Home /News /technology /
WhatsApp Privacy Feature: নিজের WhatsApp চ্যাটকে করুন আরও সুরক্ষিত, দেখে নিন বিশেষ Privacy Feature-এর কৌশল

WhatsApp Privacy Feature: নিজের WhatsApp চ্যাটকে করুন আরও সুরক্ষিত, দেখে নিন বিশেষ Privacy Feature-এর কৌশল

WhatsApp Privacy Feature: এ ক্ষেত্রে একটি উপায়ে WhatsApp এর চ্যাট আরও বেশি সুরক্ষিত রাখা সম্ভব

  • Share this:

    WhatsApp Privacy Feature: জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp-এর বহু ইউজার রয়েছেন দুনিয়ার বিভিন্ন প্রান্তে। ইউজারদের সুরক্ষার কথা মাথায় রেখে WhatsApp বিভিন্ন ধরনের ফিচার চালু করেছে। ইউজারদের সুরক্ষা দেওয়ার জন্য WhatsApp এ রয়েছে ‘এন্ড টু এন্ড এনক্রিপটেড’ ফিচার। কিন্তু, বর্তমানে বিভিন্ন ধরনের জালিয়াতি বেড়ে যাওয়ার জন্য ইউজাররা চাইছে আরও বেশি সুরক্ষা। কারণ WhatsApp-এ অনেক গুরুত্বপূর্ণ তথ্য চালাচালি করা হয়ে থাকে। একই সঙ্গে সেখানে অনেক ব্যক্তিগত তথ্যও মজুত থাকে। এর ফলে WhatsApp এর চ্যাটের ক্ষেত্রে আরও বেশি সুরক্ষার প্রয়োজন। এ ক্ষেত্রে একটি উপায়ে WhatsApp এর চ্যাট আরও বেশি সুরক্ষিত রাখা সম্ভব।

    WhatsApp-এর বিভিন্ন ধরনের চ্যাট আরও বেশি সুরক্ষিত রাখার জন্য ব্যবহার করা যেতে পারে ডিসঅ্যাপেয়ারিং (Disapearing) ফিচার। এটি হল একটি অপশনাল ফিচার। যাঁরা আরও বেশি সুরক্ষা চান WhatsApp-এর বিভিন্ন ধরনের চ্যাটের ক্ষেত্রে তাঁরা Turn On করে রাখতে পারেন এই ডিসঅ্যাপেয়ারিং ফিচার। এই ক্ষেত্রে ইউজাররা নিজেদের পছন্দমতো সময় বেছে নিতেও পারবেন। তাঁরা নিজেদের মেসেজ Disapear করার জন্য বা স্বয়ংক্রিয় ভাবে মুছে ফেলার জন্য বেছে নিতে পারে ২৪ ঘণ্টা, ৭ দিন অথবা ৯০ দিন। এই ক্ষেত্রে পুরনো মেসেজ ডিলিট হয়ে যাওয়ার কোনও ভয় নেই। কারণ এর মাধ্যমে সাম্প্রতিক মেসেজই শুধু কন্ট্রোল করা যাবে। এ ছাড়াও এর ফলে পুরনো পাঠানো (Sent) বা পাওয়া (Received) মেসেজে কোনও প্রভাব পড়বে না।

    আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

    WhatsApp-এর এই ডিসঅ্যাপেয়ারিং ফিচার হল একটি দারুন ফিচার। আজকের এই ডিজিটাল যুগে এই ফিচারের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কারণ বর্তমানে WhatsApp এর মাধ্যমে শেয়ার করা হয় বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ তথ্য। অফিসের কাজেই ব্যবহার করা হয় এটি। এর ফলে নিজেদের চ্যাট সুরক্ষিত রাখার জন্য ব্যবহার করা যেতে পারে এই ফিচার।

    WhatsApp-এ ডিসঅ্যাপেয়ারিং ফিচার সক্রিয় (Enable) করার উপায় -

    স্টেপ ১ – iPhone বা Android ফোনে প্রথমেই খুলতে হবে WhatsApp।

    স্টেপ ২ - এরপর যেতে হবে WhatsApp-এর সেটিং অপশনে।

    আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

    স্টেপ ৩- এরপর Account Settings অপশনে ক্লিক করতে হবে। এরপর যেতে হবে Privacy অপশনে।

    স্টেপ ৪ - এরপর খুঁজে নিতে হবে Default Message Timer। এখানে নিজেদের পছন্দ অনুযায়ী সময় বেছে নিতে হবে। নিজেদের মেসেজ কতক্ষণের জন্য Disapear রাখতে চান সেই অনুযায়ী সময় বেছে নিতে হবে। এর ফলে নিজেদের মেসেজ আরও ব্যক্তিগত হয়ে যাবে। তা থাকবে আরও সুরক্ষিত।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Whatsapp, Whatsapp New Feature

    পরবর্তী খবর