Home /News /technology /
Tricks To Book Cheap Flight Tickets: মূল্য বৃদ্ধির বাজারে সস্তায় পেতে চান বিমানের টিকিট! বেছে নিন এই ৮টি কৌশল

Tricks To Book Cheap Flight Tickets: মূল্য বৃদ্ধির বাজারে সস্তায় পেতে চান বিমানের টিকিট! বেছে নিন এই ৮টি কৌশল

How to book cheap flight tickets

How to book cheap flight tickets

How To Get Cheap Flights | কিছু সহজ কৌশল অবলম্বন করলে বিমান টিকিটে ডিল/ডিসকাউন্ট অর্থাৎ বেশ খানিকটা ছাড় পাওয়া যেতে পারে

  • Share this:

    Tricks To Book Cheap Flight Tickets: গত কয়েক মাসে বিমান ভাড়া বেশ কিছুটা বেড়েছে। অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক উড়ান— উভয় ক্ষেত্রেই টিকিটের দাম বেড়েছে। এর কারণ অবশ্যই আন্তর্জাতিক বাজারে বিমান জ্বালানির (Jet Fuel) মূল্য বৃদ্ধি। তাই কিছু সহজ কৌশল অবলম্বন করলে বিমান টিকিটে ডিল/ডিসকাউন্ট অর্থাৎ বেশ খানিকটা ছাড় পাওয়া যেতে পারে। খানিকটা সস্তার বিমান টিকিট পাওয়ার ৮ কৌশল দেখে নেওয়া যাক এক নজরে।

    গুগল এক্সপ্লোর (Google Explore) - সমস্ত ভ্রমণ-সম্পর্কিত প্রয়োজনের জন্য Explore হল Google-এর অন্যতম একটি ভাল পরিষেবা৷ এই অ্যাপটির মাধ্যমে Google হোটেল, ফ্লাইট বুকিং, কোথায় গিয়ে কী করতে হবে বা এ রকম অনেক কিছু পরিকল্পনা করতে সাহায্য করে। এ ছাড়াও, এই টুলটি বিমান ভাড়ার স্তর বিন্যাসও দেখিয়ে দেয়। বিমান ভাড়ার বাড়া-কমার হদিশও রাখে। ওয়েবসাইটটির মাধ্যমে তুলনামূলক ভাবে কম ভাড়ায় বিমান টিকিট বুক করতে সাহায্য করতে পারে।

    ক্রোম প্লাগইন (Chrome Plugins) - Google Chrome কিছু ‘প্লাগ-ইন’ অফার (তৃতীয় পক্ষ) করে যা, বিমান ভাড়ার উপর নজর রাখতে সাহায্য করতে পারে। ফলে সহজেই দেখে নেওয়া যেতে পারে কখন কোন উড়ান অপেক্ষাকৃত সস্তায় পাওয়া যেতে পারে।

    আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

    দিনের বেলার উড়ান - অনেক সময়ই দেখা যায় যে দিনের বেলার উড়ানগুলিতে ভাড়া অপেক্ষাকৃত কম থাকে। সে ক্ষেত্রে সময় যদি তেমন সমস্যা না করে তা হলে তা বেছে নিলে খানিকটা সাশ্রয় হতে পারে। তবে এমন কোনও লিখিত নিয়ম নেই। ফলে বিমানের সময়সূচি এবং ভাড়া মিলিয়ে দেখে নেওয়াই ভাল।

    তারিখ বেছে রাখা - কোনও বিমান ভাড়া দেখার ওয়েবসাইটে সাধারণত এক সপ্তাহের সর্বনিম্ন ভাড়া দেখানো হয়। ফলে ভ্রমণের দিন নিয়ে খুব বেশি খুঁতখুঁতে ভাব না থাকলে নির্দিষ্ট দিনের দু’এক দিন আগে বা পরের উড়ানগুলি দেখা যেতে পারে। তাতে খরচ খানিকটা বাঁচতে পারে।

    ট্রাভেল ডেবিট বা ক্রেডিট কার্ড - বেশ কয়েকটি ব্যাঙ্ক ডেডিকেটেড ট্রাভেল কার্ড অফার করে যা, বিমানের টিকিট কাটার সময় অতিরিক্ত ছাড় দেয়।

    এয়ারলাইন লয়ালটি পয়েন্ট (Loyalty Point) - গ্রাহক ধরে রাখতে বেশিরভাগ এয়ারলাইনই Loyalty Program-এর ব্যবস্থা রাখে। এর সঙ্গে টিকিট বুকিং ছাড়ও দেওয়া হয়। কিছু কিছু এয়ারলাইন লয়ালটি পয়েন্ট বা মাইল অফার করে। তাতে খরচ সাশ্রয় হতে পারে।

    আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

    সোশ্যাল মিডিয়া - এয়ারলাইন্স এবং অন্যান্য অনলাইন টিকিট বুকিং প্ল্যাটফর্মগুলি সাধারণত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তাদের অফার সংক্রান্ত বিজ্ঞাপন দিয়ে থাকে। ফলে নজর রাখা সহজ।

    ইনকগনিটো মোড (incognito mode) ব্যবহার - বেশির ভাগ এয়ারলাইন বা টিকিট বুকিং ওয়েবসাইটগুলি কুকি ব্যবহার করে যাত্রী বা ক্রেতার উপর নজরদারি চালায় এবং সুযোগ বুঝে দাম বাড়িয়ে দেয়। ধরা যাক কোনও ব্যক্তি দিল্লি থেকে মুম্বই যাওয়ার বিমান তালিকা ও ভাড়া দেখে রাখলেন। আধঘণ্টা পর তিনি যখন তা বুক করার জন্য ফের ওই ওয়েবসাইটে ঢুকবেন তখন দেখবেন দাম বেড়ে গিয়েছে। এ থেকে মুক্তি পেতে নিজেকে লুকিয়ে ফেলতে হবে। ব্যবহার করতে হবে incognito mode অথবা মুছে ফেলতে হবে কুকি।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Flight Tickets

    পরবর্তী খবর