Home /News /technology /
TikTok Relaunch: ফিরে আসতে পারে চিরচেনা মজা, দেশে রি-লঞ্চ হতে পারে TikTok

TikTok Relaunch: ফিরে আসতে পারে চিরচেনা মজা, দেশে রি-লঞ্চ হতে পারে TikTok

ভারতে নতুন পার্টনার পেলেই বাইটডান্স আবার রিলঞ্চ করতে পারে জনপ্রিয় অ্যাপ টিকটক

  • Share this:

TikTok Relaunch: টিকটক (TikTok) প্রেমীদের জন্য সুখবর। কারণ ভারতে আবার রিলঞ্চ করা হতে চলেছে জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। ভারতে আবার টিকটক অ্যাপ রিলঞ্চ করার জন্য বাইটডান্স (Bytedance) নতুন রাস্তা খোঁজা শুরু করেছে। ভারতে কয়েক বছর আগে বন্ধ করে দেওয়া হয়েছিল জনপ্রিয় এই অ্যাপ। দ্য ইকোনমিক টাইমসের (The Economic Times) রিপোর্ট অনুযায়ী বাইটডান্স ভারতে নতুন কোনও পার্টনার খোঁজার চেষ্টা করছে। ভারতে নতুন পার্টনার পেলেই বাইটডান্স আবার রিলঞ্চ করতে পারে জনপ্রিয় অ্যাপ টিকটক। একই সঙ্গে ভারতে এই কোম্পানির পুরনো কর্মীদের আবার কাজে নেওয়া হতে পারে। জানা গিয়েছে যে, তারা ভারতে নতুন কর্মীও নিতে পারে কোম্পানির গ্রোথের জন্য।

ভারত সরকার ২০২০ সালে ব্যান করে দিয়েছিল টিকটক অ্যাপ। এরপরই এই দেশ ছাড়তে বাধ্য হয় বাইটডান্স। ভারত সরকারের তরফে সেই সময় বেশ কয়েকটি চিনের অ্যাপ ব্যান করে দেওয়া হয়েছিল। এর মধ্যে জনপ্রিয় অ্যাপ টিকটক ছিল। ভারত সরকার ভারতে এই অ্যাপ বন্ধ করে দিয়েছিল, কারণ তাদের অভিযোগ ছিল এই অ্যাপ চিনের হওয়ার কারণে বিভিন্ন ধরনের ডেটা তারা চিনে সরবরাহ করে। রিপোর্ট অনুযায়ী বাইটডান্স হিরানন্দানি গ্রুপের (Hiranandani Group) সঙ্গে কথা বলেছে তাদের পার্টনার হওয়ার জন্য। এই গ্রুপের এমিনিতেই ডেটা সেন্টারের ব্যবসা রয়েছে। ইয়োটা ইনফ্রাস্ট্রাকচারের সলিউশনের (Yotta Infrastructure Solutions) মাধ্যমে তারা সেই কাজ করে।

আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

দ্য ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী এটি এখনও ফর্মাল স্টেজে রয়েছে। এখনও বিভিন্ন ধরনের কাজ বাকি রয়েছে। ভারত সরকারের তরফে অনুমতি পেলেই ভারতে আবার চালু করা সম্ভব জনপ্রিয় অ্যাপ টিকটক। বাইটডান্সের আবার ভারতে প্রবেশ করার জন্য, পার্টনারশিপ মডেল হল সবথেকে সহজ রাস্তা। ভারতের কোনও কোম্পানি যে এখানকার নিয়ম-কানুন সম্পর্কে সব জানে এবং একই সঙ্গে যাদের কাছে বিভিন্ন ধরনের ডেটা সুরক্ষিত থাকবে, তাদের সঙ্গেই পার্টনারশিপ করার চিন্তাভাবনা শুরু করেছে বাইটডান্স।

বাইটডান্স ফলো করছে ক্রাফটন (Krafton) কোম্পানির নীতি। কারণ তারা পাবজি (PUBG) মোবাইল গেম ভারতে পুনরায় চালু করেছে নতুন নাম এবং নতুন পলিসির মাধ্যমে। টিকটকের সঙ্গে এই মোবাইল গেমও ভারতে ব্যান করে দেওয়া হয়েছিল। সুতরাং টিকটক যদি আবার ভারতের বাজারে প্রবেশ করে তাহলে একই সঙ্গে ভারতের চাকরির বাজারের পথ কিছুটা হলেও খুলবে। কারণ তারা বিপুল সংখ্যায় কর্মী নিয়োগ করবে। একই সঙ্গে ভারতের লোকাল প্ল্যাটফর্ম যেমন চিঙ্গারি, এমএক্স টকাটক ইত্যাদির প্রতিযোগিতা আরও বেড়ে যাবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Tech news, TikTok

পরবর্তী খবর