Home /News /technology /
Dark Herring: সাবধান! আপনার ফোনে নেই তো এই সব অ্যাপ? থাকলে সঙ্গে সঙ্গে ডিলিট করুন

Dark Herring: সাবধান! আপনার ফোনে নেই তো এই সব অ্যাপ? থাকলে সঙ্গে সঙ্গে ডিলিট করুন

Dark Herring: কী এই দ্য ডার্ক হেরিং ক্যাম্পেন

Dark Herring: কী এই দ্য ডার্ক হেরিং ক্যাম্পেন

Dark Herring Campaign: এই ক্যাম্পেনের মাধ্যমে প্রায় ৪৭০টি ক্ষতিকর অ্যাপের সন্ধান পাওয়া গিয়েছে, যা রয়েছে গুগল প্লে স্টোরে।

  • Share this:

Dark Herring, Scam Campaign: সম্প্রতি একটি ক্যাম্পেনের মাধ্যমে লক্ষ্য করা গিয়েছে যে, গুগল প্লে স্টোরে এমন অনেক বিপজ্জনক বা ক্ষতিকর অ্যাপ রয়েছে, যা যে কোনও মুহূর্তে বিপদ ঘটাতে পারে। এই ক্যাম্পেনের মাধ্যমে প্রায় ৪৭০টি ক্ষতিকর অ্যাপের সন্ধান পাওয়া গিয়েছে, যা রয়েছে গুগল প্লে স্টোরে। মোবাইল সিকিউরিটি কোম্পানি জিম্পেরিয়াম (Zimperium) এই ক্যাম্পেন করে। এই ক্যাম্পেনের নাম হল দ্য ডার্ক হেরিং ক্যাম্পেন (The Dark Herring Campaign)।

দ্য ডার্ক হেরিং ক্যাম্পেন (The Dark Herring Campaign) - দ্য ডার্ক হেরিং ক্যাম্পেনের মাধ্যমে জিম্পেরিয়াম লক্ষ্য করেছে যে, গুগল প্লে স্টোরে এমন প্রায় ৪৭০ টি ম্যালিসিয়াস অ্যাপ রয়েছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের গেম, এন্টারটেনমেন্ট, ফোটো এডিটিং অ্যাপ। এই ধরনের ক্ষতিকর অ্যাপ নিজেদের ডিভাইসে রয়েছে কিনা, তা বোঝার কয়েকটি সহজ উপায় রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক সেই উপায়।

ম্যালিসিয়াস অ্যান্ড্রয়েড অ্যাপ বের করার উপায় -

স্টেপ ১ - প্রথমেই ওপেন করতে হবে নিজেদের ডেস্কটপ অথবা ল্যাপটপ। এর পর টাইপ করতে হবে কন্ট্রোল প্লাস এফ (CTRL + F)। এর ফলে খুলে যাবে সার্চ উইন্ডো।

আরও পড়ুন - কখন ফেসবুক মেসেঞ্জারে স্ক্রিনশট নিলে হতে পারে বিপদ, সতর্ক করলেন জুকারবার্গ

স্টেপ ২ - এর পর নিজেদের ডিভাইসে ইনস্টল থাকা যে কোনও অ্যাপের নাম লিখতে হবে, যে সকল অ্যাপ নিয়ে নিজেদের সন্দেহ রয়েছে। এখানে একটি বিষয় মনে রাখতে হবে যে, ফেসবুক, হটস্টার, নেটফ্লিক্স, ইনস্টাগ্রাম ইত্যাদির মতো অ্যাপ এখানে টাইপ করার দরকার নেই। কারণ এই সকল জনপ্রিয় অ্যাপ নিয়ে কোনও সন্দেহ করার জায়গা নেই।

স্টেপ ৩ - এর পর সেখানে সেই অ্যাপের নাম খুঁজে পাওয়া গেলে সেটি ডিলিট করা দরকার। বর্তমানে কিছু স্ক্যামার বিভিন্ন ধরনের জনপ্রিয় অ্যাপের নাম ব্যবহার করে ইউজারদের বিভ্রান্ত করার চেষ্টা করে।

স্টেপ ৪ - এর পর সেই তালিকায় একটি কলাম দেখতে পাওয়া যাবে। সেই কলামে দেখা যাবে যে, সেই সকল টেক্সট শুরু হচ্ছে কম দিয়ে। এটি হল এক ধরনের ইউনিক আইডি যে কোনও ধরণের অ্যাপের ক্ষেত্রে। এটি সব সময় ব্যবহার করা হয় গুগল প্লে স্টোরের বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন এবং ইউআরএলের ক্ষেত্রে।

আরও পড়ুন - আইফোন ইউজারদের জন্য অ্যাপল তৈরি করেছে ওটিপি, জেনে নিন বিশদে!

স্টেপ ৫ - এর পর নিজেদের ওয়েব ব্রাউজারে কপি পেস্ট করতে হবে এই ইউআরএল - https://play.google.com/store/apps/details?id=। এর পর সেই তালিকায় গিয়ে কপি করতে হবে প্যাকেজের নাম এবং সেই ক্ষতিকর অ্যাপ।

স্টেপ ৬ - এর পর ইউজাররা যদি সেই অ্যাপের নাম দিয়ে নর্মাল ওয়েবপেজ খুলতে পারেন, তা হলে সেই ইউজারের ডিভাইস নিরাপদ রয়েছে। সেই অ্যাপ কোনও ধরনের ম্যালিসিয়াস অ্যাক্টিভিটির সঙ্গে জড়িত নয়।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Google play store, Malware, Tech news

পরবর্তী খবর