• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • জনপ্রিয় সোশ্যাল মিডিয়া স্টার করে দিতে পারে Instagram Reels; কীভাবে পোস্ট করবেন আপনার পছন্দের ভিডিও?

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া স্টার করে দিতে পারে Instagram Reels; কীভাবে পোস্ট করবেন আপনার পছন্দের ভিডিও?

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া স্টার করে দিতে পারে Instagram Reels; কী ভাবে পোস্ট করবেন আপনার পছন্দের ভিডিও?

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া স্টার করে দিতে পারে Instagram Reels; কী ভাবে পোস্ট করবেন আপনার পছন্দের ভিডিও?

বর্তমানে, শুধুমাত্র মোবাইল বা ট্যাবলেট ডিভাইসে Instagram অ্যাপ ব্যবহার করে রিল পোস্ট করা যায়। কিন্তু কী ভাবে?

  • Share this:

How to make Instagram Reels: Instagram-এ নিজেদের দর্শক তৈরি করতে আকর্ষণীয় বা কখনও কখনও নিছক মজার রিল পোস্টের কোনও বিকল্প হয় না। কিন্তু Instagram রিল আসলে কী? এটি Instagram-এ উপলব্ধ এক বিশেষ ফিচার, এতে ছোট ভিডিও, বর্তমানে ৬০ সেকেন্ডের দৈর্ঘ্য পর্যন্ত ক্যাপচার করা যায় এবং খুব সহজে আপলোড করা যায়। বিভিন্ন ক্রিয়েটিভ ভিডিও সহ যে কোনও ভিডিও এতে পোস্ট করা হয়।

বর্তমানে, শুধুমাত্র মোবাইল বা ট্যাবলেট ডিভাইসে Instagram অ্যাপ ব্যবহার করে রিল পোস্ট করা যায়। কিন্তু কী ভাবে? আসুন জেনে নেওয়া যাক!

স্টেপ ১: একটি Instagram রিল তৈরি করতে এবং পোস্ট করতে, অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইস ব্যবহারের উপর নির্ভর করে প্লে স্টোর (Google Play Store) বা অ্যাপ স্টোর (Apple App Store) থেকে Instagram অ্যাপটি ইনস্টল করতে হবে।

স্টেপ ২: লগ ইন করতে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এর জন্য শুধুমাত্র অ্যাপের ভিতরের অন-স্ক্রিন নির্দেশগুলি ফলো করলেই হবে।

আরও পড়ুন - WhatsApp-এই ডাউনলোড করতে পারবেন Covid ভ্যাকসিন সার্টিফিকেট, জানুন কীভাবে

স্টেপ ৩: Instagram অ্যাকাউন্টে লগ ইন করার পরে, Instagram লোগোর পাশে, উপরের ডানদিকে থাকা প্লাস আইকনে ক্লিক করতে হবে।

স্টেপ ৩: ড্রপ-ডাউন মেনু থেকে, 'রিল' নির্বাচন করে বাম দিকে থাকা কন্ট্রোল আইকন এবং নিচে মাঝে থাকা রিল আইকন সহ ক্যামেরাটিকে ইন্টারফেসে নিয়ে যেতে হবে। উদাহরণস্বরূপ, মিউজিক আইকনে ক্লিক করলে আমাদের রিলের ব্যাকগ্রাউন্ডে পছন্দ অনুযায়ী মিউজিক বাছাই করতে পারি।

স্টেপ ৪: এর পর বাম দিকের বিভিন্ন ফিচারগুলি ব্যবহার করে এফেক্ট, ব্যাকগ্রাউন্ড মিউজিক, কোলাজ, স্লোয়ার বা ফাস্টার মোশন ইত্যাদি দরকার মতো রিলে ব্যবহার করা যায়। রেকর্ডিং চালিয়ে যাওয়ার জন্য মাঝে থাকা হাইলাইট করা গোলাকার চিহ্নটি ক্লিক করে রাখতে হবে এবং রেকর্ডিংয়ের কাজ শেষ হয়ে গেলে আঙুল তুলে নিতে হবে।

আরও পড়ুন - এক চার্জেই ১২০ কিমি! পেট্রোল-ডিজেলের ঝঞ্ঝাট আর নয়, দুর্দান্ত ইলেকট্রিক বাইক এল ভারতে!

স্টেপ ৫: আমরা কিন্তু রিল হিসাবে আগে থেকে রেকর্ড করা ছবি বা ভিডিও পোস্ট করতে পারি। এটি করতে, নীল রঙের প্লাস আইকন সহ নিচে বাম দিকের আইকনটি ব্যবহার করতে হবে।

স্টেপ ৬: রিল রেকর্ডের পরে প্রিভিউ অপশনে ট্যাপ করে ভিডিও কেমন ভাবে পোস্ট হবে, তা দেখা যায়।

স্টেপ ৭: পরবর্তী স্ক্রিনে, আমরা রিলে কভার, ক্যাপশন, বিভিন্ন জনকে ট্যাগ করা, লোকেশন ব্যবহার ইত্যাদি ফিচারও যোগ করতে পারি।

স্টেপ ৮: সবশেষে যদি তৎক্ষণাৎ রিল পোস্টের ইচ্ছে না থাকে তবে রিলটি ডাউনলোড আইকনটি ব্যবহার করে পরবর্তী সময়ের জন্য ডাউনলোড করেও রাখা যায়।

Published by:Ananya Chakraborty
First published: