• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • কার্ড-নেটব্যাঙ্কিং ছাড়াও বিভিন্ন ধরনের পেমেন্ট অ্যাপের মাধ্যমে ঘরে বসেই দেওয়া যায় ইলেকট্রিক বিল, দেখে নিন এক ঝলকে

কার্ড-নেটব্যাঙ্কিং ছাড়াও বিভিন্ন ধরনের পেমেন্ট অ্যাপের মাধ্যমে ঘরে বসেই দেওয়া যায় ইলেকট্রিক বিল, দেখে নিন এক ঝলকে

এক নজরে দেখে নেওয়া যাক BHIM, Paytm, PhonePe অ্যাপের মাধ্যমে কী ভাবে দেওয়া যাবে ইলেকট্রিসিটি বিল।

এক নজরে দেখে নেওয়া যাক BHIM, Paytm, PhonePe অ্যাপের মাধ্যমে কী ভাবে দেওয়া যাবে ইলেকট্রিসিটি বিল।

এক নজরে দেখে নেওয়া যাক BHIM, Paytm, PhonePe অ্যাপের মাধ্যমে কী ভাবে দেওয়া যাবে ইলেকট্রিসিটি বিল।

  • Share this:

#কলকাতা: ভারতে অনেক দিন ধরেই ডিজিটাল পেমেন্টের চাহিদা ক্রমশ বেড়ে চলেছে। এই জন্য ভারতে নানা ধরনের অ্যাপ চালু রয়েছে। এই সকল অ্যাপের মাধ্যমে সকল প্রকার পেমেন্ট করা যায় ডিজিটালি। করোনা মহামারীর জন্য এর জনপ্রিয়তা দিন দিন বেড়ে চলেছে। এই সকল অ্যাপের মাধ্যমে বিভিন্ন ধরনের বিল দেওয়ার সঙ্গে সঙ্গে ইলেকট্রিক বিল দেওয়াও সম্ভব। এক নজরে দেখে নেওয়া যাক BHIM, Paytm, PhonePe অ্যাপের মাধ্যমে কী ভাবে দেওয়া যাবে ইলেকট্রিসিটি বিল।

BHIM - এই অ্যাপটি ইনস্টল করা থাকলে এবং এর সঙ্গে ব্যাঙ্কের অ্যাকাউন্ট কানেক্ট করা থাকলে মাত্র দু'মিনিটেই ইলেকট্রিসিটি বিল দেওয়া সম্ভব। প্রথমেই এই অ্যাপটির মাঝে থাকা পে বিলস (Pay Bills) অপশনে যেতে হবে। সেখানে ভারত বিলপে (Bharat Billpay)-র লোগো দেখা যাবে এবং সেটি ক্লিক করতে হবে। এর পর সেখানে বিল পেমেন্ট করার নানা ধরনের অপশন দেখতে পাওয়া যাবে। সেখান থেকে ইলেকট্রিসিটি (Electricity) সিলেক্ট করতে হবে। এর পর নিজেদের ইলেকট্রিক সংস্থা বেছে নিতে হবে। এর পর সেখানে নিজেদের কনজিউমার আইডি (Consumer ID) এন্টার করতে হবে। এর পর সেখানে বিলের অ্যামাউন্ট দেখতে পাওয়া যাবে। এর পর সেই অ্যামাউন্ট এন্টার করতে হবে। এর পর নিজেদের ইউপিআই পিন (UPI PIN) নম্বর দিয়ে এন্টার করলেই বিল দেওয়া হয়ে যাবে। এর পর একটি কনফার্মেশন মেসেজ দেখা যাবে যে সেই বিলটির পেমেন্ট করা হয়ে গিয়েছে। এভাবে এই অ্যাপের মাধ্যমে অতি সহজেই দেওয়া যাবে ইলেকট্রিসিটি বিল।

Paytm - এই অ্যাপের মাধ্যমে ইলেকট্রিসিটি বিল দেওয়ার জন্য প্রথমেই এর বিল পেমেন্টস (Bill Payments) অপশনে যেতে হবে। সেখান থেকে ইলেকট্রিসিটি বিল (Electricity Bill) সিলেক্ট করতে হবে। এর পর অ্যাড নিউ (Add New) সিলেক্ট করতে হবে। এর পর নিজেদের রাজ্য এবং নিজেদের ইলেকট্রিক সংস্থা বেছে নিতে হবে। এর পর সেখানে নিজেদের কনজিউমার আইডি এন্টার করতে হবে এবং প্রসিড (Proceed) অপশনে ক্লিক করতে হবে। এর পর অ্যামাউন্ট এন্টার করে সেটি পে করতে হবে। এভাবে এই অ্যাপের মাধ্যমে অতি সহজেই দেওয়া যাবে ইলেকট্রিসিটি বিল।

PhonePe - এই অ্যাপের মাধ্যমে ইলেকট্রিসিটি বিল দেওয়ার জন্য প্রথমেই পে বিলস (Pay Bills) অপশনে যেতে হবে। সেখান থেকে ইলেকট্রিসিটি (Electricity) সিলেক্ট করতে হবে। এর পর নিজেদের ইলেকট্রিক সংস্থা বেছে নিতে হবে। এর পর সেখানে নিজেদের কনজিউমার আইডি এন্টার করতে হবে। এর পর সেখানে বিলের অ্যামাউন্ট দেখতে পাওয়া যাবে। এর পর সেই অ্যামাউন্ট এন্টার করতে হবে। এর পর নিজেদের ইউপিআই পিন নম্বর দিয়ে এন্টার করলেই বিল দেওয়া হয়ে যাবে। এর পর একটি কনফার্মেশন মেসেজ দেখা যাবে যে সেই বিলটির পেমেন্ট করা হয়ে গিয়েছে। এভাবে এই অ্যাপের মাধ্যমে অতি সহজেই দেওয়া যাবে ইলেকট্রিসিটি বিল।

Published by:Ananya Chakraborty
First published: