Home /News /technology /
ট্রাফিক জরিমানা দিতে চান অনলাইনে! সরকারি ওয়েবসাইটে কীভাবে জমা দেবেন ই-চালান দেখে নিন এক নজরে

ট্রাফিক জরিমানা দিতে চান অনলাইনে! সরকারি ওয়েবসাইটে কীভাবে জমা দেবেন ই-চালান দেখে নিন এক নজরে

এক নজরে দেখে নিন অনলাইনে ই-চালান পেমেন্ট করার উপায়...

  • Share this:

রাস্তায় গাড়ি চালানোর সময় সকলেরই সতর্ক থাকা প্রয়োজন। ট্র্যাফিক আইন মেনে রাস্তায় গাড়ি চালানো দরকার। কিন্তু কেউ যদি সেই ট্র্যাফিক আইন ভেঙে করে গাড়ি চালান যেমন, লাল আলো থাকা সত্ত্বেও গাড়ি চালিয়ে চলে যাওয় বা গতিসীমা (Speed limit) ভঙ্গ করা হলে জরিমানা দিতেই হয়। এই ধরনের জরিমানার জন্য চালান বা রশিদ দেয় পুলিশ। রাস্তায় দাঁড়িয়ে কর্তব্যরত ট্র্যাফিক পুলিশ ওই চালান কাটতে পারেন, আবার আধুনিক প্রযুক্তিতে অনেক সময় ই-চালান (e-challan) চলে আসতে পারে ইমেলের মাধ্যমে। কারণ বিভিন্ন রাস্তায় সিসিটিভি ক্যামেরা রয়েছে। আজকাল তার মাধ্যমেই ধরা পড়ে যায় যে, কে কখন ট্র্যাফিক আইন ভঙ্গ করেছেন। সেই ফুটেজ দেখেই আইনভঙ্গকারীর কাছে পাঠিয়ে দেওয়া হয় জরিমানার রশিদ। এই ধরনের ই-চালানের প্রেক্ষিতে টাকা দেওয়া (Payment) যায় অনলাইনে। এক নজরে দেখে নিন অনলাইনে ই-চালান পেমেন্ট করার উপায়।

অনলাইনে ট্র্যাফিক চালান পেমেন্ট করার উপায় -

স্টেপ ১ - এর জন্য প্রথমেই ডিজিটাল ট্র্যাফিক ওয়েবসাইটে যেতে হবে- echallan.parivahan.gov.in। এরপর ক্লিক করতে হবে 'Check Challan Status' অপশনে।

আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

স্টেপ ২ - এরপর নির্দিষ্ট জায়গায় চালান নম্বর, ভেহিকেল নম্বর অথবা ড্রাইভিং লাইসেন্স নম্বর দিতে হবে। এবার দেখে নিতে হবে কী পরিস্থিতিতে রয়েছে কোনও গাড়ির জরিমানার পরিমাণ।

স্টেপ ৩ - সমস্ত তথ্য দেওয়ার পর Captcha দিতে হবে। তারপর ক্লিক করতে হবে Get Detail অপশনে।

স্টেপ ৪ - এরপর দেখা যাবে নিজেদের চালানের সম্পূর্ণ তথ্য এবং স্ট্যাটাস।

একটি বিষয় মাথায় রাখতে হবে যে, নিজেদের কোনও চালান ইস্যু না হলে সেই কলাম ফাঁকা থাকবে অর্থাৎ সেখানে কোনও চালানের সম্পূর্ণ তথ্য এবং স্ট্যাটাস দেখা যাবে না। এ বার সেখানেই দেখে নেওয়া যেতে পারে নিজেদের গাড়ির জন্য এখনও পর্যন্ত কতগুলো চালান ফাইল করা হয়েছে।

আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

স্টেপ ৫ - স্ক্রিনে নিজেদের চালান দেখতে পাওয়ার পরে অনলাইন পেমেন্টের প্রক্রিয়া শুরু করতে হবে সেই পোর্টালে। এরপর স্ক্রল ডাউন করে কিছুটা নীচে নামতে হবে। সেখানেই পাওয়া যাবে পেমেন্ট অপশন।

স্টেপ ৬ - এরপর ক্লিক করতে হবে Pay now অপশনে এবং সিলেক্ট করতে হবে Mode of Payment অপশন।

স্টেপ ৭ - মোড অফ পেমেন্ট অপশন সিলেক্ট করে পেমেন্ট যদি সফল হয় তা হলে পাওয়া যাবে একটি মেসেজ—Payment successful। সেখানেই আপনাদের ই-চালানের ট্রানজাকশন আইডি দেওয়া থাকবে। এটি ভবিষ্যতের জন্য যত্ন করে রেখে দিতে হবে। কারণ পরবর্তীকালে এটাই লাগবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Online payment, Traffic

পরবর্তী খবর