প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

এ বার Google Meet-এ ভিডিও কলের সময় পরিবর্তন করতে পারবেন ব্যাকগ্রাউন্ড, জেনে নিন কী ভাবে!

এ বার Google Meet-এ ভিডিও কলের সময় পরিবর্তন করতে পারবেন ব্যাকগ্রাউন্ড, জেনে নিন কী ভাবে!

করোনাকালে বেশিরভাগ ক্ষেত্রেই ওয়র্ক ফ্রম হোম চলছে। সেই সূত্রে বহু মানুষ Google Meet ব্যবহার করছেন। কিন্তু এ ক্ষেত্রে একটি বড় বিষয় হল দৃশ্যগত বিভ্রান্তি। অনেক সময়ে ব্যাকগ্রাউন্ডে নানা বিচিত্র ঘটনা বা ছবি নজরে আসে। তা এড়াতেই এই ব্যবস্থা

  • Share this:

Google নিয়ে এল নতুন ফিচার। এ বার Google Meet-এ ভিডিও কলের সময় ব্যবহারকারীরা তাঁদের ব্যাকগ্রাউন্ড নিজের ইচ্ছেমতো পরিবর্তন করতে পারবেন। সংযুক্ত করা যাবে নতুন কাস্টম ব্যাকগ্রাউন্ড। আপাতত এটির সুবিধা পাবেন ওয়েব ইউজাররা। অর্থাৎ Google Meet ডেস্কটপ ব্যবহারকারীরা বর্তমানে এই ফিচার ব্যবহার করতে পারবেন। পরের দিকে অ্যান্ড্রয়েড ও iOS ভার্সনে কাজ শুরু করবে এটি। এ ক্ষেত্রে ব্যাকগ্রাউন্ড চেঞ্জিং অপশনের মাধ্যমে Google-এর নিজস্ব লাইব্রেরি থেকে ছবি বেছে নেওয়া যাবে।

৩১ অক্টোবর একটি ব্লগ পোস্টে এ বিষয়ে বিস্তারিত জানায় Google। এ ক্ষেত্রে এই ব্যাকগ্রাউন্ড চেঞ্জিং অপশন সাধারণত বন্ধ থাকবে। এই অপশনকে কাজে লাগাতে হলে Google Meet ব্যবহারকারীদের নিজে থেকে অন করতে হবে এটি। অর্থাৎ ম্যানুয়ালি অন করতে হবে এই ফিচার। কিন্তু কী ভাবে পরিবর্তন করবেন Google Meet ভিডিও কলের ব্যাকগ্রাউন্ড? ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে হলে ব্যবহারকারীদের প্রথমে একটি মিটিং সিলেক্ট করতে হবে। তার পর স্ক্রিনের ডান দিকের নিচে 'Change Background' অপশন সিলেক্ট করতে হবে। তা হলেই পরিবর্তন করা যাবে ব্যাকগ্রাউন্ড। আর সংযুক্ত করা যাবে কাস্টম ব্যাকগ্রাউন্ড। যদি লাইভ কল চলাকালীন আপনি ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে চান, তা হলে ডান দিকের তিনটি ভার্টিকাল লাইনে ক্লিক করুন আর ব্যাকগ্রাউন্ডের ছবির পরিবর্তন করুন। এ ক্ষেত্রে ছবি ব্যবহার না করে ব্যাকগ্রাউন্ড ব্লারও করা যেতে পারে।

Google জানাচ্ছে, এই কাস্টম ব্যাকগ্রাউন্ড ফিচার ব্রাউজারের মধ্যেই সরাসরি কাজ করে। এর জন্য কোনও অতিরিক্ত সফটওয়্যার বা এক্সটেনশনের দরকার হয় না। বর্তমানে Windows ও Mac ডেস্কটপ ডিভাইজের ChromeOS ও Chrome browser-এ কাজ করবে এই কাস্টম ব্যাকগ্রাউন্ড অপশন। করোনাকালে বেশিরভাগ ক্ষেত্রেই ওয়র্ক ফ্রম হোম চলছে। সেই সূত্রে বহু মানুষ Google Meet ব্যবহার করছেন। কিন্তু এ ক্ষেত্রে একটি বড় বিষয় হল দৃশ্যগত বিভ্রান্তি। অনেক সময়ে ব্যাকগ্রাউন্ডে নানা বিচিত্র ঘটনা বা ছবি নজরে আসে। এই আপডেটের লক্ষ্য হল, ব্যাকগ্রাউন্ডের সেই দৃশ্যগত বিভ্রান্তি এড়িয়ে যাওয়া। উল্লেখ্য, এই ফিচার সবার জন্যই উপলব্ধ । Google Meet-এর সাধারণ ব্যবহারকারী থেকে শুরু করে Google ওয়ার্কস্পেস ও এন্টারপ্রাইজের কাস্টমাররাও ব্যবহার করতে পারবেন এই ফিচার। তবে G Suite-এর এডুকেশন কাস্টমাররা আপাতত এই সুবিধা পাচ্ছেন না। Google জানাচ্ছে, ভিডিও কলের সময়ে নিজেদের পছন্দমতো ছবি জুড়তে পারবেন না এডুকেশন কাস্টমাররা।

এর আগে সেপ্টেম্বরে, ব্যাকগ্রাউন্ড নয়েজ ফিল্টারের জন্য Google Meet-এ একটি ক্যানসেলেশন ফিচার সংযুক্ত করেছিল Google। তবে এই ফিচার আপাতত G Suite এন্টারপ্রাইজের জন্য বিশেষ করে এডুকেশন কাস্টমারদের জন্যই সীমাবদ্ধ। সাধারণের জন্য কবে এই ফিচার উপলব্ধ হবে, সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

Published by: Elina Datta
First published: November 2, 2020, 2:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर