Home /News /technology /
Air quality on Google Maps | এলাকার বাতাস নিঃশ্বাস নেওয়ার জন্য ঠিকঠাক তো? বলে দেবে গুগল ম্যাপ, জেনে নিন কীভাবে

Air quality on Google Maps | এলাকার বাতাস নিঃশ্বাস নেওয়ার জন্য ঠিকঠাক তো? বলে দেবে গুগল ম্যাপ, জেনে নিন কীভাবে

How To Check AQI on Google Maps | গুগল ম্যাপের মাধ্যমে কয়েকটি স্টেপের মাধ্যমে দেখা যাবে বায়ুর গুণমান, জেনে নিন কীভাবে

  • Share this:

Air quality on Google Maps: গুগল ম্যাপের মাধ্যমে ইউজাররা বিভিন্ন ধরনের সুবিধা পেয়ে থাকে। এর মধ্যে রয়েছে যে কোনও ধরনের ঠিকানা খুঁজে বের করা, যে কোনও শহরের বিভিন্ন জায়গা নেভিগেট করা, যে কোনও রাস্তার ট্র্যাফিক আপডেট জানানো ইত্যাদি। কিন্তু এসব ছাড়াও এখন গুগল ম্যাপ চালু করেছে তাদের বহু প্রতীক্ষিত নতুন ফিচার। গুগল ম্যাপের এই নতুন ফিচারের মাধ্যমে জানা যাবে এলাকার বায়ুর গুণমান এবং পুরো শহরের বায়ুর গুণমান। এছাড়াও ইউজার যে শহরের বায়ুর মান সম্পর্কে জানতে চান সেই শহরের বায়ুর সম্পর্কেও তথ্য দেবে এই ফিচার। গুগল ম্যাপের নতুন ফিচারের মাধ্যমে বায়ুর গুণমানের পরিমাপ করা হবে এয়ার ইনডেক্স কোয়ালিটি বা একিউআই অনুযায়ী। গুগল ম্যাপের নতুন ফিচারের মাধ্যমে এবার ইউজাররা নিজেদের শহরের একিউআই লেভেল সম্পর্কে জানতে পারবেন।

গুগল ম্যাপের এই নতুন ফিচারে ইউজাররা বিভিন্ন ধরনের অপশন ব্যবহার করতে পারবেন। গুগল ম্যাপের নতুন ফিচারের এই অপশনের সুবিধা পাওয়া আইওএস এবং অ্যান্ড্রয়েড দুটিতেই। এক নজরে দেখে নেওয়া যাক গুগল ম্যাপের এই নতুন ফিচার ব্যবহার করে বায়ুর গুণমান দেখার উপায়।

আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

গুগল ম্যাপের মাধ্যমে কয়েকটি স্টেপের মাধ্যমে দেখা যাবে বায়ুর গুণমান -

স্টেপ ১ - প্রথমেই যেতে হবে গুগল ম্যাপে।

স্টেপ ২ - এরপর মিডল রাইটে থাকা বক্স আইকনে ক্লিক করতে হবে।

স্টেপ ৩ - এরপর ক্লিক করতে হবে এয়ার কোয়ালিটি অপশনে।

স্টেপ ৪ - এরপর নিজেদের শহর অথবা রিজিয়নের ফুল এয়ার কোয়ালিটি ডেটা জানতে চাইলে ক্লিক করতে হবে একিউআই বাবলে।

আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

বর্তমানে বায়ুদূষণ এবং বায়ুর গুণমান ভারতের বিভিন্ন শহরে গুরুত্বপূর্ণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ভারতের বেশ কয়েকটি জায়গায় বায়ুর গুণমান অত্যন্ত খারাপ। এর ফলে গুগল ম্যাপের নতুন এই ফিচারের মাধ্যমে জেনে নেওয়া সম্ভব বিভিন্ন জায়গার বায়ুর গুণমান। গুগলের তরফে জানানো হয়েছে গুগল ম্যাপের এই নতুন ফিচারের মাধ্যমে যে তথ্য জানানো হবে তা পাওয়া যাবে ন্যাশনাল একিউআই রিডার থেকে, যে তথ্য সরবরাহ কর থাকে আদতে সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড।

গুগল ম্যাপের নতুন এই ফিচারের মাধ্যমে বায়ুর একিউআই লেভেল পরিমাপ করা হবে ০ থেকে ৫০০-এর মধ্যে। সঙ্গে থাকবে সবুজ রঙ আর ডার্ক লাল রঙ। এই রঙের মাধ্যমেই বোঝা যাবে বিভিন্ন জায়গার বায়ুর অবস্থা কেমন এবং কোথাকার বায়ুর গুণমান সবথেকে বেশি খারাপ!

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Air Pollution, Air quality index, Google Maps

পরবর্তী খবর