Home /News /technology /
Apple Passkey: একগাদা পাসওয়ার্ড নিয়ে নাজেহাল? পাসওয়ার্ড ছাড়াই এবার লগ-ইন হবে অ্যাকাউন্টে, জানুন কীভাবে

Apple Passkey: একগাদা পাসওয়ার্ড নিয়ে নাজেহাল? পাসওয়ার্ড ছাড়াই এবার লগ-ইন হবে অ্যাকাউন্টে, জানুন কীভাবে

Apple Passkey: এবার থেকে পাসওয়ার্ড ছাড়াই খোলা যাবে যে কোনও অ্যাকাউন্ট। কিন্তু কীভাবে?

  • Share this:

    Apple Passkey: বিভিন্ন অ্যাকাউন্টের জন্য বিভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করতে গিয়ে নাকাল? এবার পাসওয়ার্ডের ঝামেলা থেকে মুক্তি মিলতে চলেছে। গত সোমবারই Apple ঘোষণা করেছে এবার থেকে পাসওয়ার্ড ছাড়াই খোলা যাবে যে কোনও অ্যাকাউন্ট। কিন্তু কীভাবে?

    Apple সম্প্রতি WWDC 2022 কিনোটে পাসকি (Passkeys) ব্যবহারের মাধ্যমে প্রথম এক পাসওয়ার্ডহীন অ্যাকাউন্ট ব্যবহারের অভিজ্ঞতা দিতে চলেছে ইউজারদের। এবার থেকে ইউজাররা পাসওয়ার্ড ব্যবহার না করেই অ্যাকাউন্টে লগ ইন করতে পারবেন। ইউজারদের অভিজ্ঞতাকে আরও সহজ করে তুলতে Apple, Google এবং Microsoft একযোগে হাত মিলিয়েছে FIDO-র সঙ্গে, যাতে ইউজাররা সহজেই এই সব অ্যাকাউন্টে পাসওয়ার্ড ছাড়াই তাঁদের অ্যাকাউন্টে লগ-ইন করতে পারেন।

    আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

    সাফারি ওয়েব ব্রাউজারে পাসকি মডেল ব্যবহার করে দেখানো হয়েছে কীভাবে পাসওয়ার্ড ছাড়াই অ্যাকাউন্টে লগ-ইন করার সম্ভাবনা এবার সত্যি হতে চলেছে।

    সম্প্রতি Apple দাবি জানিয়েছে যে, পাসকি ব্যবহার করে যে কোনও অ্যাকাউন্টকে হ্যাকারদের হাত থেকে বাঁচিয়ে আরও সুরক্ষিত রাখা এবং ডেটা লিকের মতো ঘটনার হাত থেকে বাঁচানো সম্ভব। তাই Apple চাইছে ইউজাররা আরও বেশি করে যেন পাসকি ব্যবহার করেন।

    সাধারণত পাসওয়ার্ডে আমরা সংখ্যাতাত্ত্বিক বা নিউম্যারিক্যাল ভ্যালু ব্যবহার করি, কিন্তু পাসকি-এর ক্ষেত্রে এই পাসওয়ার্ডের কম্বিনেশন যে কোনও কিছু হতে পারে। ফলে পাসওয়ার্ড হ্যাক করা যতটা সহজ, পাসকি ততটাই কঠিন। এই সুরক্ষা ব্যবস্থাকে আরও জোরদার করতে Apple ‘ফেস আইডি’ বা ‘টাচ আইডি’ও ব্যবহার করার অনুমতি দেবে। তাছাড়াও পাসকি পাসওয়ার্ডের মতো কোনও ভাবেই ক্লাউডে ‘সেভ’ হয় না, এতে হ্যাকিংয়ের আশঙ্কা আরও কমে যায়।

    আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

    তবে আপাতত Apple iOS এবং macOS মডেলের ক্ষেত্রেই এই পাসকি ব্যবহারের অনুমতি মিলবে। আর বেশিরভাগ Apple ডিভাইসের সহায়তার দরুন আইক্লাউড কিচেন (iCloud Keychain) ফিচারের মাধ্যমে ক্রস-সিঙ্কিং সম্ভব। পাসকি ব্যবহার করার অর্থ হল ব্যবহারকারী আইফোন ব্যবহার করে ওয়েব ব্রাউজারের মাধ্যমে লগ ইন করতে পারবেন এবং সে ক্ষেত্রে পাসওয়ার্ড ব্যবহারের কোনও প্রয়োজন নেই।

    এই মুহূর্তে Apple ছাড়াও Google এবং Microsoft-ও নিজের নিজের অ্যাকাউন্ট ইউজারদের পাসওয়ার্ডহীন মেকানিজমের অভিজ্ঞতা প্রদান করতে কাজ শুরু করে দিয়েছে। Google গত মাসে I/O 2022 আপডেটে এই তথ্য দিয়েছে এবং আশা করা যাচ্ছে যে পরের বছরেই কোনও এক সময় Google ইউজারদের জন্য এই ফিচারটি এসে যাবে। একইভাবে Microsoft-ও নিজস্ব ডিভাইসে পাসকি ফিচার আনার জন্য চেষ্টা করে যাচ্ছে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Apple, Password

    পরবর্তী খবর