• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • অনলাইন পেমেন্টের সময় OTP আসছে না? নেটওয়ার্কের নয়, সমস্যা আদতে কোথায়? জেনে নিন

অনলাইন পেমেন্টের সময় OTP আসছে না? নেটওয়ার্কের নয়, সমস্যা আদতে কোথায়? জেনে নিন

অনলাইন পেমেন্টের সময় OTP আসছে না? নেটওয়ার্কের নয়, সমস্যা আদতে কোথায়?

অনলাইন পেমেন্টের সময় OTP আসছে না? নেটওয়ার্কের নয়, সমস্যা আদতে কোথায়?

এই সমস্যা শুরু হয়েছে ৭ মার্চ অর্থাৎ রবিবার রাত থেকে। যা সাধারণ ভাবে ব্যাঙ্কের সমস্যা বলেই মনে করছিলেন গ্রাহকরা

  • Share this:

অনলাইন পেমেন্টের সুবিধা ভোগ করেন আজ প্রায় সকলে। এই অনলাইন পেমেন্টে গত কয়েক দিন ধরেই সমস্যা হচ্ছে। ইন্টারনেট খুললেই অভিযোগ দেখা যাচ্ছে, OTP পাচ্ছেন না গ্রাহকরা। এর ফলে পেমেন্ট অসম্পূর্ণ থেকে যাচ্ছে। বা OTP যতক্ষণে এসে পৌঁছাচ্ছে ততক্ষণে OTP দেওয়ার সময় পার হয়ে যাচ্ছে।

তথ্য বলছে, এই সমস্যা শুরু হয়েছে ৭ মার্চ অর্থাৎ রবিবার রাত থেকে। যা সাধারণ ভাবে ব্যাঙ্কের সমস্যা বলেই মনে করছিলেন গ্রাহকরা। কিন্তু আদতে এই সমস্যা ব্যাঙ্কের নয় বা টেলিকম সংস্থার নয়। নেটওয়ার্কের জন্য বা ব্যাঙ্কের সার্ভারের জন্য OTP আসছে না এমনটাও নয়। রিপোর্ট বলছে, অনলাইন পেমেন্টে আর্থিক জালিয়াতি আটকাতে এটি একটি নয়া পদক্ষেপ। ডিস্ট্রিবিউটেড ল্যাডার টেকনোলজি (Distributed Ledger Technology) বা DLT ব্যবহার করা হচ্ছে এক্ষেত্রে যাতে প্রতারণা আটকানো যায়।

DLT প্রত্যেকটি ব্যাঙ্ক ও ডিজিটাল পেমেন্ট সাইটের জন্য একটি অথরাইজড অটোমেটেড ম্যাসেজিং সার্ভিস আবশ্যক করেছে। যাতে টেলিকম সংস্থারগুলিরও সম্মতি নেওয়া হবে এবং তাদেরও মেসেজিংয়ের ক্ষেত্রে এই ফরম্যাট মেনে চলার প্রস্তাব দেওয়া হবে।

এবার কেন এই OTP সমস্যা হচ্ছে?

বিশেষজ্ঞরা বলছেন, ব্যাঙ্ক বা টেলিকম সংস্থাগুলি হয় তো এই DLT লাগু করতে সময় নিয়েছে বা লাগু করেনি। তাই একসঙ্গে অনেক মেসেজ পাঠানোয় তাদের বাধা পেতে হচ্ছে। এবার তারা যখন বাধা পাচ্ছে, তখন গ্রাহকের কাছেও OTP এসে পৌঁছাচ্ছে না। গ্রাহক বার বার চাইলেও তা দেখাচ্ছে না মেসেজ বক্সে। এই প্রযুক্তি চালু হয়েছে যাতে জালিয়াতি আটকানো যায় ও এসএমএস সার্ভিসকে কাজে লাগিয়ে জালিয়াতি শুরু না হয়।

সারা ভারত জুড়ে এই সমস্যার সম্মুখীন হাজার হাজার অনলাইন পেমেন্ট ব্যবহারকারী। আগামীদিনেও সমস্যা হতে পারে। যতক্ষণ না ব্যাঙ্ক এই নিয়ম লাগু করছে, ততক্ষণ সমস্যা চলতে পারে। তাই সকলকে, কিছুদিন OTP অন কল অর্থাৎ 'কল করে OTP' এই সুবিধা নেওয়ার জন্য আবেদন করা হচ্ছে। এতে OTP চলে আসবে অনায়াসে। কোনও এসএমএসের সমস্যার সম্মুখীন হতে হবে না। বা এসএমএসের জন্য অপেক্ষাও করতে হবে না।

OTP অন কল কী?

OTP দুই ভাবে জেনারেট করা যায়। এক এসএমএসের মাধ্যমে, দুই, ফোনে কলের মাধ্যমে। যেখানে OTP চাওয়া হবে, সেখানেই এই দু'টি অপশন থাকবে। কলের অপশন বেছে নিলেই এই যে কেউ এই সুবিধা পেতে পারেন।

Published by:Ananya Chakraborty
First published: