• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • MOBILE MOVING TO 2G FEATURE PHONE FOR SECURITY WILL BE STUPIDEST THING TO DO WARNS EXPERT AC

নিরাপত্তার জন্য 2G ফোন ব্যবহারের কথা ভাবছেন? সাবধান! বাড়তে পারে বিপদ বলছেন গবেষকরা

iOS হোক বা Android অপারেটিং সিস্টেম আপডেট না করলে সমস্যার সম্মুখীন হতে পারেন।

iOS হোক বা Android অপারেটিং সিস্টেম আপডেট না করলে সমস্যার সম্মুখীন হতে পারেন।

  • Share this:

#নয়াদিল্লি:  পেগাসাসের (Pegasus) আক্রমণ নিয়ে এখন চিন্তায় গোটা বিশ্ব। কোনও লিঙ্কে ক্লিক ছাড়াই, ফোন থেকে তথ্য লোপাট করার ঘটনা রীতিমতো চমকে দিয়েছে তাবড় টেকনোলজি কর্মকর্তাদের। তাই স্মার্টফোনের বদলে অনেকেই এখন 2G ফোন ব্যবহার করতে চাইছেন। কিন্তু সেফ সিকিউরিটির (Safe Security), কো-ফাউন্ডার (Co-Founder) ও সিইও (CEO), সাকেত মোদি (Saket Modi) এইক্ষেত্রে 2G ফোন ব্যবহার নিয়ে সতর্ক বার্তা দিয়েছেন। তিনি বলেছেন, “এটা সম্পূর্ণ বিপজ্জনক ব্যাপার।” সাকেত মোদিকে এক সাক্ষাৎকারে জিজ্ঞেস করা হয় স্মার্টফোন ছেড়ে দিয়ে 2G ফোন ব্যবহার করা কতটা নিরাপদ? উত্তরে তিনি বলেন, “মাত্র ১৫ মিনিটের মধ্যে একজন কম্পিউটার সায়েন্স নিয়ে পড়া দ্বাদশ শ্রেণির পড়ুয়া আপনার 2G ফোনে কী কথোপকথন হচ্ছে তা জেনে যেতে পারে। তাই এটা নিরাপদ নয়।”

এবিষয়ে তিনি আরও বলেন, “2G তে এমন কিছু অথনটিকেশন ও এনক্রিপশন ব্যবহার করা হয়, যা ১৯৯৮ বা ১৯৯৯ সালে কার্যত নষ্ট হয়ে গিয়েছিল। তাই ২০ বছরেরও বেশি সময় ধরে এটি যোগাযোগের সবথেকে বিপজ্জনক মাধ্যম হয়ে গিয়েছে। 2G ফোনে হ্যাক করা সবথেকে সহজ। ল্যাপটপের সঙ্গে একটি অ্যান্টেনা কানেক্ট করে কয়েক মিনিটেই এই কাজ করা সম্ভব হয়।” এই প্রসঙ্গ টেনে এনে তিনি বলেন, “কেউ যদি 2G হ্যান্ডসেট ব্যবহার করতে চায় তাতে আমার কোনও অসুবিধা নেই, কিন্তু তাতে যে টেলিকম ব্যান্ডটি ব্যবহার করা হবে সেটি নিরাপদ নয়।”

তাহলে এই রকম হ্যাকারদের হাত থেকে কীভাবে নিজেকে সুরক্ষিত করা যাবে? এর উত্তর দিতে গিয়ে সাকেত মোদি বলেন, “প্রথমে আমাদের সচেতন হতে হবে এবং এমন কিছু টুল ব্যবহার করতে হবে যা ডিভাইসগুলিকে সুরক্ষিত রাখবে। আর অপারেটিং সিস্টেমকে অবশ্যই আপডেট রাখতে হবে। iOS হোক বা Android অপারেটিং সিস্টেম আপডেট না করলে সমস্যার সম্মুখীন হতে পারেন। আর যদি প্রতি নয় থেকে বারো মাসের মধ্যে মোবাইল ফোন বদল করা সম্ভব হয় তাহলে অনেকটা ঝুঁকি এড়ানো যেতে পারে। এছাড়াও ইউজারদের নজর রাখতে হবে হঠাৎ করে মোবাইলের ব্যাটারি শেষ হয়ে যাওয়া বা অত্যাধিক ডেটা শেষ হওয়া যাওয়ার মতো কোনও লক্ষণ রয়েছে কিনা।”

Published by:Ananya Chakraborty
First published: