প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

অফলাইনে Google Photo থেকে কী ভাবে এক্সপোর্ট করবেন ছবিগুলি? দেখে নিন এক নজরে!

অফলাইনে Google Photo থেকে কী ভাবে এক্সপোর্ট করবেন ছবিগুলি? দেখে নিন এক নজরে!

অনেকেই তাঁদের ছবি ও ফাইলগুলি অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার কথা ভাবছেন। এ ক্ষেত্রে আপনার মুশকিল আসান করবে Google Takeout।

  • Share this:

#কলকাতা: দিনকয়েক আগেই একটি মেইলে ২০২১ সালের জুন থেকে ফ্রি ফটো ক্লাউড স্টোরেজ বন্ধ করার কথা জানিয়েছে Google। সংস্থার বার্তা- এ বার একটি বরাদ্দ স্টোরেজের পর স্পেস কিনতে টাকা খরচ করতে হবে। এত দিন পর্যন্ত প্রত্যেক ব্যবহারকারীই Google Photos স্টোরেজের ফ্রি সার্ভিস পেতেন। ফটো ক্লাউড স্টোরেজে আনলিমিটেড ব্যাক-আপের সুবিধা ছিল। এ বার ফটো ক্লাউড স্টোরেজে সর্বোচ্চ ১৫ GB পর্যন্ত জায়গা থাকবে। এই পরিস্থিতিতে অন্য কোনও জায়গায় নিজেদের ছবি জমিয়ে রাখার কথা ভাবছেন ব্যবহারকারীরা। অনেকেই তাঁদের ছবি ও ফাইলগুলি অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার কথা ভাবছেন। এ ক্ষেত্রে আপনার মুশকিল আসান করবে Google Takeout। যার সাহায্যে, আপনি অন্যত্র ফাইল এক্সপোর্ট করতে পারবেন। Google অ্যাকাউন্টের অন্য অ্যাপ থেকে কোনও ডেটা মাস-সিলেক্ট বা আর্কাইভ করতে পারবেন। ফাইলগুলি ডাউনলোডও করতে পারবেন।

দেখে নিন কী ভাবে ব্যবহার করবেন Google Takeout এবং Google Photo থেকে এক্সপোর্ট করবেন আপনার ছবি:

১. প্রথমেই দেখে নিন আপনি আপনার Google অ্যাকাউন্টে লগ-ইন করেছেন কি না! কারণ এখানেই সমস্ত তথ্য রয়েছে। এর পর takeout.google.com-এ লগ-ইন করুন।

২. একবার সাইটটি খুলে যাওয়ার পর প্রথমে Deselect All অপশনে ক্লিক করুন। যাতে অন্য Google অ্যাপ থেকে অন্যান্য তথ্যগুলি ডিলিট না হয়ে যায়, সেই জন্যই এই অপশন সিলেক্ট করতে হবে।

৩. এ বার Google Photos সিলেক্ট করতে স্ক্রল ডাউন করুন।

৪. সিলেক্ট করার পর নিচের দিকে Next Step অপশনে ক্লিক করুন।

৫. এ বার এই এক্সপোর্টের প্রক্রিয়াটি কত তাড়াতাড়ি হবে, সেটা নির্বাচন করতে হবে আপনাকে। এ ক্ষেত্রে দু'টি অপশন পাবেন। এই দু'টি অপশন হল Export Once এবং Export Every Two Months For One Year।

৬. এর পাশাপাশি কোন ফরম্যাটে এক্সপোর্ট করতে হবে, সেটাও দেখে নিতে হবে। এ ক্ষেত্রে ফাইল ফরম্যাট নির্বাচনের জন্য .zip files বা .tgz files এর মধ্যে যে কোনও একটি অপশনকে বেছে নিতে হবে।

৭. এ বার Create Export অপশনে ক্লিক করতে হবে।

৮. প্রথম ধাপের এই কাজগুলি হয়ে গেলে আপনার আইডেন্টিটি ও সিলেকশন ডিসিশনকে ভেরিফাই করার জন্য Gmail অ্যাকাউন্টে একটি মেইল পাঠাবে Google। আপনাকে অ্যাপ্রুভ করতে হবে সেটা।

৯. এই অ্যাপ্রুভাল বা অনুমোদনের পর থেকেই ডেটা এক্সপোর্টের প্রক্রিয়াটি শুরু হয়ে যায়। পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে কয়েক ঘণ্টা থেকে কয়েক দিন পর্যন্ত সময় নেয় Google। এ ক্ষেত্রে ডেটার সাইজের উপর নির্ভর করেই সময় বাড়ে বা কমে।

১০. পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে গেলে, একটি মেইলের মাধ্যমে আপনার অ্যাকাউন্টে সমস্ত ডেটা পাঠিয়ে দেবে Google।

১১. এ বার আপনার স্মার্টফোন বা ল্যাপটপে ডাউনলোড করে নিতে পারেন এই ডেটা। পরে সময়-সুযোগ বুঝে অন্য কোনও ক্লাউড স্টোরেজে এগুলি আপলোড করে দিতে পারেন। কিংবা কোনও হার্ড ড্রাইভেও সেভ করে রাখতে পারেন।

Published by: Simli Raha
First published: November 16, 2020, 5:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर