প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

WhatsApp-এর সাহায্যে কীভাবে তৈরি করবেন Messenger Room, দেখে নিন এক নজরে!

WhatsApp-এর সাহায্যে কীভাবে তৈরি করবেন Messenger Room, দেখে নিন এক নজরে!

প্রয়োজনে মেসেঞ্জার রুম বন্ধ রাখার অপশনও থাকবে।

  • Share this:

এই করোনা পরিস্থিতিতে অধিকাংশ কাজই ওয়র্ক ফ্রম হোমে হচ্ছে। আর এর জেরে ক্রমে বৃদ্ধি পাচ্ছে ভিডিও কল প্ল্যাটফর্মগুলির চাহিদা। সে কথা মাথায় রেখে ইতিমধ্যেই ব্যবহারকারীদের জন্য Messenger Room এনেছে Facebook। এই পরিষেবার সুবাদে প্রায় ৫০ জন একসঙ্গে ভিডিও কলে অংশগ্রহণ করতে পারেন। তবে শুধু Facebook নয়, এর পাশাপাশি Instagram ও WhatsApp-এর সাহায্যেও এই কলে অংশগ্রহণ করতে পারেন ব্যবহারকারীরা। তাই এ বার আর মেসেঞ্জার রুমের কোনও ভিডিও কল অ্যাটেন্ড করতে গেলে কারও Facebook অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক নয়। Facebook অ্যাকাউন্ট ছাড়াই WhatsApp-এর দ্বারা এই ভিডিও কলে অংশগ্রহণ করা যাবে। কিন্তু কী ভাবে? আসুন জেনে নেওয়া যাক। WhatsApp ব্যবহারকারীরা কী ভাবে Messenger Room তৈরি করতে পারেন, দেখে নিন বিশদে।

প্রথম ধাপ : মোবাইল, ডেস্কটপ বা ওয়েব অ্যাপের WhatsApp-এ একটি ইনডিভিজুয়াল চ্যাট অপশন খুলুন। এর পর অ্যাটাচমেন্ট আইকনে ক্লিক করুন। দ্বিতীয় ধাপ : এরপর Rooms অপশনে ক্লিক করুন। রুমসের পর Continue in Messenger অপশনে ক্লিক করুন। তৃতীয় ধাপ : এর পর আপনার সামনে একটি অপশন আসবে। যার সাহায্যে আপনি আপনার কনট্যাক্টে থাকা লোকজনকে ইনভাইট লিঙ্ক পাঠাতে পারবেন। আর সেই মতো বাকিরা ওই ইনভাইট লিঙ্কে ক্লিক করে অংশগ্রহণ করতে পারবেন ভিডিও কলে। চতুর্থ ধাপ : এ ক্ষেত্রে একটি গ্রুপ কল করার জন্য আপনি অ্যাপের উপরের ডানদিকের অডিও কল অপশনে ক্লিক করতে পারেন। তার পর Create Room অপশনে যান। তবে এই অপশনটি তখনই পাওয়া যাবে, যদি আপনার গ্রুপ-চ্যাটে পাঁচজন বা তার বেশি সদস্য থাকেন। এ ক্ষেত্রে রুম কাস্টমাইজ করতে রুম অ্যাক্টিভিটি অপশনেও ক্লিক করতে পারেন হোস্ট।

উল্লেখ্য, মোবাইল অ্যাপ, ডেস্কটপ অ্যাপ বা ওয়েবব অ্যাপেও এই Messenger Room তৈরি করতে পারেন WhatsApp ব্যবহারকারীরা।দিন কয়েক আগে Messenger Rooms লঞ্চ করেছে Facebook । সেলিব্রেশন, অফিস ওয়ার্ক থেকে শুরু করে গেম নাইট- সব কিছুর জন্য Messenger Room ব্যবহার করা যাবে বলে জানিয়েছে Facebook। এ ক্ষেত্রে এই অ্যাপে একসঙ্গে সর্বোচ্চ ৫০ জন ভিডিও কনফারেন্স করতে পারবেন। Facebook অ্যাপ খুললেই ব্যবহারকারীরা রুম অপশনটি দেখতে পাবেন। তার পর সেখান থেকে ‘Create’ অপশনে ক্লিক করে গ্রুপ তৈরি করে ভিডিও কলিং করা যেতে পারে। এ ছাড়াও দুটি অপশন পাবেv - ‘invite all your friends’ আর ‘invite specific friends’। এই ভিডিও কল করার জন্য কোনও টাইমলিমিট নেই। আলাদা আলাদা ফিল্টারও ব্যবহার করা যাবে ভিডিও কলিংয়ের সময়। প্রয়োজনে মেসেঞ্জার রুম বন্ধ রাখার অপশনও থাকবে।

Published by: Piya Banerjee
First published: October 20, 2020, 5:52 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर