corona virus btn
corona virus btn
Loading

অত্যাধিক ইয়ারফোনের ব্যবহারে সর্বনাশ!‌ কানের মধ্যে জন্ম নিয়েছে বিষাক্ত ছত্রাক

অত্যাধিক ইয়ারফোনের ব্যবহারে সর্বনাশ!‌ কানের মধ্যে জন্ম নিয়েছে বিষাক্ত ছত্রাক
Image: Twitter

পৃথিবী জুড়ে সব চিকিৎসকরাই দীর্ঘ সময় ধরে ইয়ারফোন ব্যবহার করতে নিষেধ করেন।

  • Share this:

#‌বেজিং:‌ বয়স মাত্র ১০। তাও নিয়মিত অত্যাধিক মাত্রায় ইয়ারফোন ব্যবহার করছিল বেজিংয়ের খুদে। গত মাসে হঠাৎই তাঁর কানে সমস্যা শুরু হয়। পরিস্থিতির অবনতি হলে তাঁকে নিয়ে যেতে হয় হাসপাতালে। চিকিৎসকরা ভাল করে দেখার পর যা দেখতে পান, তাতে চোখ কপালে ওঠে তাঁদের। তাঁরা দেখেন, ওই শিশুর কানের মধ্যে ‘‌ব্ল্যাক ফরেস্ট ফাঙ্গাস’ বা বিষাক্ত ছত্রাক জন্ম নিয়েছে।

চিকিৎসকরা জানিয়েছে, ওই শিশুটি দীর্ঘ সময়ের জন্য ইয়ারফোন ব্যবহার করে বলেই কানের মধ্যে এটি তৈরি হয়েছে। চিকিৎসক প্রমাণ দিতে এই ঘটনার পর ছত্রাকের ছবিও শেয়ার করেছেন। তিনি বলেছেন, হেডফোনের কানের ছিদ্র আবদ্ধ থাকার ফলে কানের মধ্যে গরম বাতাসে আর্দ্রতা বৃদ্ধি পায়। আর সেই পরিবেশ ছত্রাক তৈরি হওয়ার পক্ষে আদর্শ। চিকিৎসকরা আপাতত সেই শিশুটিকে বেশ কিছু দিনের জন্য ওষুধ দিয়েছেন।

পৃথিবী জুড়ে সব চিকিৎসকরাই দীর্ঘ সময় ধরে ইয়ারফোন ব্যবহার করতে নিষেধ করেন। শুধু ছত্রাক জন্ম নেওয়াই নয়, অত্যাধিক ইয়ারফোন ব্যবহার করার ফলে অনেকসময় বমি ভাব, নার্ভের সমস্যা, ভার্টিগোর মতো রোগ স্থায়ীভাবে মানুষের শরীরে বাসা বাঁধতে পারে। সেই কারণে ইয়ারফোন ব্যবহার করলেও সেটি সীমিত মাত্রায় ব্যবহার করা উচিত। পাশাপাশি, কানের ভিতর যাতে আর্দ্রতা না থাকে সেদিকে খেয়াল রাখা দরকার।

Published by: Uddalak Bhattacharya
First published: May 25, 2020, 12:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर