Home /News /technology /
বিপজ্জনক অ্যাপ নিষিদ্ধ করেছে Apple! আজই ডিলিট করুন এই অ্যাপগুলি আপনার ফোন থেকে

বিপজ্জনক অ্যাপ নিষিদ্ধ করেছে Apple! আজই ডিলিট করুন এই অ্যাপগুলি আপনার ফোন থেকে

Apple Bans Dangerous App | এই স্পাইওয়্যারটি iPhone হ্যাক করে ফেলে অডিও রেকর্ড করা, স্বয়ংক্রিয় ভাবে অনুমোদনহীন কল করার মতো বেআইনি কাজ করতে পারে

  • Share this:

#নয়াদিল্লি: গত বেশ কয়েক মাস ধরেই গ্রাহকরা Apple iPhone-এর বিরুদ্ধে অভিযোগ জানাচ্ছেন যে তাঁদের ফোনে ক্রমাগত বিপজ্জনক ভাবে আক্রমণ হচ্ছে। শেষ পর্যন্ত iPhone-এর সুরক্ষার নিশ্চয়তা বাড়াতে বেশ কিছু অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করল Apple। এই স্পাইওয়্যার অ্যাপগুলি ব্যবহারকারীদের iPhone হ্যাক করতে সক্ষম বলে সংস্থার দাবি।

গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপ (Google's Threat Analysis Group) যা মূলত হ্যাকিং স্পাইওয়্যারগুলিকে খুঁজে বের করে এবং বিশ্লেষণ করে, একটি রিপোর্ট প্রকাশ করেছে। ওই রিপোর্টে এই স্পাইওয়্যারটিকে ‘হারমিট’ নাম দেওয়া হয়েছে। এটি সমস্ত iOS ডিভাইসের সঙ্গে কাজ করতে পারে। এটি একটি ইতালীয় সফটওয়্যার কোম্পানি RCS দ্বারা তৈরি করা হয়েছে।

আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

একবার এই স্পাইওয়্যারটি ব্যবহারকারীদের ডিভাইসে প্রতিস্থাপন করতে পারলেই এটি iPhone হ্যাক করে ফেলে অডিও রেকর্ড করা, স্বয়ংক্রিয় ভাবে অনুমোদনহীন কল করার মতো বেআইনি কাজ করতে পারে। তা ছাড়া বেশ কিছু বিষয় নিয়ন্ত্রণ করার ক্ষমতাও রয়েছে এর। এটি ব্যবহারকারীর ইমেল, কন্ট্যাক্ট, টেক্সট মেসেজ, ব্রাউজার সার্চিং হিস্টরিও পড়তে পারে এবং ফটো ক্যাপচারিং ক্যামেরাও হ্যাক করে নেয়।

কী ভাবে এই স্পাইওয়্যার iPhone বা Android স্মার্টফোন ঢুকে যায়?

একটি রিপোর্ট জানিয়েছে, সাইডলোডিং মেথডের মাধ্যমে হারমিট Apple অ্যাপ স্টোর এবং Google প্লে স্টোরের বাইরের অ্যাপগুলিতে থাকে। সাইডলোডিং বলতে মূলত মিডিয়া ফাইলগুলিকে বোঝায় যেগুলি USB, Bluetooth, WiFi ইত্যাদির মাধ্যমে ফাইল ট্রান্সফার করার সময় ব্যবহার করা হয়। Google-এর মতে অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে এই স্পাইওয়্যারটি প্রথমে ব্যবহারকারীদের মোবাইল ডেটা সংযোগ বিচ্ছিন্ন করে দেয় ও তারপর নিজেদের কাজ চালায়। Google-এর এই স্পাইওয়্যার তদন্ত সংক্রান্ত ঘটনায় জানা গিয়েছে যে, স্পাইওয়্যারটি আইফোনের সঙ্গে অ্যাপলের এন্টারপ্রাইজ সার্টিফিকেটও গ্রাস করতে সক্ষম।

আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

মূলত, হারমিট স্পাইওয়্যার একটি বৈধ অ্যাপ হিসেবে Apple-র যাচাইকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যায় এবং অনুপ্রবেশ করে ফেলে। Apple ইতিমধ্যেই iPhone ব্যবহারকারীদের স্পাইওয়্যারের আক্রমণ থেকে বাঁচাতে ওই সমস্ত বিপজ্জনক অ্যাপ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। এতে যে iPhone ব্যবহারীকারীরা একেবারেই নিশ্চিন্ত হবেন এমনটা নয়, তবে হ্যাঁ পূর্বের তুলনায় স্পাইওয়্যার আক্রমণের হার এতে অনেকটাই কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সবচেয়ে ভালো হয় যদি, iPhone ব্যবহারকারীরা কোনও অজানা লিঙ্কে ক্লিক না করেন বা কোনও অজানা উৎস থেকে কোনও রকমের কোনও অ্যাপ ডাউনলোড না করেন। এ ছাড়াও সাইড-লোডিং করার সময় ব্যবহারকারীদের যথেষ্ট সাবধানতা অবলম্বন করা উচিত।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Apple, Google, Spyware

পরবর্তী খবর