Home /News /technology /
আসছে Android 13 Beta ভার্সন, আপনার স্মার্টফোনে কি পাওয়া যাবে এই সুবিধা, দেখে নিন

আসছে Android 13 Beta ভার্সন, আপনার স্মার্টফোনে কি পাওয়া যাবে এই সুবিধা, দেখে নিন

Android 13 Beta Update Rolls Out: এক নজরে দেখে নিন পিক্সলে স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ১৩ বিটা ইন্সটল করার উপায়

  • Share this:

    Android 13 Beta Update Rolls Out: এই সপ্তাহেই চালু হতে চলেছে অ্যান্ড্রয়েড ১৩ (Android 13) বিটা ভার্সন। পিক্সেল (Pixel) স্মার্টফোন ব্যবহারকারীরা পাবেন নতুন এই অ্যান্ড্রয়েড ১৩ বিটা ভার্সন। কিন্তু যাদের পিক্সেল (Pixel), পিক্সেল ২ (Pixel 2)এবং পিক্সেল ৩ (Pixel 3) স্মার্টফোন রয়েছে তাঁরা ব্যবহার করতে পারবে না নতুন এই অ্যান্ড্রয়েড ১৩ বিটা ভার্সন। অ্যান্ড্রয়েড ১৩ বিটা ভার্সন আগের অ্যান্ড্রয়েড ১২ (Android 12) ভার্সন থেকে বেশ অনেকটাই আলাদা। গুগল অপারেটিং সিস্টেমকে আরও কার্যকরী করে তোলার জন্যই নতুন এই অ্যান্ড্রয়েড ১৩ বিটা ভার্সনের আগমন। এক নজরে দেখে নিন কোন কোন স্মার্টফোনে কাজ করবে এই নতুন অ্যান্ড্রয়েড ১৩ বিটা ভার্সন।

    যে সকল পিক্সেল স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ১৩ বিটা কাজ করবে সেগুলো হল -

    • পিক্সেল ৪ (Pixel 4)
    • পিক্সেল ৪এ (Pixel 4a)
    • পিক্সেল ৪এ ৫জি (Pixel 4a 5G)
    • পিক্সেল ৪ এক্সএল (Pixel 4 XL)
    • পিক্সেল ৫ (Pixel 5)
    • পিক্সেল ৫এ ৫জি (Pixel 5a 5G)
    • পিক্সেল ৬ (Pixel 6)
    • পিক্সেল ৬ প্রো (Pixel 6 Pro)

    কিন্তু কী ভাবে পাবেন এই নতুন অ্যান্ড্রয়েড ভার্সন? এক নজরে দেখে নিন পিক্সলে স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ১৩ বিটা ইন্সটল করার উপায় -

    এ জন্য প্রথমেই যেতে হবে নিজেদের পিক্সেল স্মার্টফোনের অ্যান্ড্রয়েড বিটা প্রোগ্রাম ওয়েবসাইটে। এরপর নিজেদের ডিভাইস সেখানে যুক্ত করতে হবে। বিটা ভার্সন রিসিভ করার জন্য নিজেদের পিক্সেল স্মার্টফোনের ডিভাইস অ্যান্ড্রয়েড বিটা প্রোগ্রাম ওয়েবসাইটে যুক্ত করতে হবে। এরপর দেখে নিতে হবে নিজেদের পিক্সেল স্মার্টফোন আপডেট করা আছে কিনা। এ ক্ষেত্রে লেটেস্ট অ্যান্ড্রয়েড ফার্মওয়্যার দ্বারা নিজেদের পিক্সেল স্মার্টফোন আপডেট করতে হবে। এরপর নিজেদের পিক্সেল ফোনে একটি নোটিফিকেশন আসবে যে সেই ফোন আপডেট করার জন্য তৈরি। এরপর যে কোনও একটি ভার্সন ইন্সটল করতে হবে নিজেদের পিক্সেল ফোনে। এরপর নিজেদের পিক্সেল ফোনের ডিভাইস রিবুট করতে হবে এবং অ্যান্ড্রয়েড ১৩ বিটা ভার্সন চলে আসবে সেই পিক্সেল ফোনে।

    আরও পড়ুন - এবার Instagram-এ পিন করে রাখা যাবে পোস্ট, আসছে নতুন ফিচার

    গুগলের তরফে পরামর্শ দেওয়া হয়েছে যাতে পিক্সেল ফোনের প্রাইমাপি ডিভাইসে যাতে কেউ নতুন এই অ্যান্ড্রয়েড ১৩ বিটা ভার্সন ইন্সটল না করেন। কারণ, পিক্সেল ফোনের প্রাইমারি ডিভাইসে নতুন এই অ্যান্ড্রয়েড ১৩ বিটা ভার্সন ইন্সটল করলে বিভিন্ন ধরনের বাগ (Bug) দেখা দিতে পারে। এ ছাড়া ফোনের ব্যাটারি গরম হয়ে যেতে পারে। আগামী মাসেই অনুষ্ঠিত হতে চলেছে Google I/O 2022, সেখানেই আরও জানা যাবে অ্যান্ড্রয়েড ১৩ সম্পর্কে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Android 13, Google Pixel

    পরবর্তী খবর