Home /News /technology /
iPhone-এ কী ভাবে ব্লক করবেন কোনও অবাঞ্ছিত নম্বর, দেখে নিন এক নজরে!

iPhone-এ কী ভাবে ব্লক করবেন কোনও অবাঞ্ছিত নম্বর, দেখে নিন এক নজরে!

iPhone: সহজ পদ্ধতি জেনে নিন চট জলদি!

  • Share this:

#নয়াদিল্লি: অনেক সময়ই আবাঞ্ছিত কোনও ফোন নম্বর থেকে অকারণে ফোন আসতে থাকে। এমনকী মেসেজও করা হতে পারে। কথায় কাজ না হলে, হাতে পড়ে থাকে একটাই উপায়— ব্লক (Block)। স্মার্টফোন থেকে যে নম্বর ব্লক করে দেওয়া যেতে পারে। যাতে ওই নির্দিষ্ট নম্বর থেকে আর কোনও ফোন বা মেসেজ না ঢুকতে পারে। বহু বছর ধরেই এই সুবিধা ভোগ করছেন Android ফোন ব্যবহারকারীরা। কিন্তু এই একই কাজ করা যেতে পারে iPhone-এর ক্ষেত্রেও। কী ভাবে ব্লক করতে হবে iPhone-এ, দেখে নেওয়া যাক এক নজরে।

iPhone-এ কারও নম্বর ব্লক করা এমন কিছু কঠিন কাজ নয়। তবে এ জন্য কয়েকটি নির্দিষ্ট সহজ ধাপ পেরিয়ে যেতে হবে। একবার কোনও নম্বরকে ব্লক করে দিলে সেই নম্বর থেকে আর কোনও রকম কল, মেসেজ বা ফেসটাইম (FaceTime)-র অনুরোধ আসবে না। তবে যদি iPhone-এ ভয়েসমেল (Viocemail) সেট করা থাকে, তা হলে ওই সব ব্লকড নম্বরের কলগুলি সেখানে চলে যাবে। ওই সব কল ভয়েস মেলের লুক্কায়িত থাকবে ব্যবহারকারীর থেকে। ফলে কোনও রকম বিরক্তির কারণ দেখা দেবে না। তবে মনে রাখতে হবে, iPhone-এ কারও নম্বর ব্লক করে দেওয়ার অর্থ এই নয়, যে ওই নম্বর Facebook, Instagram বা Whatsapp-এও তা ব্লক হয়ে যাবে। ওই সব অ্যাপ থেকে নম্বর ব্লক করতে হলে ওই অ্যাপগুলোতে গিয়ে আলাদা আলাদা করে তা ব্লক করতে হবে।

Phone App–এর মাধ্যমে ব্লক করার উপায়

১. iPhone আনলক করে প্রথমে Phone App-এ যেতে হবে।

২. এ বার Recents Tab এ ট্যাপ করলে সমস্ত সাম্প্রতিক কলগুলি দেখাবে।

৩. এখান থেকে যে নম্বরটি ব্লক করা দরকার সেটি বেছে নিতে হবে। সেভ করা নম্বরের ক্ষেত্রে এই কাজটি Contact থেকে করা যেতে পারে।

৪. এরপর ‘i’ আইকনটি ট্যাপ করে মেনু খুলে নিতে হবে। স্ক্রল করে নিচে আসতে হবে।

৫. নিচের দিকে পাওয়া যাবে ‘Block this Caller’ অপশন। এই অপশনে ট্যাপ করলে আরও একবার দেখানো হবে সত্যিই এই নম্বরটি ব্লক করতে চান কি না। সে ক্ষেত্রে ‘Block Contact’-এ ট্যাপ করলেই ওই নম্বরটি ব্লক হয়ে যাবে।

৬. একই ভাবে iPhone-এর মেসেজ অ্যাপ থেকেও কোনও নম্বর ব্লক করা যায়। Sender’s Information অংশে ট্যাপ করলে একই অপশন পাওয়া যাবে। একই ভাবে ব্লক করতে হবে।

৭. কোনও নম্বর আনব্লক (Unblock) করতে হলে ফোনের Settings-এ গিয়ে ‘Phone’ খুলে নিতে হবে। সেখানেই পাওয়া যাবে Unblock Contacts। এই অপশনের আওতায় সমস্ত ব্লক করা নম্বর দেখানো হবে। যে নম্বরটি আনব্লক করা দরকার, সেটি বেছে নিয়ে Unblock করে দেওয়া যাবে।

Published by:Piya Banerjee
First published:

Tags: IPhone, Number Block

পরবর্তী খবর