corona virus btn
corona virus btn
Loading

এবার শুধুমাত্র গুন গুন করেই সার্চ করুন পছন্দের গান, সৌজন্যে Google

এবার শুধুমাত্র গুন গুন করেই সার্চ করুন পছন্দের গান, সৌজন্যে Google

মাথায় আসা গানটি মাত্র ১০-১৫ সেকেন্ড গুনগুন করলেই, গানটি খুঁজে দিতে সাহায্য করবে Google

  • Share this:

সম্প্রতি Google Suite-এর একাধিক ফিচারে নানা পরিবর্তন এসেছে। Gmail-সহ নানা ফিচারের লোগোর পরিবর্তন হয়েছে। পাশাপাশি কিছু অ্যাপ বন্ধ করে নতুন অ্যাপ্লিকেশন ও ফিচার লঞ্চও করা হয়েছে Google-এর তরফে। সেই পথেই এ বার একটু অন্য ধরনের ফিচার আনছে এই সংস্থা। নাম Hum To Search। মাথায় আসা গানটি মাত্র ১০-১৫ সেকেন্ড গুনগুন করলেই, Google সার্চে সেই নির্দিষ্ট গানটি খুঁজে দিতে সাহায্য করবে এই ফিচার।

Google-এর তরফে জানানো হয়েছে, এই Hum To Search ফিচার ব্যবহার করতে গেলে ব্যবহারকারীদের Google অ্যাপের লেটেস্ট ভার্সন নিতে হবে। এর পর Google সার্চের মাইকটি ট্যাপ করে বলতে বলতে হবে What Is This Song কিংবা Hey Google What Is This Song। তার পর ১০-১৫ সেকেন্ড গুনগুন করতে হবে। তা হলেই ফোন দেখাবে প্রাসঙ্গিক গানগুলি। বর্তমানে iOS ডিভাইজে শুধুমাত্র ইংরেজি ভাষায় ও অ্যান্ড্রয়েড ডিভাইসে ২০টি ভাষায় এই সুবিধা পাওয়া যাবে। তবে ভবিষ্যতে আরও বেশ কয়েকটি ভাষায় এই সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছে Google। এ বিষয়ে Google সার্চের প্রোডাক্ট ম্যানেজার কৃষ্ণ কুমার জানাচ্ছেন, ব্যবহারকারীরা গুনগুন করার পর Google-এর মেশিন লার্নিং অ্যালগরিদম অডিওটিকে নাম্বার বেসড সিকোয়েন্সে পরিবর্তন করবে। যার সাহায্যে সম্ভাব্য গানগুলি স্ক্রিনে ভেসে উঠবে।

এ ছাড়াও বর্তমান কোভিড-পরিস্থিতিতে মানুষজনের নিত্যযাত্রা আরও সহজ করতে একটি নতুন ফিচার এনেছে Google। এ ক্ষেত্রে Google Map-এ একটি নতুন ইন্ডিকেটর যুক্ত করা হয়েছে। যার সাহায্যে সংশ্লিষ্ট এলাকা ব্যস্ততম কি না, তা খুব সহজেই বোঝা যাবে। Google Map-এ ইন্ডিকেটর নিয়ে ব্যাখ্যা করতে গিয়ে সংস্থার তরফে জানানো হয়েছে, এই নতুন ফিচারে Google Map-এর লোকেশনের নিচে থাকবে 'Usually as busy as it gets' ও 'Usually not too busy' নামে দু'টি ইন্ডিকেটর। যাতে ব্যবহারকারীরা এই অপশনগুলির মাধ্যমে ব্যস্ততম এলাকা ও তুলনামূলক ফাঁকা এলাকার মাধ্যমে তফাত করতে পারেন এবং ভিড় এড়িয়ে, সামাজিক দূরত্ব বজায় রেখে নিজেদের সুরক্ষিত রাখতে পারেন। সাধারণত লোকেশন হিস্ট্রি অ্যানালাইজের মাধ্যমেই কাজ করে এই ফিচার।

এর পাশাপাশি আরও একটি নতুন ফিচার আনছে Google, যার সাহায্যে সার্চ অপশনে ভুল বানান বা টাইপোর ক্ষেত্রেও যতটা সম্ভব সঠিক শব্দটি দেখানো হবে। Google জানাচ্ছে ১০টি সার্চের মধ্যে কমপক্ষে একটি সার্চে ভুল বানান বা টাইপো থাকেই। এর সমাধান করতে একটি নতুন স্পেলিং অ্যালগরিদম আনা হচ্ছে। ডিপ নিউরাল নেট টেকনোলজির মাধ্যমে কাজ করবে এই অ্যালগরিদম।

Published by: Ananya Chakraborty
First published: October 17, 2020, 5:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर