প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

গুগল টেকআউট কী? কিভাবে এতে সংরক্ষণ করবেন ছবি ও তথ্য, জেনে নিন

গুগল টেকআউট কী? কিভাবে এতে সংরক্ষণ করবেন ছবি ও তথ্য, জেনে নিন

কীভাবে ব্যবহার করবেন গুগল টেকআউট, জেনে নিন

  • Share this:

#Google Takeout: স্মার্টফোনের স্টোরেজ স্পেস শেষ হয়ে গেলেও এতদিন ভরসা ছিল Google Photos অ্যাপ৷ বিনামূল্যে সেখানে যত ইচ্ছে ছবি, ভিডিও স্টোর করে রাখা যেত৷ কিন্তু এবার আর সেই উপায় থাকছে না৷ কারণ ২০২১ সালের জুন মাস থেকে গুগল ফটোস অ্যাপে রেখে দেওয়া ছবি, ভিডিও-র পরিমাণ ১৫ জিবি পেরিয়ে গেলেই টাকা দিয়ে স্টোরেজ স্পেস কিনতে হবে৷

এই খরচ থেকে বাঁচতে নিজের পুরনো ডেটাকে অন্য ড্রাইভে ট্রান্সফার করে দিচ্ছে অনেকেই। কিন্তু গুগল এরও সমাধান নিয়ে এসেছে। এর জন্য কোম্পানি নিয়ে এসেছে গুগল টেকআউট (Google Takeout)। গুগল টেকআউট এমন একটি পরিষেবা যা আপনাকে যে কোনও অ্যাপের ডেটা নির্বাচন এবং সংগ্রহের অনুমতি দেয়। এতে আপনি গুগল ড্রাইভের ফাইল, কনট্যাক্টস, ইউটিউব ভিডিও এবং সব থেকে গুরুত্বপূর্ণ 'গুগল ফটো' থেকে আপনি সমস্ত ফটো ডাউনলোড করে এতে সেভ করতে পারবেন।

কীভাবে ব্যবহার করবেন গুগল টেকআউট -

  • এর জন্য সবার প্রথমে আপনাকে নিজের গুগল অ্যাকাউন্টে লগ ইন করতে হবে।
  • এর পরে আপনাকে টেকআউটো ডট গুগল ডট কম (takeout.google.com.) এ লগ ইন করতে হবে।
  • সাইটটি খুললে আপনি ডিসিলেক্ট আল এ ক্লিক করতে পারেন।
  • এতে আপনি সুনিশ্চিত থাকতে পারবেন যে আপনার অন্য কোনও ডিভাইসের ডেটা ডিলিট হয়ে যাচ্ছে না।
  • এবার গুগল ফটো সিলেক্ট করার জন্য স্ক্রোল দাউন করন।
  • তারপরে নেক্সট স্টেপে ক্লিক করুন। এরপর আপনাকে গুগল ফটো থেকে গুগল টেকআউটে ছবি এক্সপোর্ট করার জন্য একটি সময়সীমা নির্ধারণ করতে হবে।
  • এতে আপনাকে বছরে একবার এবং প্রতি দুই মাসে একবার এক্সপোর্ট করার অপশন দেওয়া হবে। আপনি নিজের দরকার আর ইচ্ছে মতো বেছে নিতে পারবেন।

এতে, আপনাকে ছবির জন্য জিপ ফাইল বা টিজিজেড ফাইল এর মধ্যে কোনও একটি ফর্ম্যাট বেছে নিতে হবে। এগুলি হয়ে যাবার পরে আপনাকে ক্রিয়েট এক্সপোর্ট-এ ক্লিক করতে হবে।

গুগল আপনাকে পরিচয় আর সিলেকশন ডিজাইনের জন্য একটি মেইল পাঠাবে। এর পর আপনার কাছে An archive of Google data has been requested এর একটি মেইল আসবে। আপনাকে এটি অনুমোদন করতে হবে। এটি অনুমোদিত হয়ে গেলে, গুগল আপনার সমস্ত ডেটা আপনার অ্যাকাউন্টে পাঠিয়ে দেবে।

আপনি এই ডেটাটিকে আপনার স্মার্টফোন এবং ল্যাপটপে ডাউনলোড করতে পারেন। তারপরে আপনি এটিকে অন্য ক্লাউড পরিষেবাতে আপলোড করতে পারেন বা হার্ড ড্রাইভে সেভ করতে পারেন।

Published by: Ananya Chakraborty
First published: November 18, 2020, 11:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर