প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

Gmail-এর পর এবার Google Drive-এর লোগোর পরিবর্তন ! কেন, জানুন বিশদে

Gmail-এর পর এবার Google Drive-এর লোগোর পরিবর্তন ! কেন, জানুন বিশদে

Google-এর তরফে জানানো হয়েছে এই GSuite পরিবারের অ্যাপগুলিকে এবার Google Workspace হিসেবে রিব্র্যান্ড করা হচ্ছে

  • Share this:

সম্প্রতি Google Suite-এর একাধিক অ্যাপে নানা পরিবর্তন এসেছে। Gmail-সহ নানা ফিচারের লোগোর পরিবর্তন হয়েছে। পাশাপাশি কিছু অ্যাপ বন্ধ করে নতুন অ্যাপ্লিকেশন ও ফিচারের লঞ্চও করা হয়েছে। Google-এর তরফে জানানো হয়েছে এই GSuite পরিবারের অ্যাপগুলিকে এ বার Google Workspace হিসেবে রিব্র্যান্ড করা হচ্ছে। এর জেরে Google Docs, Google Calendar সব কিছুর অবয়বেই পরিবর্তন আনা হচ্ছে। আর সেই সূত্র ধরে Gmail-এর পর এ বার Google Drive-এর লোগোতেও পরিবর্তন আনা হল।

বহু বছর ধরে অতিপরিচিত ছিল mail-এর লোগো। তা সে Gmail, Yahoo হোক কিংবা MSN। মেইলের খাম আকৃতির লোগোটি সব জায়গাতেই একই ছিল। বিশেষ করে Gmail-এর সেই লাল, সাদা রঙের খামের মতো দেখতে লোগোটি আমাদের কাছে সব চেয়ে বেশি পরিচিত ছিল। সম্প্রতি সেই অতিপরিচিত লোগোয় বদল এনেছে Google। পরিবর্তন করা হয়েছে Gmail-এর লোগো ডিজাইন। ডেস্কটপের স্ক্রিনে, অ্যান্ড্রয়েডে ইতিমধ্যেই দেখা গিয়েছে Gmail-এর ২০২০.১০.০৪.৩৩৭১৫৯৪০৮ ভার্সন। এ ক্ষেত্রে মেইলের দীর্ঘদিনের পরিচিত সেই খামের আকৃতির ডিজাইনকে এ বার বিদায় জানানো হয়েছে। তবে M-টি একই রয়েছে। লাল, সাদার পরিবর্তে Google-এর পরিচিত রং নীল, লাল, হলুদ ও সবুজ দিয়ে Gmail-এর M-টিকে সাজানো হয়েছে। বলা ভালো, Google লোগোর কালার স্কিমেই হয়েছে রঙের বিন্যাস। এর জেরে Google-এর অন্যান্য প্রোডাক্ট যেমন Google Map, Google Photo, Google Chrom বা অন্য ফিচারগুলির মতো দেখতে হয়েছে Gmail-এর এই নতুন লোগো।

সেই মতো Google Drive-এর লোগোতেও পরিবর্তন আনা হয়েছে। ডেস্কটপের স্ক্রিনে, অ্যান্ড্রয়েডে দেখা যাচ্ছে Gmail-এর ২.২০.৪০১.০৬.৪০ ভার্সন। এ ক্ষেত্রে Google Drive-এর মূল অবয়বে তেমন কোনও পরিবর্তন করা হয়নি। তবে পাশের দিকগুলোয় ও রঙের বিন্যাসে একটু পরিবর্তন এসেছে। নতুন লোগোতে ওই ত্রিভুজ আকৃতির কোণগুলোকে এ বার একটু রাউন্ড শেপ দেওয়া হয়েছে। আগের মতো কোণগুলি এত তীক্ষ্ণ বা স্পষ্ট নেই। পাশাপাশি Google Logo-র কালার স্কিমে এসেছে বহু রঙের বিন্যাস। নীল, হলুদ ও সবুজের পাশাপাশি নতুন লোগোতে যুক্ত করা হয়েছে লাল রঙ।

আপাতত নোটিফিকেশন বারে এই নতুন আইকনগুলি দেখা যাবে বলে জানাচ্ছে Google। তবে ইতিমধ্যেই অনেক ব্যবহারকারীর ডেস্কটপ স্ক্রিনে ভেসে উঠেছে Gmail বা Google Drive-এর নতুন লোগো। অতিপরিচিত খাম দেখতে না পাওয়ায় কেউ অস্বস্তি প্রকাশ করেছেন। কেউ বা নতুন কালার স্কিমেই বেশ সন্তুষ্ট।

Published by: Ananya Chakraborty
First published: October 19, 2020, 12:27 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर