প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

পরের বছরেই বন্ধ হচ্ছে Google Hangout, সংস্থার পরিকল্পনা জানলে অবাক হবেন

পরের বছরেই বন্ধ হচ্ছে Google Hangout, সংস্থার পরিকল্পনা জানলে অবাক হবেন

Google Hangout-এর সমস্ত কনভার্সেশন, কনট্যাক্ট ও সেভড হিস্ট্রি নিজে থেকেই স্থানান্তরিত হয়ে যাবে Google Chat-এ

  • Share this:

Google Music Play Store-এর পর এ বার আরও একটি প্রোডাক্ট বন্ধ হতে চলেছে সংস্থার। ২০২১ সালের প্রথমের দিকেই বন্ধ হচ্ছে Google Hangout। এ বার থেকে যোগাযোগের মূল মাধ্যম হয়ে উঠবে Google Chat।

Google-এর তরফে জানানো হয়েছে, বর্তমানে Google Workspace যাঁরা ব্যবহার করছেন, সেই সব কাস্টমারদের জন্য Google Chat-এর সুবিধা রয়েছে। Google Hangout বন্ধ হয়ে গেলে একমাত্র তার পরেই সবার জন্য উপলব্ধ হবে Google Chat। তবে তার জন্য বেশি দিন অপেক্ষা করতে হবে না বলেই দাবি করেছে সংস্থা। পাশাপাশি জানিয়েছে যে Google Hangout থেকে Google Chat-এ এই পরিবর্তনের ক্ষেত্রে ব্যবহারকারীদের কোনও দুশ্চিন্তার জায়গা নেই। কারণ Google Hangout-এর সমস্ত কনভার্সেশন, কনট্যাক্ট ও সেভড হিস্ট্রি নিজে থেকেই স্থানান্তরিত হয়ে যাবে Google Chat-এ।

Google Hangout বন্ধ হয়ে Google Chat-এ সমস্ত পরিষেবা প্রদানের কাজ শুরু হতে ঠিক কতটা সময় লাগবে, তা এখনও স্পষ্ট করা হয়নি সংস্থার তরফে। তবে যত তাড়াতাড়ি Google Chat বা Google Meet-এ ব্যবহারকারীদের সরিয়ে নিয়ে যাওয়া যাবে, তত তাড়াতাড়ি Google Hangout বন্ধ করে দেওয়া হবে বলে জানাচ্ছে সংস্থা। Google Chat অ্যাপ ব্যবহার শুরু করলে Google Hangout-এর থেকে আরও বেশি সুবিধা মিলবে বলেও জানাচ্ছে এই সংস্থা। এ ক্ষেত্রে সেন্ডিং টু ইনবক্স, ফাস্টার সার্চ, ইমোজি, সাজেস্টেড রিপ্লাইসহ একাধিক ফিচারের পরিষেবা পাবেন ব্যবহারকারীরা। এবং সব ক্ষেত্রেই ব্যবহারকারীর নিরাপত্তা ও গোপনীয়তা সুরক্ষিত থাকবে।

Google Hangout-এর Google Fi ফিচারটি এ বার Google Messege-এও ব্যবহার করা যাবে। পাশাপাশি ভয়েস কল, ভয়েস মেল মেসেজ চেক করার সুবিধাও থাকবে। এ ক্ষেত্রে ব্যবহারকারী ফোন ছাড়াও অন্য ডিভাইp থেকেও ভয়েস মেল চেক করতে পারবেন। কথা বলতে পারবেন। Google জানাচ্ছে Hangout-এর এই ফিচারটিকে সরিয়ে, তা Google Chat ও Google Meet -এ নিয়ে যাওয়াার কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে।

এখন থেকেই Google Hangout-এর একেকটি করে ফিচার সরানোর কাজ শুরু হয়েছে। সেই পথ ধরে এই মাসেই ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশগুলি ও অ্যামেরিকায় Google Hangout-এর কল ফোনস ফিচারটি সরিয়ে দেওয়া হচ্ছে।

Published by: Ananya Chakraborty
First published: October 17, 2020, 5:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर