প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

এ বার Google Drive-এ সরাসরি এডিট মোডে খুলবে MS office ফাইল, জেনে নিন কী ভাবে

এ বার Google Drive-এ সরাসরি এডিট মোডে খুলবে MS office ফাইল, জেনে নিন কী ভাবে

Google Workspace বা G Suite-এর নানা পরিবর্তনের সূত্র ধরে ফিচারগুলিতে যে ক্রমাগত পরিবর্তন আনা হচ্ছে, সেই সূত্র ধরেই এই আপডেট বলে জানাচ্ছে সংস্থা।

  • Share this:

Google Drive-এ স্টোর থাকা MS Office ফাইলগুলি এ বার থেকে সরাসরি এডিট মোডে খুলবে। সম্প্রতি এমনই জানাল Google। এ পর্যন্ত MS Office ফাইল বা ডকুমেন্ট খোলার পর ব্যবহারকারীকে নিজে থেকে এডিট অপশন এনেবল করতে হত। কিন্তু এ বার আর সে ঝক্কি পোহাতে হবে না।

Google-এর তরফে জানানো হয়েছে, এত দিন পর্যন্ত কমপ্যাটিবল অফিস ফাইলগুলির উপর ডবল ক্লিক করলে সেগুলি প্রথমে প্রিভিউ মোডে খুলত। এর পর এডিট এনেবল অপশনে ক্লিক করতে হত সংশ্লিষ্ট ব্যবহারকারীকে। এই প্রক্রিয়ার পরই ওই ফাইলটিকে এডিট মোডে আনা সম্ভব হত। তবে আর এই কষ্ট করতে হবে না। কারণ Google Drive-এ থাকা MS Office ফাইলগুলি এ বার থেকে সরাসরি এডিট মোডে খুলে যাবে। তাহলে কি আর প্রিভিউ দেখা যাবে না? Google জানাচ্ছে, ব্যবহারকারীরা এখনও প্রিভিউ মোডে দেখতে পারবেন। এ ক্ষেত্রে তাঁদের নির্দিষ্ট ফাইলে প্রথমে রাইট ক্লিক করতে হবে। তার পর Preview সিলেক্ট করে দেখা যাবে ফাইলের প্রিভিউ। এ ছাড়া কোনও ফাইলে ডবল ক্লিক করার পর কি-বোর্ডে P প্রেস করেও দেখা যাবে প্রিভিউ।

Google Workspace বা G Suite-এর নানা পরিবর্তনের সূত্র ধরে ফিচারগুলিতে যে ক্রমাগত পরিবর্তন আনা হচ্ছে, সেই সূত্র ধরেই এই আপডেট বলে জানাচ্ছে সংস্থা। একটি ব্লগ পোস্টে Google-এর তরফে জানানো হয়েছে, Microsoft Office ফাইলে এই অটোমেটিক এডিট মোডের একটি গুরুত্ব রয়েছে। কারণ এর সাহায্যে যে কেউ খুব তাড়াতাড়ি কোনও ডকুমেন্টে পরিবর্তন করতে পারবেন। পছন্দ মতো এডিট করতে পারবেন। অর্থাৎ Google Docs, Sheets বা Slides-সহ নানা প্ল্যাটফর্মের সাহায্যে কোনও ডকুমেন্টকে খুব সহজে এডিট করা যাবে। এবং পরে তা নিজে থেকেই সেই নির্দিষ্ট ফাইল ফরম্যাটে সেভ হয়ে যাবে। সমস্ত MS Office ফাইল টাইপ অর্থাৎ docx, doc, ppt, pptx, xls, xlsx, xlsm-এ এই আপডেট আনা হয়েছে বলে, জানিয়েছে Google। তবে পাসওয়ার্ড প্রোটেক্টেড ফাইলগুলি সরাসরি অফিস এডিটিং মোডে খোলা যাবে না। এ ক্ষেত্রে প্রথমে প্রিভিউ মোডেই দেখা যাবে এই ধরনের ফাইলগুলি।

Microsoft Office ফাইলের জন্য এই অটোমেটিক এডিট মোড ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে। ইতিমধ্যেই অনেকের সিস্টেমে উপলব্ধ এই ফিচার। আশা করা হচ্ছে, আগামী ১৫ দিনের এই ফিচার আপডেটের কাজ সম্পূর্ণ রূপে শেষ হয়ে যাবে। প্রসঙ্গত, ব্যবহারকারীদের জন্য ফাইল অ্যাকসেসের বিষয়টিও আরও সহজ করে ফেলেছে সংস্থা। এ বার Gmail থেকে সরাসরি ফাইল অ্যাকসেস করতে পারেন Google Drive অ্যাডমিনরা। এ জন্য দিন কয়েক আগে একটি নতুন ফিচারও আনা হয়েছে সংস্থার তরফে।

Written By: Sovan Chanda

Published by: Arka Deb
First published: October 29, 2020, 3:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर