• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • CHEAPEST BROADBAND FOR YOUR HOME FROM RELIANCE JIO AIRTEL AND MORE FROM RS 399 SDG

Broadband Plans: ফিরছে ওয়ার্ক ফ্রম হোম, বন্ধ হচ্ছে স্কুল, কম্প্রোমাইজ না করে বাছুন সব চেয়ে কমে সেরা ব্রডব্যান্ড প্ল্যান

আগে ইন্টারনেট নিয়ে খুব বেশি মাথাব্যথা না থাকলেও বর্তমানে ওয়ার্ক ফ্রম হোম আর বাচ্চাদের বাড়িতেই পড়াশোনা হওয়ার খাতিরে ইন্টারনেটের ব্যবহার বহুল পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

আগে ইন্টারনেট নিয়ে খুব বেশি মাথাব্যথা না থাকলেও বর্তমানে ওয়ার্ক ফ্রম হোম আর বাচ্চাদের বাড়িতেই পড়াশোনা হওয়ার খাতিরে ইন্টারনেটের ব্যবহার বহুল পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা (Coronavirus Second Wave) ও লকডাউনের (Lockdown) পর একাধিক ক্ষেত্রে পরিবর্তন এসেছে। পরিবর্তন এসেছে মানুষের লাইফস্টাইলে। আগে যেখানে অফিস ফেরত হাজারও মানুষের সঙ্গে দেখা, আড্ডা এ সব হত, এখন বাড়িতেই কাজ হওয়ার ফলে সে সব হয় না। বাড়িতে কাজ, সারা দিন বাড়িতে থাকা একঘেয়েমি তৈরি করে। বাইরে বেরিয়ে রেস্তোরাঁয় খাওয়া বা আগের মতো সিনেমা হলে গিয়ে রিফ্রেশমেন্ট হয় না। ফলে সব কিছুর মাঝে ধীরে ধীরে খারাপ হচ্ছে মানসিক স্বাস্থ্য। এই সব থেকে বাঁচতে আজকাল সাহায্য করে মোবাইল এন্টারটেইনমেন্ট। কখনও রান্নার ভিডিও দেখা তো কখনও ওয়েব সিরিজ, রাজনৈতিক পরিস্থিতি থেকে খবরের কাগজে চোখ বুলিয়ে নেওয়া সবটাই মুঠো ফোনে সম্ভব। কিন্তু এর জন্য প্রয়োজন ভাল ইন্টারনেট কানেকশন।

আগে ইন্টারনেট নিয়ে খুব বেশি মাথাব্যথা না থাকলেও বর্তমানে ওয়ার্ক ফ্রম হোম আর বাচ্চাদের বাড়িতেই পড়াশোনা হওয়ার খাতিরে ইন্টারনেটের চাহিদা তুঙ্গে। তার সঙ্গে রয়েছে এন্টারটেইনমেন্টের বিষয়টিও। এই পরিস্থিতিকে কাজে লাগিয়ে একাধিক সংস্থাও আকর্ষণীয় অফার দিচ্ছে। কিন্তু বাজারে একাধিক ব্রডব্যান্ডের অপশন থাকায় কোনটা বেছে নেওয়া উচিত এই নিয়ে কনফিউশন থেকেই যায়। একসঙ্গে সবক'টা চাহিদা পূরণ হবে, সেই দিকেই তাকিয়ে থাকে সকলে।

টেক বিশেষজ্ঞরা বলছেন, সমস্ত ব্রডব্যান্ডই বিভিন্ন সময়ে বিভিন্ন অফার দিয়ে থাকে। পাশাপাশি নির্দিষ্ট কিছু অফারও থাকে, যা সব সময়ে পাওয়া যায়। Reliance JioFiber, Airtel Xstream broadband, ACT broadband, BSNL, Tata Sky Broadband, Excitel-সহ আরও বেশ কয়েকটি ব্রডব্যান্ড রয়েছে যারা ৫০০ টাকার মধ্যে 30Mbps থেকে 50Mbps পর্যন্ত ইন্টারনেট দেয়। শুধু Excitel এই বাজেটে 100Mbps স্পিড দেয়। কিন্তু প্রত্যেকটি অফারের ক্ষেত্রেই নির্দিষ্ট কিছু মাপকাঠি রয়েছে।

Reliance Jio সম্প্রতি JioFiber নিয়ে হাজির হয়েছে। যা বাজেটের মধ্যে। অর্থাৎ ৩৯৯ টাকা একমাসের রিচার্জে 30Mbps পর্যন্ত স্পিড পাওয়া যাচ্ছে। পাশাপাশি যে কোনও একটি ফোনে আনলিমিটেড ভয়েস কলের সুবিধা পাওয়া যাচ্ছে। আনলিমিডেট ডেটা দিচ্ছে Reliance। তবে, এক্ষেত্রে ফেয়ার ইউসেজ পলিসি অনুযায়ী মাসে সর্বোচ্চ মোট 3300GB ডেটাই ব্যবহার করা যাবে।

এদিকে Airtel Xstream-এ ৪৯৯ টাকায় আনলিমিটেড ডেটার সুবিধা পাওয়া যাচ্ছে। এক্ষেত্রে FUP অনুযায়ী মাসে মোট 3333GB ডেটাই ব্যবহার করা যাবে। এই প্ল্য়ানেও বাড়িতে যে কোনও একটি ফোনে আনলিমিটেড কল ও Airtel Xstream video ও Wynk Music-এর সাবস্ক্রিপশন পাওয়া যাবে।

এবার আসা যাক BSNL-এ। এই সংস্থার ৪৪৯ টাকায় 30Mbps-এর সুবিধা দিচ্ছে। Reliance Jio-র থেকে সামান্য বেশি টাকায় এই প্ল্যান পাওয়া যাবে। এক্ষেত্রেও ফেয়ার ইউসেজ পলিসি বা FUP অনুযায়ী মাসে সর্বোচ্চ মোট 3300GB ডেটা ব্যবহার করা যাবে। BSNL-এর সঙ্গেই MTNL (শুধু মুম্বই ও দিল্লিতে পরিষেবা প্রদান করে)-ও অফার দিচ্ছে। ৭৭৭ টাকায় 100Mbps ডেটা, মাসে 800GB হাই স্পিড ডেটা প্রতি মাসে দিচ্ছে। 800GB হয়ে গেলে 1Mbps করে ডেটা পাওয়া যাবে।

Tata Sky Broadband-এও একাধিক প্ল্যান রয়েছে। যার মধ্যে অন্যতম জনপ্রিয় হল 50Mbps-এর প্ল্যান। আগাম ৩ মাস, ৬ মাস বা ১২ মাসের রিচার্জে এই সুবিধা পাওয়া যাবে। এছাড়াও 100Mbps বা তার থেকে বেশি প্ল্যানে গেলে প্রতি মাসে টাকা দেওয়া সুবিধা থাকছে। রয়েছে ৫৯৯ টাকা প্রতি মাস, ৫৫০ টাকা প্রতি মাস ও ৫০০ টাকা প্রতি মাসের প্ল্যান। এছাড়াও ৩ মাসের একসঙ্গে প্ল্যান নিলে দিতে হবে ১৭৯৭ টাকা। ৩৩০০ টাকা ৬ মাসের জন্য ও ৬০০০ টাকা ১২ মাসের জন্য।

Excitel দিল্লির পাশাপাশি দেশের অন্যান্য শহরেও পাওয়া যাবে। এই ব্রডব্যান্ড বাজেটের মধ্যে অন্য়ান্য ব্রডব্যান্ডের থেকে বেশি ডেটার সুবিধা দিচ্ছে। পাোয়া যাচ্ছে 100Mbps ডেটা। এই প্ল্যান নিতে গেলে প্রথমে ৬৯৯ টাকা দিতে হবে। প্রতি মাসে লাগবে ৫৬৫ টাকা করে। পরে ৩ মাস আগাম টাকা দিলে প্রতি মাসে ৫০৮ টাকা লাগবে প্রতি মাসে। ৪ মাসের আগাম টাকা দিলে ৩৯৯ টাকা করে প্রতি মাসে লাগবে।

একদম শেষে রয়েছে ACT ব্রডব্যান্ড। 50Mbps ডেটা পাওয়া যাবে এতে। প্রতি মাসে FUP অনুযায়ী সর্বোচ্চ 3300GB ডেটা পাওয়া যাবে। দাম ৭১০ টাকা। 50Mbps-এর আরও কিছু প্ল্যান রয়েছে।

Published by:Shubhagata Dey
First published: