Home /News /technology /
Motor Vehicle Act: রাস্তায় এই গাড়িগুলিকে 'সাইড' দেবেন, না হলে দিতে হবে মোটা টাকা জরিমানা

Motor Vehicle Act: রাস্তায় এই গাড়িগুলিকে 'সাইড' দেবেন, না হলে দিতে হবে মোটা টাকা জরিমানা

Motor Vehicle Act: রাস্তায় আপনার গাড়ির পিছনে এই গাড়িগুলি থাকলে সব সময় সাইড দেবেন। না হলে দিতে হবে বড়সড় জরিমানা।

  • Share this:

    #নয়াদিল্লি: রাস্তায় গাড়ি নিয়ে যাতায়াতের সময় ট্রাফিক নিয়ম মেনে চলতে হয়। এখন তো একটু বেশিই মেনে চলতে হয়। কারণ এখন নিয়ম ভাঙলে জরিমানা হবে দ্বিগুণ।

    ট্রাফিক নিয়ম না মানার জন্য আপনার চালান কাটা হতে পারে। শুধু তাই নয়, ট্রাফিক নিয়ম ভাঙলে জেলও হতে পারে। তবে অনেক সময় এমনও হয় যে মানুষ কিছু নিয়ম সম্পর্কে সচেতন না থাকায় অজান্তেই ট্রাফিক তা লঙ্ঘন করে ফেলে।

    আরও পড়ুন- মারুতি, হুন্ডাই, মহিন্দ্রার গাড়িতে এই মাসে মিলছে জবরদস্ত discount!

    ট্রাফিক নিয়ম সম্পর্কে জানাটা একটি গুরুতর বিষয়। যারা রাস্তায় চলাচল করেন তাদের ট্রাফিক নিয়ম সম্পর্কে সচেতন হতে হবে। এমন অবস্থায় একটি ট্রাফিক নিয়ম সম্পর্কে বেশ কিছু তথ্য আপনাদের জানাব আমরা। এমন এক নিয়ম যেটি লঙ্ঘন করলে আপনার ১০ হাজার টাকার চালান কাটা যেতে পারে।

    আপতকালীন যানবাহন সম্পর্কে এই নিয়ম জানাটা বাধ্যতামূলক।  ট্রাফিক নিয়মানুযায়ী, যে কোনো মোটরগাড়ির চালককে জরুরি যানবাহনের জন্য রাস্তা করে দিতে হবে। অর্থাৎ, আপনি যদি পথে কোনও জরুরী বাহন দেখতে পান, যেটি আপনার পিছনে আছে, সেটিকে অবিলম্বে ওভারটেক করার জন্য রাস্তা দেওয়া উচিত।

    জরুরি যানবাহনকে জায়গা না করে দিলে আপনার চালান কেটে নেওয়া হতে পারে। এই নিয়ম লঙ্ঘন করবেন না। এমনটি করতে গিয়ে ধরা পড়লে জরিমানা হবে নিশ্চিত।

    জরুরি যানবাহন যেমন ফায়ার ব্রিগেড-এর গাড়ি, অ্যাম্বুলেন্সকে রাস্তা করে দেওয়া বাধ্যতামূলক৷ মোটরযান (সংশোধন) আইন, ২০১৯- এর অধীনে জরুরী যানবাহনের জন্য পথ না দেওয়ার জন্য মোটর চালকদের ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা যেতে পারে।

    আরও পড়ুন- সুরক্ষার দিক থেকে এই পাঁচটি গাড়ি ভারতে এখন সেরা, জেনে নিন

    সংশোধিত এমভি আইনের ধারা ১৯৪ (ই)- এর অধীনে চালান কাটা হয়। এই ধারায় রাস্তায় ফায়ার ব্রিগেড বা অ্যাম্বুলেন্সের মতো জরুরি পরিষেবার যানবাহনকে পাস না দেওয়ার জন্য জরিমানা উল্লেখ করা হয়েছে। তবে অনেকেই বেশিরভাগ মানুষই নেহাত মানবিকতার খাতিরেই জরুরি যানবাহনকে ওভারটেক করার জন্য জায়গা করে দেন।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Cars, Motor Vehicles Act

    পরবর্তী খবর