হোম /খবর /প্রযুক্তি /
৫৯টি আগেই ব্যান হয়েছিল, এবার PUBG-সহ আরও ২৭৫ অ্যাপ নিষিদ্ধ করতে পারে সরকার

৫৯টি আগেই ব্যান হয়েছিল, এবার PUBG-সহ আরও ২৭৫ অ্যাপ নিষিদ্ধ করতে পারে সরকার

এবার কোপ পড়তে চলেছে আরও ২৭৫টি চিনা অ্যাপের উপরে, সেই তালিকায় রয়েছে পাবজিও ৷

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: ভারতে ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার পর এবার PUBG-সহ আরও অন্য ২৭৫টি অ্যাপ ব্যান করার পথে সরকার। সরকার খতিয়ে দেখছে যে এই অ্যাপগুলি কোনও ভাবে দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষার জন্য ঝুঁকি হয়ে দাঁড়াচ্ছে কিনা। গ্রাহকদের তথ্য নিরাপত্তা দিতে এই অ্যাপগুলো সক্ষম কিনা সেটাই খতিয়ে দেখছে সরকার। সূত্র মারফত জানা গিয়েছে, যে সব কোম্পানির সার্ভার চিনে রয়েছে, সেই সব অ্যাপগুলিকে বন্ধ করার চেষ্টা করা হচ্ছে।

সূত্র অনুযায়ী, এই ২৭৫টি অ্যাপগুলির মধ্যে রয়েছে পাবজি! এই বিখ্যাত গেমটি চিনা কোম্পানি টেনসেন্টের দ্বারা পরিচালিত। সেই সঙ্গে Xiaomi-র তৈরি অ্যাপ Zili, ই-কমার্স জায়ান্ট আলিবাবা পরিচালিত Aliexpress অ্যাপ, Resso অ্যাপ, বাইট ডান্স পরিচালিত ULike অ্যাপও রয়েছে এই তালিকায়। কেন্দ্র সূত্রে আরও জানা গিয়েছে যে সরকার ২৭৫টি অ্যাপ ব্যান করে দিতে পারে, অথবা এর মধ্যে থেকে কিছু অ্যাপ নিষিদ্ধ করতে পারে সরকার। কিন্তু, যদি পরীক্ষার পর দেখা যায় যে এই অ্যাপগুলি সমস্ত দিক দিয়ে সুরক্ষিত, তাহলে এই অ্যাপগুলি ব্যান নাও হতে পারে।

সরকারী সূত্র জানিয়েছে যে চিনের অ্যাপগুলি নিয়মিত পরীক্ষা করে খতিয়ে দেখা হচ্ছে আর এটাও জানার চেষ্টা করা হচ্ছে যে এদের কোডিং কোথা থেকে করা হচ্ছে। এদের মধ্যে কিছু অ্যাপ জাতীয় সুরক্ষার জন্য বিপজ্জনক। সেই সঙ্গে কিছু অ্যাপ তথ্য শেয়ার ও গোপনীয়তার নিয়ম লঙ্ঘন করছে বলে জানা গিয়েছে।

নিয়ম তৈরির প্রস্তুতি করছে সরকার - রিপোর্ট অনুযায়ী, ভারত সরকার এবার অ্যাপের জন্য নিয়ম তৈরি করছে, যা সবাইকে মানতে হবে। আর যদি কেউ সেগুলি না মানে বা তাহলে সেই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হবে। একজন প্রবীণ কর্মকর্তা জানিয়েছেন, যে এটি সরকারের একটি বড় প্ল্যান, যাতে সাইবার নিরাপত্তা জোরদার করা যায় এবং ভারতীয় নাগরিকদের ডেটা সুরক্ষিত করা যায়। এই নির্দেশিকাগুলিতে জানানো হবে যে অ্যাপগুলি কী করতে পারবে এবং কী করা উচিত নয়।

ভারত-চিন সংঘর্ষ ও ২০ জন ভারতীয় সেনার শহিদ হওয়ার উত্তপ্ত আবহে গত ২৯ জুন টিকটক, UC Browser, CamScanner-সহ ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত সরকার। তথ্যপ্রযুক্তি মন্ত্রক থেকে জানানো হয়েছে, যদি সরাসরি অথবা অন্য কোনও ভাবে এই ধরনের কোনও অ্যাপ ভারতে চালানো সম্ভব হয়, তাহলে সেই অ্যাপের বিরুদ্ধে টেকনোলজি আইন এবং অন্যান্য আইনে মামলা রুজু করা হবে। সেই অ্যাপের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে বাধ্য হবে ভারত সরকার।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Chinese apps, PUBG