Aadhaar Card Update: বন্ধ হল আধারের এই পরিষেবা, সমস্যায় পড়তে না চাইলে এখনই বিশদে জেনে নিন

Aadhaar Card Update: তথ্য অনুসারে, পুনরায় মুদ্রণ পরিষেবা (Reprint Service) বন্ধ করে দিচ্ছে UIDAI

Aadhaar Card Update: তথ্য অনুসারে, পুনরায় মুদ্রণ পরিষেবা (Reprint Service) বন্ধ করে দিচ্ছে UIDAI

  • Share this:

#নয়াদিল্লি: আজকের দিনে আমাদের জীবনে সব চেয়ে গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড (Aadhaar Card)। এটি ছাড়া কোনও সরকারি বা বেসরকারি কাজ আজকের দিনে অসম্পূর্ণ। এছাড়াও বেশ কিছু সরকারি স্কিমের সুবিধা পেতে, আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রেও বর্তমানে জরুরি হয়ে দাঁড়িয়েছে আধার কার্ড।

ভারতের ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) আধার কার্ডধারীদের জন্য ঠিকানা, বায়োমেট্রিক্স, ফটো এবং মোবাইল নম্বর আপডেট করার মতো বিভিন্ন অনলাইন এবং অফলাইন পরিষেবা প্রদান করে থাকে। এবং সময় মতো এটি তার অফিসিয়াল Twitter হ্যান্ডেল @UIDAI-এর মাধ্যমে জনগণকে তাদের পরিষেবাগুলি সম্পর্কে জানিয়ে দেয়। সম্প্রতি এমনই একটি তথ্য আধার সহায়তা কেন্দ্র (Aadhaar Help Centre) তার Twitter হ্যান্ডেলে শেয়ার করেছে। এই তথ্য অনুসারে, পুনরায় মুদ্রণ পরিষেবা (Reprint Service) বন্ধ করে দিচ্ছে UIDAI।

ওয়েবসাইটে আধার পুনঃপ্রিন্টের বিকল্পটি না দেখায় UIDAI-কে ট্যাগ করে সেবিষয়ে অনুসন্ধান করেন ভবেশ পটেল (Bhavesh Patel) নামে এক গ্রাহক। তার উত্তরে আধার সহায়তা কেন্দ্র Tweet করে জানায়, "প্রিয় গ্রাহক, অর্ডার আধার রিপ্রিন্ট পরিষেবাটি বন্ধ করে দেওয়া হয়েছে, আপনি পরিবর্তে আধার PVC কার্ড অনলাইনে অর্ডার করতে পারেন। এছাড়া আপনি যদি কোনও নমনীয় কাগজে নিজের আধার প্রিন্ট রাখতে চান তবে ই-আধারের একটি মুদ্রণও নিতে পারেন”।

https://twitter.com/Aadhaar_Care/status/1397435726208372736?s=20

নতুন আধার কার্ডটি সম্পূর্ণ আলাদা রূপে এসেছে কারণ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) এটিকে Polyvinyl Chloride (PVC) কার্ড হিসাবে পুনরায় মুদ্রণের অনুমতি দিয়েছে। সুতরাং, এখন আপনি নিজের এটিএম বা ডেবিট কার্ডের মতোই আপনার ওয়ালেটে আধার কার্ডটি বহন করতে পারবেন।

আধার PVC কার্ডের সুরক্ষা বৈশিষ্ট্যগুলি কী কী:

১. ভালো মানের মুদ্রণ এবং ল্যামিনেশন করা থাকবে।

২. এই আধার PVC কার্ডটি অনেক বেশি টেকসই, বহন করতে সুবিধাজনক।

৩. সমস্ত নতুন আধার পিভিসি কার্ডে সর্বশেষতম সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে। এর সুরক্ষা বৈশিষ্ট্যগুলির মধ্যে hologram, Guilloche Pattern, Ghost Image এবং Microtext অন্তর্ভুক্ত রয়েছে।

৪. আধার পিভিসি কার্ড সম্পূর্ণ ওয়েদার-প্রুফ, ফলে বৃষ্টিতে ক্ষতির ভয় নেই। যে কারণে এটিকে সর্বত্রই সঙ্গে রাখা যায়।

৫. QR কোড স্ক্যান করে অফলাইনেই যাচাই করা সম্ভব।

৬. এই কার্ডে নথিভুক্ত হওয়ার তারিখ এবং মুদ্রণের তারিখের মতো সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে।

৭. সমস্ত নতুন আধার পিভিসি কার্ডে এমবসড আধার লোগো (Embossed Aadhaar Logo) রয়েছে।

Published by:Ananya Chakraborty
First published: