৫ মাসে ২৫টি ওয়েবসাইট হ্যাক হয়েছে, জানাল কেন্দ্র

News18 Bangla
Updated:Jul 12, 2019 09:26 PM IST
৫ মাসে ২৫টি ওয়েবসাইট হ্যাক হয়েছে, জানাল কেন্দ্র
Photo: News 18 Network
News18 Bangla
Updated:Jul 12, 2019 09:26 PM IST

এই বছরের প্রথম ৫ মাসেই হ্যাকারা কেন্দ্র মন্ত্রক আর রাজ্য সরকার মিলে মোট ২৫টি ওয়েবসাইট হ্যাক হয়েছে। বৃহস্পতিবার রাজ্যসভাতে এই কথা জানিয়েছেন কেন্দ্রীয় ইলেক্ট্রনিক ও তথ্য প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তিনি বলেছেন, CERT-In-এর দেওয়া তথ্য অনুযায়ি ২০১৬, ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালে ক্রমানুসারে ১৯৯, ১৭২, ১১০ ও ২৫(মে পর্যন্ত)-টি সরকারি ওয়েবসাইট হ্যাক হয়েছিল।

তিনি আরও বলেন যে তথ্যপ্রযুক্তি সংক্রান্ত পরিষেবা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে সাইবার অ্যাটাক এক বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। হ্যাকিং আটকাতে এবং তথ্যের নিরাপত্তা আঁটোসাঁটো করতে একাধিক পদক্ষেপ নিচ্ছে সরকার।

এ দিন রবিশঙ্কর জানান, গুরুত্বপূর্ণ তথ্যগুলি রক্ষা করার জন্য ২০০০ সালের আইটি আইন অনুযায়ী বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।তথ্যের সুরক্ষার স্বার্থে ন্যাশানাল ক্রিটিকাল ইনফরমেশান ইনফ্রাস্ট্রাকচার প্রোটেকশান সেন্টার (NCIIPC)-এর স্থাপন করা হয়েছে। বিশ্বের সর্বত্রই নিয়মিত সাইবার হানার ঘটনা ঘটছে। সরকার এই ধরনের ঘটনা রুখতে যাবতীয় নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে।’

hacking

প্রসঙ্গত, ভারতের কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম সম্প্রতি সাইবার-হানা প্রতিরেোধ সম্পর্কে বিভিন্ন মন্ত্রককে নিয়মিত বার্তা পাঠিয়েছে। সাইবার নিরাপত্তা সম্পর্কে নির্দিষ্ট গাইডলাইনও দিয়েছে ওই সংস্থা।

First published: 09:17:01 PM Jul 12, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर