• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Zaheer Khan on Babar Azam : বাবরের ছোট্ট একটা ভুলেই ছিটকে গিয়েছে পাকিস্তান, বলছেন জাহির খান

Zaheer Khan on Babar Azam : বাবরের ছোট্ট একটা ভুলেই ছিটকে গিয়েছে পাকিস্তান, বলছেন জাহির খান

বাবরের সিদ্ধান্তের সমালোচনায় জাহির খান

বাবরের সিদ্ধান্তের সমালোচনায় জাহির খান

Zaheer Khan thinks Babar Azam calculation responsible for Pakistan failure. ভারতের প্রাক্তন পেসার জাহির খান যেমন অস্ট্রেলিয়া-পাকিস্তান ম্যাচে পাকিস্তানের একটা ভুল বের করেছেন। আর ভুলটা পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের অধিনায়কত্বে।

  • Share this:

    #মুম্বই: খেলা ছেড়ে দেওয়ার পর ক্রিকেটের সঙ্গেই যুক্ত আছেন জাহির খান। মুম্বই ইন্ডিয়ানস দলের গুরুত্বপূর্ণ পদে রয়েছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেট মন দিয়ে দেখেন। বিশ্বকাপ থেকে বিদায়ের পর পাকিস্তান দল এরই মধ্যে বাংলাদেশে সিরিজ খেলতে চলে এসেছে। তবে গত পরশু টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারটা পাকিস্তানকে অনেকদিন পোড়াবে নিশ্চিত। বাবর আজমরা কোথায় ভুল করলেন, কোন দিকটাতে আরও ভাল করা যেত, কোন বিষয়টি ভবিষ্যতে মাথায় রাখতে হবে এসব নিয়ে আলোচনাও হবে। হচ্ছেও।

    আরও পড়ুন - France 8 goals : এমবাপে, বেনজেমার দাপটে বিশ্বকাপের টিকিট পেল ফ্রান্স, সহজ জয় বেলজিয়ামের

    ভারতের প্রাক্তন পেসার জাহির খান যেমন অস্ট্রেলিয়া-পাকিস্তান ম্যাচে পাকিস্তানের একটা ভুল বের করেছেন। আর ভুলটা পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের অধিনায়কত্বে। জাহিরের চোখে, দুবাইয়ের সেমিফাইনালে বাবরের অধিনায়কত্ব একটু অন্যরকম হলেই আগামীকালের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়া নয়, পাকিস্তানই খেলত।

    এক পর্যায়ে ৯৬ রানেই প্রথম পাঁচ ব্যাটসম্যানকে হারায় অস্ট্রেলিয়া। কিন্তু এরপর মার্কাস স্টয়নিস ও ম্যাথু ওয়েডের ব্যাটে ঘুরে দাঁড়ানো অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত ম্যাচটা ৬ বল হাতে রেখেই জেতে ৫ উইকেটে। শাহিন আফ্রিদির করা ১৯তম ওভারের তৃতীয় বলে হারিসের হাত থেকে ওয়েডের ক্যাচ পড়ে যায়, এরপর টানা তিন বলে তিন ছক্কা মেরে অস্ট্রেলিয়াকে জিতিয়ে দেন ওয়েড।

    কিন্তু হারের পেছনে হারিস কিংবা শাহিন নন, বাবরেরই অধিনায়কত্বের ভুল বেশি চোখে পড়ছে জাহির খানের। ভারতের জার্সিতে ১৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলা বোলারের চোখে বোলারদের ঘুরিয়ে–ফিরিয়ে খেলানোর ক্ষেত্রে হিসাবে ভুল করেছেন বাবর।আমার মনে হয়েছে, বাবরের উচিত ছিল শাহিন শাহ আফ্রিদিকে ১৭ ও ১৯তম ওভারে বোলিংয়ে আনা। ওই জায়গাতেই ভুল হয়ে গেছে, বোলার হিসেব করে ওভার বাঁচিয়ে রাখা, সেগুলো কীভাবে কাজে লাগাবে, সেটি ঠিক করা,’ ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজের ইউটিউব চ্যানেলে বলেছেন জাহির।

    জাহির খানের বিশ্লেষণ বলছে, শাহিনের তৃতীয় ওভারটা আগেভাগেই করিয়ে ফেলেছেন বাবর, ‘(১৩ ওভারের পর) বাবর শুরু করল রউফকে দিয়ে, এরপর শাহিনকে একটু আগেভাগেই নিয়ে আসে। ও যদি সেটা একটু পরে করত, মাঝে হাসানকে দিয়ে বোলিং করিয়ে নিত, তাহলে ম্যাচটার গতিপথ হয়তো বদলে যেত। তবে পাকিস্তান এখন এই নিয়ে আর ভাবতে চায় না। যা হাতের বাইরে চলে গিয়েছে, পুরনো আঘাত খুঁচিয়ে জাগিয়ে তোলার মানে হয় না। বরং বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ জয়ের ভাবনায় তারা।

    Published by:Rohan Chowdhury
    First published: