corona virus btn
corona virus btn
Loading

ঠিক যেন শাপমুক্তি ! করোনা আবহে দীর্ঘ ৬ মাস পর মাঠে নামতে চলেছেন বিরাট,ধোনি,রোহিতরা!

ঠিক যেন শাপমুক্তি ! করোনা আবহে দীর্ঘ ৬ মাস পর মাঠে নামতে চলেছেন বিরাট,ধোনি,রোহিতরা!
  • Share this:

#কলকাতা: ঠিক ৬ মাস আগে ১৩ই মার্চ ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ বাতিল হয়ে গিয়েছিল করোনা পরিস্থিতিতে। তারপর লকডাউন।আনলক সব মিলিয়ে দীর্ঘ দিনের অপেক্ষা। এবার সেইসব কাটিয়ে গৃহবন্দী জীবন থেকে খোলা আকাশের নিচে ফিরে ফের ব্যাট-বলের কসরত শুরু। ঠিক যেন শাপমুক্তি। করোনা পরবর্তী পরিস্থিতিতে দীর্ঘ ৬ মাসের বেশি সময় পর মাঠে নামতে চলেছেন বিরাট,ধোনি,রোহিতরা। ১৯ সেপ্টেম্বর টুর্নামেন্ট শুরুর দিন তিনেক আগে সংযুক্ত আরব আমিরশাহিতে কতটা প্রস্তুত আটটি দল। উদ্বোধনী ম্যাচের আগে ঠিক কোন জায়গায় দাঁড়িয়ে আছে মুম্বই ও চেন্নাই। একনজরে সেসবই দেখে নেওয়ার পালা এবার।

  প্রথম ম্যাচে মুখোমুখি গতবারের চ্যাম্পিয়ন রোহিতের মুম্বই আর করোনা ধাক্কা কাটিয়ে ওঠা মাহির চেন্নাই। রোহিত, হার্দিক, বুমরা নেটে নিজেদের পুরনো ছন্দ ফিরে পেয়েছেন। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়ে পোলার্ড যোগ দিয়েছেন দলে। ফলে আবুধাবিতে টুর্নামেন্ট শুরুর আগে বেশ চনমনে মেজাজে মুম্বই শিবির। রোহিতের ছক্কা মারার ভিডিও বলে দিচ্ছে কতটা তৈরি দল। অন্যদিকে ২১ অগাস্ট দুবাই পৌঁছেও দুই ক্রিকেটার সহ ১৩ জন করোনায় আক্রান্ত হওয়াতে প্রথমেই ব্যাকফুটে চলে যায় ধোনির দল। তারপর দলে ভারসাম্য নষ্ট করে দেয় সুরেশ রায়নার আইপিএল না খেলে ফিরে আসা। এমনকি হরভজনও টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নেওয়াতে সমস্যা বেড়েছে। কোয়ারেন্টাইন কাটিয়ে সবশেষ দল হিসেবে অনুশীলনের নামে সিএসকে। তবুও হারার আগে হার না মানা মনোভাব নিয়ে মাত্র সপ্তাহ দুয়েক অনুশীলন করেই উদ্বোধনী ম্যাচ খেলতে রাজি হয়ে গেছে চেন্নাই। এর মধ্যেই ভরসা বলতে দীপক চাহারের করোনা মুক্তি হয়ে দলে অন্তর্ভুক্তি।

অন্যদিকে একবারও চ্যাম্পিয়ন না হওয়া বিরাট কোহলির আরসিবিও তৈরি। যুদ্ধে নামার আগে নিজের অস্ত্রে নিজে সান দিচ্ছেন কিং কোহলি। মাঠে নামার জন্য যেন ছটফট করছেন। করাত দিয়ে নিজের হাতেই ব্যাট কেটে প্রস্তুতি নিয়েছেন। এবারের বেঙ্গালুরু দল ভারসাম্য পূর্ণ তা ইতিমধ্যেই জানিয়েছেন বিরাট।

শাহরুখ খানের দল কেকেআরও তৈরি। আবুধাবির গরমকে হার মানিয়ে মাঠে নামার জন্য প্রস্তুত কুলদীপরা। নতুন স্লোগান নিয়ে মাঠে নামতে তৈরি দীনেশ কার্তিকের দল। দলের মালিক শাহরুখ খানের শুভেচ্ছা আর ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ট্রিনবাগো নাইট রাইডার্স চ্যাম্পিয়ন হওয়া বাড়তি অ্যাড্রিনালিন ঝরিয়েছে কেকেআরের। দলের সঙ্গে যোগ দিয়ে ফেলেছেন আন্দ্রে রাসেল, সুনীল নারিনের মত ক্যারিবিয়ান তারকারা। ৬দিনের কোয়ারেন্টাইন কাটিয়ে প্রথম ম্যাচেই নামতে পারবেন এই দুজন। প্রথম আমেরিকার ক্রিকেটার আলী খানকে দলে নিয়ে চমক দিয়েছে নাইট ম্যানেজমেন্ট। বাড়তি স্বস্তি দিয়েছে বিশ্বকাপজয়ী অধিনায়ক ইংল্যান্ডের মর্গ্যানের আঙ্গুলের চোট সেরে ওঠায়।

অন্যদিকে হায়দারাবাদ, রাজস্থান নিঃশব্দে নিজেদের তৈরি করছে। অনূর্ধ্ব ১৯ভারতীয় দলের তারকা যশস্বী জয়সওয়ালকে নিয়ে স্বপ্ন দেখছে রাজস্থান ম্যানেজমেন্ট। বেন স্টোকসকে কবে পাওয়া যাবে তা না জানা গেলেও বাকি দল তৈরি। এদিকে নতুন অধিনায়ক ডেভিড ওয়ার্নারের নেতৃত্বে হায়দারাবাদ ফ্র্যাঞ্চাইজি ট্রফি জিততে মরিয়া। তবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া দলের ক্রিকেটারদের আসার পর আইপিএলের জন্য কতদিন কোয়ারেন্টাইন মানতে হবে। তা এখনও চূড়ান্ত নয়। আটটি দল চাইছে নিয়ম শিথিল করতে। দল গুলির যুক্তি যেহেতু তারা একটি জৈব সুরক্ষা বলয়ের মধ্যে ইতিমধ্যে ক্রিকেট খেলছেন তাই সেখান থেকে আর একটি জৈব সুরক্ষার বলার মধ্যে ঢুকে পড়বে।

পাশাপাশি দুই দল কিংস ইলেভেন পঞ্জাব, দিল্লি ক্যাপিটালস তৈরি হচ্ছে নিজের নিজের ছন্দে। টুর্নামেন্টে একমাত্র ভারতীয় কোচ অনিল কুম্বলে নতুন অধিনায়ককে কেএল রাহুলকে নিয়ে স্বপ্ন দেখাতে শুরু করেছেন প্রীতি জিন্টার দলকে। রিকি পন্টিংয়ের কোচিংয়ে তৈরি হচ্ছেন শ্রেয়াস আইয়ার শিখর ধাওয়ানরা।

ERON ROY BURMAN 

Published by: Piya Banerjee
First published: September 16, 2020, 12:27 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर