• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • শিব ঠাকুরের পুজোয় এইগুলো ভুলেও করবেন না

শিব ঠাকুরের পুজোয় এইগুলো ভুলেও করবেন না

Lord Shiva

Lord Shiva

শিব ঠাকুরকে খুশি করতে পুজোর সময়ে এইগুলো ভুলেও করবেন না

  • Share this:

    #কলকাতা:  শাস্ত্র মতে, সোমবার শিব ঠাকুরের দিন। শিব ঠাকুরকে খুশি করা বেজায় সহজ। তিনি কখনও তাঁর ভক্তদের কষ্ট দেন না! কিন্তু একবার রেগে গেলে রক্ষা নেই! জীবন দুর্বিসহ হয়ে উঠবে!

    শিবপুজোর দিন এই বিষয়গুলো মাথায় রাখুন--

    ১. পুজোর দিন বেগুন ভাজা খাবেন না

    ২. দুগ্ধজাত খাবার এড়িয়ে চলুন- শিবপুজোর দিন দুধ বা দুধ দিয়ে বানানো কোনওরকম খাবার খাবেন না। কারণ, শাস্ত্র মতে দুগ্ধজাত খাবার খেলে আমাদের শরীরে এমন কিছু পরিবর্তন হয় যার প্রভাবে মন অস্থির হয়ে ওঠে। মনঃসংযোগ করা সম্ভব হয় না! তবে, দুধের কোনও জিনিস খাওয়া না গেলেও সেগুলি দেবকে নিবেদন করতেই পারেন।

    ৩. শাক-সবজি খাবেন না- শিব ঠাকুরের পুজো করার সময় এক মনে দেবের আরাধনা করা উচিত। তাই সবুজ শাক-সবজি খাবেন না। কারণ, এই ধরনের খাবার খেলে শরীরে পিত্ত তৈরি হয় এবং মন স্থির থাকে না। আর বিচলিত মনে ভুলেও মহাদেবের পুজো করবেন না!

    ৪. ভুলেও তুলসি পাতা নিবেদন করবেন না-যে কোনও পুজো তুলসি পাতা ছাড়া অসম্পূর্ণ! কিন্তু শিব পুজো করার সময় ভুলেও তুলসি পাতা নিবেদন করবেন না। কারণ, শিবপূরাণে একটি ঘটনার উল্লেখ রয়েছে। জলন্ধর রাক্ষসকে বধ করতে, তাঁর স্ত্রী তুলসির সতীত্ব ক্ষুন্ন করার প্রয়োজন ছিল। তাই শিব ঠাকুরের নির্দেশে ভগবান বিষ্ণু এই ঘৃণ্য কাজটি করেছিলেন। এরপর দেবাদিদেবের হাতে জলন্ধরের মৃত্যু হয়। এই ঘটনায় তুলসির মা শিব ঠাকুরকে অভিষাপ দিয়েছিলেন, তাঁর পুজোয় কোনওদিন পবিত্র তুলসি পাতা নিবেদন করা হবে না।

    ৫. প্রসাদে কখনওই ডাবের জল নিবেদন করবেন না-শিব পুজোর ভোগ ভক্তদের মধ্যে বিতরণ করা হয় না। কারণ, ঠাকুরকে নিবেদন করা ভোগকে শাস্ত্রে বলা হয়--"নির্মাল্য" । আর "নির্মাল্য" গ্রহন করা উচিত নয়। এদিকে পুজোয় ডাবের জল নিবেদন করা হলে তা পান করতেই হবে! আর সেক্ষেত্রে শিবের রোষানল থেকে বাঁচার উপায় নেই!

    ৬. দেবের ছবি বা মূর্তিতে হলুদ বা সিঁদুর লাগাবেন না-যেহেতু মহিলারা রূপচর্চায় হলুদ ব্যবহার করেন, এবং বিবাহিত মহিলারা স্বামীর মঙ্গল কামনায় সিঁদুর পরেন, তাই শাস্ত্রে বলা আছে শিবের ছবি বা লিঙ্গে হলুদ ও সিঁদুর লাগানো যাবে না!

    আরও পড়ুন-শ্রাবণের প্রথম সোমবার, শিবের আরাধনা করলে ফল মিলবে হাতে নাতে

    First published: