খেলা

corona virus btn
corona virus btn
Loading

রানি রাসমণির জমিতেই আজকের ইডেন ! তৈরি হল তথ্যচিত্র 'ইডেনের ইতিকথা' !

রানি রাসমণির জমিতেই আজকের ইডেন ! তৈরি হল তথ্যচিত্র 'ইডেনের ইতিকথা' !

রানি রাসমণির স্বামী রাজচন্দ্র দাসের হাতে থাকা এই জমি কীভাবে পরবর্তী সময় ব্রিটিশদের হাতে যায়। সেই গল্প উঠে এসেছে।

  • Share this:

#কলকাতা: লক্ষণের মহাকাব্যিক ২৮১-র সুবাদে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক টেস্ট জয়। ভারত-পাকিস্তান মহারণ কিংবা '৮৭-র বিশ্বকাপ ফাইনাল। টেস্ট ম্যাচ থেকে হালফিলের আইপিএল। ক্রিকেটারদের কাছে স্বপ্নের বিচরণক্ষেত্র কলকাতার ইডেন গার্ডেন্স। ক্রিকেটের নন্দনকাননের একাধিক ইতিকথা নিয়েই তৈরি হল তথ্যচিত্র।

১৯৯৩ সালে হিরো কাপ ফাইনাল দেখতে এসে টিকিটের বদলে কপালে জুটেছিল পুলিশের মার। সেই থেকেই হয়তো ইচ্ছে বা জেদ চেপে বসেছিল মনে।সচিন-সৌরভ এর খেলা দেখার জন্য পাশের বাড়ির জানালা দিয়ে উঁকি দিয়ে তাকিয়ে থাকতে হত টিভিতে। খবরের কাগজ থেকে লিখে রাখতেন প্রত্যেকটা ম্যাচের স্কোর। স্পোর্টস ম্যাগাজিন পড়ার জন্য সাইকেলে চেপে পাড়ি দিতেন ১৭ কিলোমিটার দূরে পাশের রাজ্য ঝাড়খণ্ডে। মুর্শিদাবাদের ধুলিয়ান এর ছেলে সুমিত ঘোষ ছোটবেলার স্বপ্নটা পূরণ করে বাড়তি তৃপ্ত। ইডেন নিয়ে তৈরি করেছেন তথ্যচিত্র। নাম রেখেছেন ইডেনের ইতিকথা। ইতিহাসের এক টুকরো তুলে এনেছেন ধ্রুবক প্রোডাকশানের তত্ত্বাবধানে তৈরি হয়েছে তথ্যচিত্রটি।

বেঙ্গল স্টেট আর্কাইভের সিনিয়র আর্কিওলজিস্ট সুমিত বাবু বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করেন। ইডেন নিয়ে কাজ করতে গিয়ে খুঁজে পেয়েছেন বহু অজানা তথ্য। রানি রাসমণির স্বামী রাজচন্দ্র দাসের হাতে থাকা এই জমি কীভাবে পরবর্তী সময় ব্রিটিশদের হাতে যায়। সেই গল্প উঠে এসেছে। কলোনিয়াল সময়তেও মাঠ তৈরিতে ছিল ফোর্ট উইলিয়ামের চোখরাঙানি। এরকম বহু তথ্য জায়গা পেয়েছে সুমিত ঘোষ এর কাজে। নিজের তথ্যচিত্র নিয়ে সুমিত ঘোষ বলেন, ক্রিকেট নিয়ে কাজ করার স্বপ্ন ছোটবেলা থেকে। এই তথ্যচিত্রে ইডেন তৈরির ইতিহাসটা তুলে এনেছি। কলকাতা ময়দানের ইতিহাসও কিছুটা রয়েছে। সরকারি নথি খুঁজেই তথ্যচিত্র তৈরি হয়েছে। ইডেনের জমি যে রানী রাসমনির পরিবারের হাতে ছিল এটা অনেকেরই অজানা। বর্তমানের ইডেনের মাঠ যে জায়গায় রয়েছে এটা কিন্তু প্রথম মাঠ না। তথ্যচিত্র দেখলে পুরোটা জানা যাবে। ভবিষ্যতে এই নিয়ে আরো কাজ করতে চাই।"

ইডেনের প্রথম ম্যাচের স্কোরকার্ড থেকে ইডেনের নামকরণের ইতিহাস, সব‌ই জায়গা পেয়েছে ১৫ মিনিটের তথ্যচিত্রে। শুধু তথ্যচিত্র বানিয়েই থামতে চান না সুমিত ঘোষ। দীর্ঘদিনের স্বপ্ন সৌরভ গঙ্গোপাধ্যায় হাতে তুলে দেবেন এই ভিডিওটি। সিএবি কাছেও এই ভিডিওটি দিতে চান। সুমিত ঘোষের তৈরি এই ভিডিও নিয়ে পরিকল্পনা রয়েছে সিএবি-র‌ও। যুগ্ম-সচিব দেবব্রত দাস বলেন, সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএল উদ্বোধন অনুষ্ঠান থেকে ফিরেছেন সৌরভ। আমরা মহারাজের সঙ্গে কথা বলব। তারপরই তথ্যচিত্রটি বিশ্বমঞ্চে তুলে ধরার পরিকল্পনা রয়েছে।

ERON ROY BURMAN 

Published by: Piya Banerjee
First published: September 25, 2020, 12:07 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर