Home /News /sports /
Smriti Mandhana Pink ball century : অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নয়া নজির স্মৃতি মন্ধানার

Smriti Mandhana Pink ball century : অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নয়া নজির স্মৃতি মন্ধানার

দুরন্ত শতরান করলেন স্মৃতি মান্ধনা

দুরন্ত শতরান করলেন স্মৃতি মান্ধনা

Smriti Mandhana hit maiden hundred to put India on top vs Australia women in Pink Ball Test. অস্ট্রেলিয়ার বিপরীতে ওপেন করতে নেমেছিলেন স্মৃতি। ২১৬ বলে ১২৭ রানের ইনিংস খেলেন তিনি। একটি ছয় এবং ২২টি চার মেরেছিলেন ভারতীয় ওপেনার। টেস্ট ক্রিকেটে এটাই তাঁর প্রথম শতরান

আরও পড়ুন...
  • Share this:

    #কুইন্সল্যান্ড: একদিনের ক্রিকেটে চারটি শতরান আছে তার। তার মধ্যে ২০১৬ সালেই অস্ট্রেলিয়ার মাটিতে বেলারভে ওভালে প্রথম শতরান করেছিলেন তিনি। ওই বছর একমাত্র ভারতীয় মহিলা ক্রিকেটার হিসেবে আইসিসির বছরের সেরা একাদশে জায়গা করে নিয়েছিলেন স্মৃতি মন্ধানা। মুম্বইয়ের এই বাঁহাতি ব্যাটসম্যান যে আগামী দিনে অনেক রেকর্ড ভাঙতে চলেছে তাতে সন্দেহ ছিল না কারো। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গোলাপি টেস্টের প্রথম দিন বৃষ্টির জন্য পুরো ওভার খেলা হয়নি। বৃহস্পতিবার বেশ স্বচ্ছন্দ দেখাচ্ছিল স্মৃতিকে।

    দিনের শেষে তিনি জানান, স্মৃতির ব্যাগে শেষ তিন মাস ধরে একটি গোলাপি বল রয়েছে। সেটা দিয়েই অনুশীলন করেছেন তিনি। ভারতীয় দলের হয়ে ওপেন করতে নেমেছিলেন স্মৃতি। ২১৬ বলে ১২৭ রানের ইনিংস খেলেন তিনি। একটি ছয় এবং ২২টি চার মেরেছিলেন ভারতীয় ওপেনার। টেস্ট ক্রিকেটে এটাই তাঁর প্রথম শতরান। প্রথম গোলাপি বলের টেস্ট খেলতে নেমেই শতরান স্মৃতি মন্ধানার। ছেলেদের ক্রিকেটে ভারতীয় দলের হয়ে প্রথম গোলাপি বলের টেস্টে শতরান করেছিলেন বিরাট কোহলী। মেয়েদের ক্রিকেটে সেই কীর্তি গড়লেন স্মৃতি।

    ২২টি চার ও ১টি ছয়ের সাহায্যে ২১৬ বলে ১২৭ রান করে স্মৃতি অ্যাশলে গার্ডনারের শিকার হন। তার আগে এদিন তিনি ১৭০ বলে টেস্ট কেরিয়ারের প্রথম শতরানটি পূর্ণ করেন। ম্যাচের ৫২তম ওভারে এলিস পেরির তৃতীয় বলে চার মেরে ৯২ থেকে ৯৬-এ পৌঁছান। পঞ্চম বলে পুল মেরে ঐতিহাসিক কাঙ্ক্ষিত শতরানটি পেয়ে যান মান্ধানা। গতকালের মতো এদিনও স্মৃতির ব্যাট থেকে আত্মবিশ্বাসে ভরপুর বেশ কয়েকটি দৃষ্টিনন্দন শট এসেছে।

    বেশ কয়েকটি রেকর্ড ভাঙলেন। মহিলাদের টেস্টে অস্ট্রেলিয়ায় খেলতে আসা কোনও ব্যাটার হিসেবে স্মৃতি মান্ধানার ১২৭ রানই এখন সবার উপরে। ১৯৪৯ সালে ইংল্যান্ডের মলি হাইড সিডনিতে ১২৪ রানে অপরাজিত ছিলেন, সেই রেকর্ড এদিন ভাঙলেন স্মৃতি। অস্ট্রেলিয়ার মাটিতে এই প্রথম টেস্টে কোনও ভারতীয় ব্যাটার শতরান পেলেন। অস্ট্রেলিয়া মহিলা দলের বিরুদ্ধে ভারতের কোনও মহিলা ব্যাটার এই নিয়ে দ্বিতীয় টেস্ট শতরান পূর্ণ করলেন।

    ১৯৮৪ সালে সন্ধ্যা আগরওয়াল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করেছিলেন ১৩৪। ১৯৯১ সালে অস্ট্রেলিয়া সফরে রজনী ভেনুগোপালের ৫৮ রানই ছিল ভারতীয় প্রমীলাদের মধ্যে সর্বাধিক স্কোর। ফ্রন্ট ফুট হোক অথবা ব্যাকফুট, স্মৃতি দেখার মত কিছু শট খেললেন। দিনের শেষে ভারতীয় মহিলারা করেছেন ৫ উইকেটে ২৭৬ রান। উইকেটে আছেন দীপ্তি শর্মা এবং তানিয়া ভাটিয়া।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: India vs Austarlia, Smriti Mandhana

    পরবর্তী খবর