• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Rishabh Pant vs Dhoni : দক্ষিণ আফ্রিকায় এবার ধোনির রেকর্ড ভাঙার সামনে দাঁড়িয়ে ঋষভ পন্থ

Rishabh Pant vs Dhoni : দক্ষিণ আফ্রিকায় এবার ধোনির রেকর্ড ভাঙার সামনে দাঁড়িয়ে ঋষভ পন্থ

মহেন্দ্র সিং ধোনিকে পেছনে ফেলতে পারেন ঋষভ পন্থ

মহেন্দ্র সিং ধোনিকে পেছনে ফেলতে পারেন ঋষভ পন্থ

Rishabh Pant can overtake Mahendra Singh Dhoni in South Africa. দক্ষিণ আফ্রিকাতেই স্বপ্নের নায়কের রেকর্ড ভাঙবেন পন্থ ? মহেন্দ্র সিং ধোনিকে পেছনে ফেলতে পারেন ঋষভ পন্থ

  • Share this:

    #জোহানেসবার্গ: বহুবার বলেছেন কথাটা। ক্রিকেট জীবন শুরু করার সময় মহেন্দ্র সিং ধোনিকে দেখেই স্বপ্ন দেখতেন। এমনকি স্কুলের ব্যাগ এবং বাড়ির দেওয়ালে লাগানো থাকত মাহির ছবি। স্বপ্ন ছিল ধোনির মত হওয়া। স্বপ্ন পূর্ণ হবে সেটা হয়তো বুঝতে পারেননি। আজ সেই স্বপ্নের নায়কের সঙ্গে শুধু খেলাই নয়, তার রেকর্ড ভাঙার মুখে দাঁড়িয়ে আছেন ঋষভ পন্থ।

    আরও পড়ুন - Ravi Shastri vs Ashwin : অশ্বিনের পাউরুটিতে মাখন লাগানো আমার কাজ নয়, ফের বিতর্কিত মন্তব্য রবি শাস্ত্রীর

    অগ্রজ সতীর্থ মহেন্দ্র সিং ধোনির অনন্য এক রেকর্ড নিজের করে নেওয়ার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন ভারতের তারকা উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পন্থ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন সিরিজেই রেকর্ডটি ভেঙে দিতে পারেন এ তরুণ উইকেটরক্ষক। জাতীয় দলের হয়ে এখনও পর্যন্ত ২৫ টেস্টে ৯৭টি ডিসমিসাল (৮৯ ক্যাচ ও ৮ স্ট্যাম্পিং) পেয়েছেন পন্থ।

    আর মাত্র ৩টি ডিসমিসাল পেলেই হয়ে যাবে সেঞ্চুরি। আগামী ১০ টেস্টের মধ্যে তা করতে পারলেই ধোনিকে ছাড়িয়ে ১০০ ডিসমিসালে ভারতের দ্রুততম উইকেটরক্ষক হবেন তিনি। ২০১৪ সালে টেস্ট থেকে অবসর নেওয়ার আগে ভারতের উইকেটরক্ষকদের মধ্যে দ্রুততম ১০০ ডিসমিসালের রেকর্ড নিজের করে নিয়েছিলেন ধোনি। এই কীর্তি গড়তে তার খেলতে হয়েছিল ৩৬ টেস্ট।

    আরও পড়ুন - Neeraj Chopra Happy Birthday : ভারতের সোনার ছেলে নীরজের আজ ২৪ তম জন্মদিন, ছবিতে ফিরে দেখা কিছু মুহূর্ত

    এখন ২৫ টেস্টেই ৯৭ হয়ে গেছে ঋষভের। ফলে রেকর্ডটি ভাঙা তার জন্য সময়ের ব্যাপার মাত্র। ভারতের হয়ে টেস্ট ক্রিকেটে অন্তত ১০০ ডিসমিসাল পেয়েছেন পাঁচজন উইকেটরক্ষক। তারা হলেন ধোনি (৩৬ ম্যাচে), ঋদ্ধিমান সাহা (৩৭ ম্যাচে), কিরন মোরে (৩৯ ম্যাচে), নয়ন মনগিয়া (৪১ ম্যাচে) ও সৈয়দ কিরমানি (৪২ ম্যাচে)।

    ভারতের ষষ্ঠ উইকেটরক্ষক হিসেবে ১০০ ডিসমিসালের সামনে পন্থ। শুধু উইকেটকিপিংয়ে নয়, ব্যাটিংয়ের হিসেবেও ২৫ টেস্টের পর ধোনির চেয়ে বেশ এগিয়ে পন্থ। ক্যারিয়ারের ৯০ টেস্টে ৩৮ গড়ে ৪৮৭৬ রান করেছিলেন ধোনি। তবে ২৫ ম্যাচ শেষে ৮ ফিফটি ও ১ সেঞ্চুরিতে ৩৫.২২ গড়ে ১২৬৮ রান করতে পেরেছিলেন তিনি। অন্যদিকে এখন পর্যন্ত ২৫ টেস্ট খেলা পন্থ ৭ ফিফটি ও ৩ সেঞ্চুরিতে ৩৯.৭১ গড়ে করেছেন ১৫৪৯ রান।

    তবে এসব নিয়ে ভাবতে নারাজ ঋষভ। অস্ট্রেলিয়ার মাটিতে ব্যাট হাতে ব্রিসবেনে দুরন্ত ইনিংস খেলার পর টেস্টে সেভাবে জ্বলে উঠতে পারেননি তিনি। তাই দক্ষিণ আফ্রিকায় সুযোগ পেলে উইকেটের পেছনে ভাল করার পাশাপাশি, ব্যাট হাতেও ধারাবাহিক রান করতে চান। দক্ষিণ আফ্রিকায় আছেন ঋদ্ধিমান সাহা।

    নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠের টেস্ট সিরিজে খেলেছিলেন তিনি। তবে ঘাড়ের সমস্যায় ভুগছিলেন বাঙালি উইকেট রক্ষক। এখন সম্পূর্ণ সুস্থ ঋদ্ধিমান। উইকেট রক্ষক হিসেবে টেকনিক্যালি তিনি পন্থার থেকে এগিয়ে। কিন্তু বিদেশের মাঠে ব্যাটিং করার ক্ষমতায় এগিয়ে পন্থ। তাই হয়তো নতুন দলে ঋষভ পন্থ খেলবেন, এমন সম্ভাবনাই বেশি।

    Published by:Rohan Chowdhury
    First published: