• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • OTHER SPORTS WHO GAVE HIM THE TITLE OF FLYING SIKH TO MILKHA SINGH KNOW THAT PBD

Milkha Singh: মিলখা থেকে ফ্লাইং শিখ, জানেন কী মিলখাকে কে দিয়েছিলেন এই নাম?

১৯৬০ এ রোম অলিম্পিকের পদক হাতছাড়া হওয়ার পরেও জনপ্রিয়তায় ভাটা পড়েনি মিলখা সিংয়ের (Milkha Singh)।

১৯৬০ এ রোম অলিম্পিকের পদক হাতছাড়া হওয়ার পরেও জনপ্রিয়তায় ভাটা পড়েনি মিলখা সিংয়ের (Milkha Singh)।

  • Share this:

#কলকাতা: ফ্লাইং শিখ। এই নামেই বিশ্ব অ্যাথলেটিক্সে বেশি পরিচিত ছিলেন মিলখা সিং। কিন্তু এমন নামকরণের পেছনে কার্যকারণটা  অনেকেরই অজানা। মিলখা সিং জন্ম গ্রহণ করেছিলেন অবিভক্ত ভারতের মোজাফফরপুর জেলার গোবিন্দপুরম গ্রামে। দেশভাগের সময় কৈশোরে চোখের সামনে আগুনে পুড়ে মরতে দেখেছিলেন নিজের বাবা-মাকে। তারপর প্রাণ ভয়ে ট্রেনের আসনের নিচে লুকিয়ে পালিয়ে এসে ছিলেন মুলতান থেকে। দেশ ভাগের পরেও পাকিস্তান সম্পর্কে মিলখার মনে কাজ করত এক বিশাল ভীতি।

ট্র্যাক অ্যান্ড ফিল্ডের ইভেন্টেও পাকিস্তানে যাওয়ার প্রসঙ্গ উঠলেই এড়িয়ে যেতেন মিলখা। ১৯৬০ এ রোম অলিম্পিকের পদক হাতছাড়া হওয়ার পরেও জনপ্রিয়তায় ভাটা পড়েনি মিলখা সিংয়ের। এমনই এক সময়ে ১৯৬৯-এ পাকিস্তান থেকে একটি ট্র‍্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টের আমন্ত্রণ এল ভারত সরকারের কাছে। মিলখাকে  ছাড়া দল পাঠানোর মানে হয় না। আর শৈশবের সেই সব দুর্বিষহ স্মৃতির কথা মনে করে মিলখিও যেতে চান না পাকিস্তান।

শেষে মিলখাকে রাজি করাতে আসরে নামতে হয়েছিল পন্ডিত নেহেরুকে। তৎকালীন প্রধানমন্ত্রীর দৌত‍্যে পাকিস্তান যেতে রাজি হয়েছিলেন মিলখা। পাকিস্তানের স্প্রিন্টার আব্দুল খালেক সেই সময়ে বিশ্ব অ্যাথলেটিক্সে চেনা নাম। খালেক বনাম মিলখার দৌড়ের লড়াই দেখতে স্টেডিয়াম উপচে পড়েছিল। মিলখার নিজের স্মৃতিচারণায়," লাহোর স্টেডিয়ামে ৮০ হাজার দর্শক সেদিন হয়েছিল। তার মধ্যে অন্তত কুড়ি হাজার মহিলা। সবাই মিলখাকে দৌড়াতে দেখতে চান।"

খালেকের সঙ্গে ডুয়েলে নিজের প্রিয় ইভেন্ট ৪০০ মিটারে অনায়াসে জিতলেন মিলখা। কিন্তু ১০০ মিটারে সুবিধে করতে পারলেন না। হেরে বসলেন খালেকের কাছে। শেষ ইভেন্ট ২০০ মিটার ফাইনাল। আবারও মুখোমুখি মিলখা ও খালেক। প্রথম ১০০ মিটার খালেক এগিয়ে ছিলেন। শেষ ল‍্যাপে  এসে বাজি মেরে দিলেন মিলখা।

লাহোর স্টেডিয়ামে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হাজির ছিলেন তৎকালীন পাক প্রেসিডেন্ট জেনারেল আয়ুব খান। মিলখার প্রশংসা করে বলেন," মিলখা পাকিস্তানে এসে দৌড়ায়নি। পাকিস্থানে উড়ে বেড়িয়েছেন।" পাক প্রেসিডেন্টের মুখের কথায় থেকেই সেই থেকে মিলখা সিং হলেন ফ্লাইং শিখ(Flying Sikh)।

Published by:Pooja Basu
First published: