Home /News /sports /

Tokyo Olympics: PV Sindhu। প্রথম ভারতীয় মহিলা হিসেবে অলিম্পিকে জোড়া পদক সিন্ধুর

Tokyo Olympics: PV Sindhu। প্রথম ভারতীয় মহিলা হিসেবে অলিম্পিকে জোড়া পদক সিন্ধুর

ব্রোঞ্জ পদক গলায় সিন্ধু

ব্রোঞ্জ পদক গলায় সিন্ধু

সিন্ধু সভ্যতায় নতুন ইতিহাস রচিত হয়েছে। একমাত্র ভারতীয় মহিলা যাঁকে রাখতেই হবে বাকিদের থেকে এক আসন ওপরে। দুটি অলিম্পিক পদক জিতেছেন সেকারণে তো বটেই। ভারত থেকে ব্যাডমিন্টনে তিনিই একমাত্র বিশ্ব চ্যাম্পিয়ন

  • Share this:

    #টোকিও: সিন্ধু সভ্যতায় নতুন ইতিহাস রচিত হয়েছে। একমাত্র ভারতীয় মহিলা যাঁকে রাখতেই হবে বাকিদের থেকে এক আসন ওপরে। দুটি অলিম্পিক পদক জিতেছেন সেকারণে তো বটেই। ভারত থেকে ব্যাডমিন্টনে তিনিই একমাত্র বিশ্ব চ্যাম্পিয়ন। সব মিলিয়ে পাঁচটা বিশ্ব চ্যাম্পিয়নশিপ পদক। একমাত্র মেরি কম ছাড়া আশেপাশে কেউ নেই। আগের দিন রাতে তাই জু - র কাছে হেরে মানসিকভাবে ধাক্কা খেয়েছিলেন।

    বাড়িতে মা-বাবাকে ফোন করে চোখের জল চেপে রাখতে পারেননি। কিন্তু বাবা এবং মা দুজনেই স্পোর্টসম্যান। তাই মেয়েকে উদ্বুদ্ধ করেছিলেন ব্রোঞ্জ জয়ের ব্যাপারে। ভুলে যেতে বলেছিলেন আগের ম্যাচ। মোট ৬ জন ভারতীয় মহিলা অলিম্পিক্সে পদক জিতেছেন। কিন্তু জোড়া পদক সিন্ধু ছাড়া আর কারও নেই। প্রথম ভারতীয় মহিলা হিসেবে অলিম্পিক্স পদক জেতেন কর্নম মালেশ্বরী। ২০০০ সালের সিডনি অলিম্পিক্সে ভারোত্তোলনে তিনি ব্রোঞ্জ জেতেন।

    চার বছর পরে ২০১৬ সালের রিয়ো অলিম্পিক্সে ভারত যে দুটি পদক জিতেছিল, দুটিই এনে দিয়েছিলেন দুই মহিলা। প্রথম পদক আসে সাক্ষী মালিকের হাত ধরে কুস্তিতে। দুই দিন পরে সিন্ধু রুপো জেতেন। তার আগে লন্ডন অলিম্পিকে বক্সিংয়ে ব্রোঞ্জ মেরি কমের। কিন্তু ব্যক্তিগত ইভেন্টে অলিম্পিকের প্লাটফর্মে ভারত থেকে সুশীল কুমারের পর দ্বিতীয় ব্যক্তি সিন্ধু, যাঁর দুটি অলিম্পিক পদক আছে।

    চিনের ঝাং নিং - এর পর তিনিই একমাত্র মহিলা ব্যাডমিন্টন তারকা যাঁর বিশ্ব চ্যাম্পিয়নশিপে পাঁচটি পদক আছে। তবে সিন্ধুর এই সাফল্যের পিছনে বিরাট অবদান রয়েছে বর্তমান কোরিয়ান কোচ পার্ক তাই সাং - এর। সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার বন্যায় ভেসে যাচ্ছেন।

    দেশের রাষ্ট্রপতি শুভেচ্ছা জানিয়েছেন। সিন্ধুর দেখানো পথে আগামীদিনের প্রতিভারা উঠে আসবেন লিখেছেন তিনি। শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মা অপেক্ষা করছেন মেয়ের জন্য। দেশে ফিরলে সিন্ধুর পছন্দের খাবার করে খাওয়াবেন।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Pv sindhu, Tokyo Olympics 2020

    পরবর্তী খবর