Home /News /sports /

Tokyo Olympic Games 2020: ট্রায়াথলনে স্বর্ণপদক, ইতিহাস গড়লেন বারমুডার ফ্লোরা ডাফি

Tokyo Olympic Games 2020: ট্রায়াথলনে স্বর্ণপদক, ইতিহাস গড়লেন বারমুডার ফ্লোরা ডাফি

অলিম্পিকের ইতিহাসে নতুন যুগের সূচনা করলেন বারমুডার ফ্লোরা

অলিম্পিকের ইতিহাসে নতুন যুগের সূচনা করলেন বারমুডার ফ্লোরা

Tokyo Olympic Games Flory Duffy creates history from Bermuda. এই দ্বীপে মোট বসবাসকারী মানুষের সংখ্যা ৬৩,০০০। অধিকাংশ ব্রিটিশ কলোনি ছিল একসময়। সেই দেশ অলিম্পিক মহাযজ্ঞ এসে পদক জিতবে, কে ভাবতে পেরেছিল? করে দেখিয়েছেন ফ্লোরা ডাফি

  • Share this:

    #টোকিও: বারমুডা। নামটা শুনলেই মনে আসে সেই কুখ্যাত বারমুডা( Bermuda) ট্রায়াঙ্গেল এর কথা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যে জায়গায় খোঁজ পাওয়া যায়নি বহু বিমান এবং জাহাজের। এই দ্বীপে মোট বসবাসকারী মানুষের সংখ্যা ৬৩,০০০। অধিকাংশ ব্রিটিশ কলোনি ছিল একসময়। সেই দেশ অলিম্পিক মহাযজ্ঞ এসে পদক জিতবে, কে ভাবতে পেরেছিল? এমনটাই করে দেখিয়েছেন ফ্লোরা ডাফি( Flora Duffy)। সকলকে চমকে দিয়েছেন তিনি।ইতিহাস গড়লেন বারমুডার ফ্লোরা ডাফি। নিজ দেশকে এনে দিলেন প্রথম অলিম্পিক স্বর্ণ পদক (Gold Medal)।

    টোকিও অলিম্পিকে ট্রায়াথলনের( Triathlon) মেয়েদের ইভেন্টে স্বর্ণপদক জিতেছেন দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন (World Champion)  ফ্লোরা ডাফি। ১৫০০ মিটার সাঁতার (swimming), ৪০ কি.মি. সাইক্লিং (cycling)  ও ১০ কি.মি. দৌড়- এ তিন ধাপ পেরিয়ে স্বর্ণপদক জিততে ডাফি সময় নিয়েছেন ১ ঘণ্টা ৫৫ মিনিট ৩৬ সেকেন্ড। নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে ১ মিনিট ১৪ সেকেন্ড এগিয়ে ছিলেন তিনি।

    এই ইভেন্টে রূপো জিতেছেন ২০২০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন গ্রেট ব্রিটেনের টেইলর ব্রাউন (১ ঘণ্টা ৫৬ মিনিট ৫০ সেকেন্ড) ও ব্রোঞ্জ জিতেছেন ২০১৯ সালের বিশ্ব চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের ক্যাটি জ্যাফারস (১ ঘণ্টা ৫৭ মিনিট ৩ সেকেন্ড)। ৪০ কিলোমিটার সাইক্লিংয়ের সময় খানিক ভুগতে হলেও, দৌড়ের সময় সবাইকে ছাড়িয়ে গেছেন ৩৩ বছর বয়সী ডাফি। যা তাকে এনে দিয়েছে স্বর্ণপদক।

    সাইক্লিংয়ের সময় টেইলর ব্রাউনের টায়ার পাংচার হলেও, তা কাটিয়ে রূপো জিতে নিয়েছেন এ জর্জিয়ান। এবারের অলিম্পিকের ট্রায়াথলনে(Triathlon) পদক জেতা তিনজনের রয়েছে চারবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার খেতাব। ডাফি জিতেছেন ২০১৬ ও ২০১৭ সালে। টেইলর জিতেছেন ২০২০ সালে আর ক্যাটি বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিলেন ২০১৯ সালে।

    গ্রেটেস্ট শো অন আর্থ অলিম্পিকে বারমুডাকে প্রথম স্বর্ণ ও সবমিলিয়ে দ্বিতীয় পদক জিতিয়েছেন ডাফি। স্বর্ণ জেতার পর উচ্ছ্বসিত ডাফি জানিয়েছেন, এটি অর্জনের মাধ্যমে দেশকে বড় কিছু দেওয়ার স্বপ্নপূরণ হয়েছে তার। তবে লড়াইটা সহজ ছিল না এই মহিলার পক্ষে। দু'বছর আগে পায়ের সমস্যায় ভোগেন দীর্ঘদিন ধরে। কিন্তু মনের জোর হারাননি। যার ফল এই পদক। অতলান্তিক মহাসাগরের বুকে অবস্থিত এই দ্বীপরাষ্ট্র শেষবার পদক পেয়েছিল ১৯৭৬ অলিম্পিকে হেভিওয়েট বক্সিং (Heavyweight Boxing) বিভাগে।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Tokyo Olympics 2020

    পরবর্তী খবর