• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • OTHER SPORTS INDIAN HOCKEY TEAM BEAT SPAIN TO MAKE A STRONG COMEBACK IN TOKYO OLYMPICS RRC

স্পেনের বিরুদ্ধে দুর্দান্ত কামব্যাক, দাপুটে জয় ভারতীয় হকি দলের

স্পেনের জালে বল জড়িয়ে উল্লাস ভারতের

প্রথম কোয়ার্টারে দুটি গোল পেয়ে যায় ভারত। প্রথম গোলটি করেন সিমরনজিৎ সিং, দ্বিতীয়টা পেনাল্টি স্ট্রোক থেকে রুপিন্দের

  • Share this:

    ভারত - ৩

    স্পেন -০

    #টোকিও: স্পেনের বিরুদ্ধে মঙ্গলবার সকালে ভারতীয় হকি দল জয় পেতে মরিয়া থাকবে সেটা জানাই ছিল। শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লজ্জাজনক পরাজয় অনেক প্রশ্নের জন্ম দিয়ে গিয়েছিল। কোচ গ্রাহাম রিড স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন তিনি অখুশি ছেলেদের খেলায়। তাই আজ জবাব দেওয়ার দিন ছিল ভারতের। টোকিওর ওই হকি স্টেডিয়ামে এদিন শুরু থেকেই বল নিজেদের দখলে রেখে খেলা শুরু করে ভারত। হাই প্রেস হকি খেলে স্পেনকে প্রথম থেকেই চেপে রাখে মনপ্রীত, হার্দিক, বিবেক প্রসাদরা।

    ফল পায় ভারত। প্রথম কোয়ার্টারে দুটি গোল পেয়ে যায় তারা। প্রথম গোলটি করেন সিমরনজিৎ সিং, দ্বিতীয়টা পেনাল্টি স্ট্রোক থেকে রুপিন্দের। এরপর দ্বিতীয় কোয়ার্টার দাপট বেশি ছিল নীল জার্সিধারীদের। কিন্তু ব্যবধান বাড়ানোর গোল তুলে নিতে পারেনি ভারত। তৃতীয় কোয়াটারে ঘুরে দাঁড়ায় স্পেন। গোল করতে না পারলেও একাধিক সার্কেল পেনিট্রেশন এবং পেনাল্টি কর্ণার আদায় করে নেয় তারা। তবে ভারতীয় ডিফেন্স গোল খায়নি।

    চতুর্থ কোয়ার্টারে কিছুটা আক্রমণাত্মক হয় ভারতীয় দল। পেনাল্টি কর্ণার আদায় করে নেয় তারা। গোল করতে ভুল করেননি অভিজ্ঞ রুপিন্দের। রকেট গতিতে আসা বল আটকাতে পারেননি স্প্যানিশ গোলরক্ষক। তিন গোলে এগিয়ে গিয়ে কিছুটা সুবিধা হয়ে যায় ভারতের। এরপরেও পেনাল্টি কর্নার আদায় করে স্পেন। তুলনায় ভারতের থেকে ম্যাচে বেশি সংখ্যক পেনাল্টি কর্ণার আদায় করে স্প্যানিশরা। কিন্তু হারাতে পারেনি ভারতীয় ডিফেন্স এবং গোলরক্ষক শ্রীজেশকে।

    দ্বিতীয় ম্যাচেই মুখ থুবড়ে পড়েছিল ভারত। বিশ্বের এক নম্বর দল অস্ট্রেলিয়ার কাছে ১-৭ লজ্জাজনক পরাজয়ের মুখ দেখে ভারত। রবিবার দ্বিতীয় ম্যাচে ওই পরাজয় বড় আঘাত দিয়ে গিয়েছিল ভারতীয় হকি প্রেমীদের মনে। সামান্যতম লড়াই করতে না পারা অনেক প্রশ্ন তুলে দিয়েছিল। গত কয়েক বছরে ফিটনেস এবং ট্যাকটিক্স বিচার করলে অনেকটাই উন্নত হয়েছে ভারতীয় দল। যদিও অস্ট্রেলিয়ার পৃথিবীর সেরা দল, তবুও লড়ে হারলে একটা যুক্তি থাকত। দেখার ছিল পুল পর্বের ওই হারের পর কীভাবে কামব্যাক করে ভারত।

    স্পেনের বিরুদ্ধে জয় ছাড়া কোনো রাস্তা ছিল না। ভারত যেখানে পাঁচ নম্বরে, স্প্যানিশ দল ঠিক তিন ধাপ নীচে আট নম্বরে অবস্থান করছিল। রিও অলিম্পিক এর পর স্পেনের বিরুদ্ধে দুবার দেখা হয়েছিল ভারতের। দুবারই বড় ব্যবধানে জিতেছিল ভারত।আজও সেই স্করলাইন বজায় রইল।

    Published by:Rohan Chowdhury
    First published: