Home /News /sports /
National Senior Chess Championship: ১২ গ্র্যান্ডমাস্টারকে দুরমুশ, জাতীয় সিনিয়ার অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপে সেরা বাঙালি!

National Senior Chess Championship: ১২ গ্র্যান্ডমাস্টারকে দুরমুশ, জাতীয় সিনিয়ার অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপে সেরা বাঙালি!

অনন্য কৃতিত্ব মিত্রাভ'র

অনন্য কৃতিত্ব মিত্রাভ'র

National Senior Chess Championship: জাতীয় সিনিয়ার অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপে সেরা হলেন বাংলার মিত্রাভ গুহ। ১১ পয়েন্টের মধ্যে ১০ পয়েন্ট স্কোর করে সিনিয়র জাতীয় চ্যাম্পিয়ন হলেন ১৯ বছরের যুবক।

  • Share this:

#কলকাতা: দাবায় চমক বাঙালির। জাতীয় সিনিয়ার অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপে সেরা হলেন বাংলার মিত্রাভ গুহ। ১১ পয়েন্টের মধ্যে ১০ পয়েন্ট স্কোর করে সিনিয়র জাতীয় চ্যাম্পিয়ন হলেন ১৯ বছরের যুবক। চ্যাম্পিয়ন হওয়ার পর 'নিউজ 18 বাংলা'কে মিত্রাভ জানান, "জাতীয় পর্যায়ে সেরা হতে পেরে ভালো লাগছে। গ্র্যান্ডমাস্টার হওয়ার লক্ষ্যে এই চ্যাম্পিয়নশিপ এক ধাপ করতে সাহায্য করবে।"

জাতীয় সিনিয়র অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপে ১২ জন গ্র্যান্ডমাস্টার অংশগ্রহণ করেছিলেন। তাঁদেরকে হারিয়েই চ্যাম্পিয়ন হলেন বাংলার মিত্রাভ। শুরু থেকেই দারুণ ছন্দে ছিলেন বিবিএর এই ছাত্র। ৫ নম্বর রাউন্ড থেকে এক নম্বর উঠে আসেন মিত্রাভ। শেষ ৬টি ম্যাচে নিজের এক নম্বর জায়গা ধরে রাখতে সক্ষম হন মিত্রাভ। শেষ পর্যন্ত ১০ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হন বিশ্বনাথন আনন্দের ভক্ত মিত্রাভ। নয়াদিল্লির গ্র্যান্ডমাস্টার বৈভব সুরিকে পিছনে ফেলে এক নম্বর জায়গা দখল করেন মিত্রাভ।

চ্যাম্পিয়ন মিত্রাভ ছাড়াও প্রথম ১০ জনের মধ্যে বাংলার আরও দুই দাবাড়ু রয়েছেন। ৬ নম্বরে রয়েছেন সায়ন্তন দাস। আরণ্যক দাস রয়েছেন ৯ নম্বরে। করোনার কারণে অনলাইনে আয়োজিত হয় সিনিয়র জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপ। মিত্রাভ জানান, "অনলাইনে দাবা খেলার সুবিধা, অসুবিধা দুটোই আছে। অসুবিধা বলতে অনেকেই চিটিং করে। তবে এই প্রতিযোগিতায় দু'খানা ক্যামেরা ছিল। ফলে চিটিং হয়নি।" জাতীয় চ্যাম্পিয়ন হয়েও চিন্তায় মিত্রাভ। ভিসা সমস্যায় রয়েছেন বাংলার প্রতিশ্রুতিমান দাবাড়ু। এই মুহূর্তে আইএম মিত্রাভর পরবর্তী লক্ষ্য বাকি দুটি জিএম নর্ম পেয়ে গ্র্যান্ডমাস্টার হওয়া। তবে ভিসা সমস্যায় বিদেশে টুর্নামেন্ট খেলতে যেতে পারছেন না তিনি। মিত্রাভর একটি জিএম নর্ম রয়েছে। প্রয়োজন আরো দুটির। যার মধ্যে একটি প্রতিযোগিতা রয়েছে লাটাভিয়ায়। আরেকটি রয়েছে বার্সেলোনায়। করোনার কারণে ভিসা পাওয়ার ক্ষেত্রে সমস্যা হচ্ছে। লাটাভিয়ার প্রতিযোগিতার জন্য মিত্রাভ ভিসা জোগাড় করলেও তার সঙ্গী এখনো ভিসা পাননি। বার্সেলোনার ক্ষেত্রে মিত্রাভর ভিসা জোগাড় হয়নি। দুটি প্রতিযোগিতায় রয়েছে আগামী মাসে। ৮ তারিখ থেকে শুরু লাটাভিয়ার প্রতিযোগিতা। ১৮ তারিখ থেকে বার্সেলোনায় শুরু দ্বিতীয় প্রতিযোগিতা। হাতে মাত্র কয়েক দিন। এরমধ্যে ভিসা সমস্যা মিটিয়ে দুটি প্রতিযোগিতায় নামতে চান ভারত সেরা মিত্রাভ।

Published by:Suman Biswas
First published: