Home /News /sports /
Novak Djokovic : উইম্বলডন ফাইনালে জোকার রাজ ! ফেডেরারকে টপকে ২১ তম গ্র্যান্ডস্ল্যাম জয় জোকোভিচের

Novak Djokovic : উইম্বলডন ফাইনালে জোকার রাজ ! ফেডেরারকে টপকে ২১ তম গ্র্যান্ডস্ল্যাম জয় জোকোভিচের

চ্যাম্পিয়ন ট্রফি হাতে জোকোভিচ

চ্যাম্পিয়ন ট্রফি হাতে জোকোভিচ

Djokovic wins 21st Grand Slam 7th Wimbledon title after beating Nick Kyrgios. উইম্বলডন ফাইনালে জোকার রাজ ! ফেডেরারকে টপকে ২১ তম গ্র্যান্ডস্ল্যাম জয়

  • Share this:

    #লন্ডন: ক্লাস ও অভিজ্ঞতার যে কোনো বিকল্প হয় না উইম্বলডন ফাইনালে হারে হারে বুঝিয়ে দিলেন নোভাক জোকোভিচ। সেমিফাইনালের মতোই প্রথম সেট হেরে, পরের তিনটি সেট জিতে ২১ তম গ্র্যান্ডস্ল্যাম ও সপ্তম উইম্বলডন খেতাব জিতলেন সার্বিয়ান তারকা। ইউ এস ওপেনে তার অংশগ্রহণের উপর প্রশ্নচিহ্ন থাকায় চলতি বছরে তার সম্ভাব্য শেষ গ্র্যান্ডস্ল্যামে দাপটের সঙ্গে খেলে পকেটে পুরলেন জোকো।

    লড়াই দিয়েও জোকোর ক্লাসের কাছে হার মানতে হলো প্রথমবার উইম্বলডনের ফাইনালে পৌঁছানো অস্ট্রেলিয়ার নিক কিরগিয়সের। রবিবার লন্ডনের সেন্টার কোর্টে ৪-৬, ৬-৩,৬-৪ (৭-৬)সেটে কিরগিয়সকে পরাজিত করলেন জোকোভিচ। ম্যাচের প্রথম গেমে ডবল ফল্ট দিয়ে শুরু করলেও একটি এস ও কিরগিয়সের ভুলে এগিয়ে যান জোকো, দ্বিতীয় গেমেই লড়াই করে সমতা ফেরান নিক।

    দারুন সার্ভিসের উপর ভর করে তৃতীয় গেমে লিড নেন জোকো, পরপর দুটো এসের সৌজন্যে সমতা ফেরান অস্ট্রেলিয়ান, জোকোর ডবল ফল্ট ও দুটো ড্রপ শটের দৌলতে এবার এগিয়ে যান নিক। পরের গেমে ৪০-০ করে পয়েন্ট ছিনিয়ে নেন তিনি। পরের গেমে দাপুটে টেনিসে ব্যবধান কমান জোকো।

    কিন্তু একটি এস ও সার্বিয়ান তারকার তিনটি লং রিটার্ন এর জন্য এগিয়ে যান নিক। ফিরে আসেন জোকো, কিন্তু দুর্দান্ত সার্ভের উপর ভর করে দুটি এসের সৌজন্যে প্রথম সেট ৬-৪ এ জিতে নেন নিক কিরগিয়স। ফাইনালে তার উপস্থিতি বোঝালেন নিক। প্রথম সেটে জোকোকে কার্যত এক ইঞ্চিও জমি ছাড়েননি নিক। এরপরই উলটপুরান।

    দ্বিতীয় সেটে প্রথম গেমে দুর্দান্ত সার্ভিসে এগিয়ে যান জোকো, তিনটি দুর্দান্ত এসে সমতা ফেরান কিরগিয়স, এরপর দাপুটে টেনিসে পরপর তিনটি পয়েন্ট ছিনিয়ে নেন জোকো, তারমধ্যে একটি ৪০-০ ও শেষের টি ডিউসে। ব্যবধান কমান নিক, কিন্তু জোকো এগিয়ে যান, পয়েন্ট পান নিক, শেষ গেমে ৪০-০ তে পিছিয়ে গিয়েও ৪ টি ব্রেক পয়েন্ট নিয়ে ৬-৩ এ দ্বিতীয় সেট জেতেন জোকো।

    তৃতীয় সেটের প্রথমে এগিয়ে যান নিক, সমতা ফেরান জোকো, এগিয়ে যান নিক, সমতা ফেরান জোকো, আবার এগিয়ে যান নিক, সমতা ফেরান সার্বিয়ান তারকা, দুরন্ত এসেসে এগিয়ে যান নিক, দুরন্ত সার্ভিসে সমতা ফেরান জোকো, পরের গেমে ৫ টি ব্রেক পয়েন্ট ও শেষ গেমে হিমশীতল ক্ষুরধার মস্তিষ্কের দৌলতে তৃতীয় সেট ৬-৪ এ জিতে নেন জোকো।

    চতুর্থসেট ছিলো নিকের কাছে মরণ বাচনের। প্রথম গেমে এগিয়ে যান নিক, সমতা ফেরান জোকো। পয়েন্ট পাল্টা পয়েন্ট, সার্ভিস, সার্ভিস ব্রেকে ম্যাচ রোমাঞ্চকর জায়গায় পৌঁছে যায়। চতুর্থ সেটা ৬-৬ হয়ে যাওয়ার পর টাই ব্রেকারে গড়ায়। টাইব্রেকারে ২০ টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী জোকোভিচের কাছে কার্যত অসহায় লাগছিল নিক কিরগিয়সকে। শেষ পর্যন্ত টাইব্রেকারে ৭-৩ এ নিককে হারিয়ে ৭-৬ এ সেট জিতে নেন জোকোভিচ।

    ৩০ বার সার্ভের এক শটেই জোকোকে পরাজিত করলেও, জোকোর হার না মানা মনোভাবের কাছেই বারবার এদিন বশ্যতা স্বীকার করতে হল কিরগিয়সকে। ওস্তাদের মার শেষ রাতে তা আবারও প্রমাণিত হল। নোভাক জোকোভিচ এই জয়ের ফলে পেছনে ফেললেন রাজার ফেডেরারকে। সামনে শুধু রাফায়েল নাদাল।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Novak Djokovic, Wimbledon

    পরবর্তী খবর