corona virus btn
corona virus btn
Loading

লকডাউনে ই-ক্রিকেট! মাহির পরামর্শে অনলাইনে ক্রিকেট শেখাচ্ছে ধোনির অ্যাক্যাডেমি

লকডাউনে ই-ক্রিকেট! মাহির পরামর্শে অনলাইনে ক্রিকেট শেখাচ্ছে ধোনির অ্যাক্যাডেমি

বাড়ি থেকে বেরোনোর কোনও উপায় নেই। তাবড় তাবড় খেলোয়াড়রা শরীর পরিচর্যা করছেন নিজের বাড়িতেই।

  • Share this:

#কলকাতা: করোনা ভাইরাস আতঙ্কে স্তব্ধ গোটা বিশ্ব। দেশজুড়ে চলছে লকডাউন। বন্ধ রয়েছে স্কুল-কলেজ থেকে অফিস। লকডাউনে বন্ধ সব খেলাও। বন্ধ রয়েছে সুইমিংপুল থেকে জিম। বাড়ি থেকে বেরোনোর কোনও উপায় নেই। তাবড় তাবড় খেলোয়াড়রা শরীর পরিচর্যা করছেন নিজের বাড়িতেই। তবে সেভাবে অনুশীলন হচ্ছে না। এই ছবি দেশে বিদেশে সব জায়গায়। কিন্তু এর মধ্যেই কয়েক হাজার খুদে ক্রিকেটার অনুশীলন চালাচ্ছেন জোরকদমে।

লকডাউন কোনও বাধাই হচ্ছেনা ক্রিকেট অনুশীলনে। কিন্তু এটা কি করে সম্ভব হচ্ছে? ক্রিকেট প্র্যাকটিস করতে গেলে প্রয়োজন অনেকটা বড় জায়গার। নেট, উইকেট থেকে ব্যাট-বল-গ্লাভস নিয়ে করতে হয় অনুশীলন। বেশ কয়েকজন মানুষ একসঙ্গে জড়ো হতে হয়। তাহলে বাড়িতে থেকে কী করে সম্ভব? এই অসম্ভবই, সম্ভব হয়েছে ক্যাপ্টেন কুলের জন্য। হ্যাঁ, ধোনির পরামর্শে বাড়িতে বসেই চলছে ক্রিকেট অনুশীলন। মাহির তুখোড় বুদ্ধিতে চালু হয়েছে অনলাইন ক্রিকেট প্রশিক্ষণ। ধোনির অ্যাকাডেমির উদ্যোগে চলছে অভিনব পদ্ধতিতে ক্রিকেট প্রশিক্ষণ। অ্যাকাডেমির ফেসবুক পেজ থেকে এই প্রশিক্ষণ শুরু হয়েছে ৫ এপ্রিল। ফলে অ্যাকাডেমির কয়েক হাজার ছাত্র ছাড়াও বিনা খরচে দেশের নামকরা ক্রিকেট প্রশিক্ষকদের থেকে গুরুত্বপূর্ণ পরামর্শ পাচ্ছেন  ভবিষ্যতের সব ক্রিকেট শিক্ষার্থীরা। ২০১৭ থেকে মহেন্দ্র সিং ধোনির ক্রিকেট অ্যাকাডেমির পথচলা শুরু। ২৫ টি শাখা রয়েছে অ্যাকাডেমির। মোট ১০০ জন কোচ এর মাধ্যমে প্রায় ৫ হাজার শিক্ষার্থী প্রশিক্ষণ নেন ধোনির অ্যাকাডেমিতে।

অ্যাকাডেমির সঙ্গে যুক্ত থাকা ধোনির বন্ধু মিহির দিবাকর জানান," এরকম অনলাইন ক্লাস আগে হতো। তবে এতটা গুরুত্ব দিয়েই প্রথম হচ্ছে। লকডাউনে সবাই বাড়িতে। এই সময়টা কাজে লাগানোর জন্য এই উদ্যোগ। মাহির পরামর্শ মেনেই অনলাইন ক্রিকেট ক্লাস শুরু হয়েছে। বিষয়টিতে ধোনি সায় দিয়েছেন।"ইতিমধ্যেই সাড়া জাগিয়েছে এই প্রয়াস। কয়েকদিনের মধ্যেই ২৫ হাজারের বেশি মানুষ লাইভ দেখেছেন। মূলত ব্যাট ধরা দেখে বল করার সময় যে টেকনিক্যাল বিষয় গুলি থাকে সেগুলো শেখানো হচ্ছে। কিভাবে ব্যাট ধরা উচিত। ব্যাটিং স্টান্স কেমন হওয়া। ফুটওয়ার কিভাবে ঠিক করা যায়। বোলারদের ক্ষেত্রে বলের গ্রিপিং কেমন হওয়া উচিৎ। বল করার সময় শরীর এবং মাথার পজিশন কি হওয়া উচিৎ। এরকম খুঁটিনাটি বেশ কিছু পরামর্শ দেওয়া হচ্ছে ফেসবুক লাইভ ভিডিওতে। আগামী এক মাস এরকম প্রশিক্ষণ চলবে বলে ঠিক করা হয়েছে।

এই মুহূর্তে রাঁচির ফার্ম হাউসে রয়েছেন ধোনি। বুধবার শিলা বৃষ্টির ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন সাক্ষী ধোনি। তবে সেই ছবিতে মাহিকে দেখা যাচ্ছে না। চেন্নাই আইপিএল প্রস্তুতি শুরু করেছিলেন ধোনি। কিন্তু করোনা ভাইরাসের প্রভাব বাড়তেই ঝাড়খন্ডে ফিরে গেছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক।

Eeron Roy Barman

Published by: Siddhartha Sarkar
First published: April 8, 2020, 9:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर