• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • ICC T-20 World Cup 2021: মন খারাপ করবেন না, আজ স্কটল্যান্ড জিতলেই সেমিফাইনালের রাস্তা খুলবে ভারতের

ICC T-20 World Cup 2021: মন খারাপ করবেন না, আজ স্কটল্যান্ড জিতলেই সেমিফাইনালের রাস্তা খুলবে ভারতের

Icc T-20 World Cup 2021: অনেকে বলছেন, ভারতের বিশ্বকাপ সেমিফাইনাল খেলার আশা নেই। ভুল। আজই সব ফয়সালা হয়ে যেতে পারে। দেখে নিন হিসেব।

Icc T-20 World Cup 2021: অনেকে বলছেন, ভারতের বিশ্বকাপ সেমিফাইনাল খেলার আশা নেই। ভুল। আজই সব ফয়সালা হয়ে যেতে পারে। দেখে নিন হিসেব।

Icc T-20 World Cup 2021: অনেকে বলছেন, ভারতের বিশ্বকাপ সেমিফাইনাল খেলার আশা নেই। ভুল। আজই সব ফয়সালা হয়ে যেতে পারে। দেখে নিন হিসেব।

  • Share this:

    #দুবাই: ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সেমিফাইনালে ওঠার আশা এখনও আছে। এখনও মন খারাপ করবেন না। টুর্নামেন্টের প্রথম দুটি ম্যাচেই হেরেছে ভারতীয় দল। পর পর দুই ম্যাচে ভারতীয় দলের জঘন্য পারফরম্যান্স ক্রিকেটপ্রেমীদের হতাশ করেছে। বেশিরভাগ সমর্থক মনে করছেন, ভারতীয় দল আর সেমিফাইনালে উঠতে পারবে না। ভারতের সেমিতে ওঠার আশা কম বটে, তবে শেষ নয়। ক্রিকেটে কোন দল কখন কাকে হারায় তা অনুমান করা সহজ নয়। এই কারণেই অনেক ভারতীয় সমর্থক আজ স্কটল্যান্ডের জয়ের আশা করছেন। আজ স্কটল্যান্ড যদি নিউজিল্যান্ডকে (New Zealand vs Scotland) হারায়, তাহলে ভারত সেমিফাইনালের দৌড়ে ফিরবে।

    আরও পড়ুন- 'রবি শাস্ত্রী সাংবাদিক বৈঠকে আসে না কেন?' বড় প্রশ্ন তুললেন আজহারুদ্দিন

    বুধবার T20 বিশ্বকাপে স্কটল্যান্ড বনাম নিউজিল্যান্ড এবং ভারত বনাম আফগানিস্তান (ভারত বনাম আফগানিস্তান) খেলা হবে। এখন ভারতকে সেমিফাইনাল খেলতে হলে শুধু আফগানিস্তানের বিপক্ষে জিতলেই হবে না, পরের দুটি ম্যাচও জিততে হবে। এর ফলে তাকে আশা করতে হবে যে স্কটল্যান্ড দল নিউজিল্যান্ডকে হারায়। এমনটা হলে ভারতের মতো নিউজিল্যান্ডও হারবে দুটি ম্যাচ। এমনটা হলে, ভারত ও নিউজিল্যান্ড উভয়েরই সমান পয়েন্ট হতে পারে এবং তারপর নেট রান রেটের ভিত্তিতে নির্ধারণ করা হবে পয়েন্ট টেবিলে কোন দল ভালো। এখানে ভারতের সুযোগ থাকবে।

    আরও পড়ুন- ৮৮ বলে ৫২ রান করলেন অনুষ্কা শর্মা ! এমন ট্যুইটে শোরগোল সোশ্যাল মিডিয়ায়

    আফগানিস্তান পয়েন্ট টেবিলের শীর্ষ-২-এর এই দৌড়ে ভারতকে সাহায্য করতে পারে। সমীকরণ অনুযায়ী, ভারতীয় দলকে তাদের পরবর্তী তিনটি ম্যাচেই জিততে হবে। অর্থাত্ ৬ পয়েন্ট ঘরে তুলতে হবে। আজ নিউজিল্যান্ডের হার ভারতের জন্য গুরুত্বপূর্ণ। কারণ তাতে নিউ জিল্যান্ডও ভারতের মতো দুটি ম্যাচ হারবে। ভারতীয় দল আফগানিস্তানকে হারালে আবার হিসেব অন্যরকম হয়ে যাবে। তখন নিউজিল্যান্ড ও আফগানিস্তান আটকে যাবে ৬ পয়েন্টে। অর্থাৎ সেক্ষেত্রে নেট রান রেট হবে নির্ণায়ক। ফলে আবার সেমিতে ওঠার লড়াইয়ে ভেসে উঠতে পারে টিম ইন্ডিয়া।

    তবে আফগানিস্তানের নেট রান রেট অন্য়দের সমস্যায় ফেলতে পারে। আফগানদের নেট রান রেট +3-এর বেশি। এমন পরিস্থিতিতে ভারত বা নিউজিল্যান্ডের চেয়ে ভালো রান রেটের বিচারে পয়েন্ট টেবিলে দুই নম্বরে থাকতে পারে আফগানিস্তান। এখানে একটি বিষয় পরিষ্কার করা দরকার। আমরা এখানে সমীকরণ সম্পর্কে কথা বলছি, সম্ভাবনা নয়। সম্ভাবনার কথা বললে, স্কটল্যান্ডের বিরুদ্ধে নিউজিল্যান্ডের জয়ের সম্ভাবনা বেশি। অর্থাৎ জয়ের দাবিদার নিউজিল্যান্ড, স্কটল্যান্ড নয়।

    আফগানিস্তানের নেট রান রেট ভাল বলেই ভারতের সেমিতে ওঠার আশা স্কটল্যান্ডের চেয়ে বেশি। স্কটল্যান্ডের মতো নামিবিয়াও প্রতি ম্যাচে হেরে সেমিফাইনালের দৌড় থেকে বাদ পড়েছে। অন্যদিকে গ্রুপ ২ থেকে সব ম্যাচ জিতে সেমিফাইনালে উঠেছে পাকিস্তান। এখন এই গ্রুপে দুই নম্বরের লড়াই রয়েছে। গ্রুপ ১ থেকে সেমিফাইনালে উঠে গিয়েছে ইংল্যান্ড।

    Published by:Suman Majumder
    First published: