Home /News /sports /
IND vs SL, Chinnaswamy Stadium : টিম ইন্ডিয়ার অন্যতম পয়া মাঠ! ১৭ বছর বেঙ্গালুরুর চিন্নাস্বামীতে হারেনি ভারত

IND vs SL, Chinnaswamy Stadium : টিম ইন্ডিয়ার অন্যতম পয়া মাঠ! ১৭ বছর বেঙ্গালুরুর চিন্নাস্বামীতে হারেনি ভারত

দ্বিতীয় টেস্টে নামার আগে গভীর আলোচনায় ভারতের কোচ এবং অধিনায়ক

দ্বিতীয় টেস্টে নামার আগে গভীর আলোচনায় ভারতের কোচ এবং অধিনায়ক

Team India unbeaten at Chinnaswamy Stadium in Bengaluru for almost 17 years. বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়াম টিম ইন্ডিয়ার অপরাজেয় দুর্গ

  • Share this:

    #বেঙ্গালুরু: মহান অনিশ্চয়তার খেলা ক্রিকেট। কিন্তু মাঠের পারফরম্যান্স যেমন জেতা, হারা নির্ণয় করে দেয়, তেমনই পয়া, অপয়া ব্যাপারটা থেকেই যায় মনের কোণে। বহু বড় বড় ক্রিকেটার এই তত্ত্ব মানেন। ভারতের মাটিতে যে ক'টি ক্রিকেট মাঠ টিম ইন্ডিয়ার জন্য পয়া, তার মধ্যে অন্যতম বেঙ্গালুরুর চিন্নস্বামী স্টেডিয়াম। ট্র্যাক রেকর্ড অন্তত তাই বলে। রোহিত শর্মার ভারত ওয়েস্ট ইন্ডিজকে একদিনের সিরিজ ও টি ২০ সিরিজে হোয়াইটওয়াশ করেছিল।

    আরও পড়ুন - Virat Kohli, Pink Ball test : গোলাপি বলের টেস্টে কিং কোহলির কাছাকাছি নেই অন্য কোনও ভারতীয়! পরিসংখ্যান দেখুন

    শ্রীলঙ্কাকে টি ২০ সিরিজে হোয়াইটওয়াশ করার পর এবার টেস্টেও ২-০ ব্যবধানে জেতার হাতছানি। সেটা হলে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এই প্রথমবার পরপর দুটি দেশের বিরুদ্ধে জোড়া হোয়াইটওয়াশ নিশ্চিত করেই সিরিজ জিতবে ভারত। ভারতের ট্র্যাক রেকর্ড বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে এখনও অবধি ভারত-শ্রীলঙ্কা টেস্ট হয়েছে একবারই। ১৯৯৪ সালের জানুয়ারি মহম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বাধীন ভারত অর্জুন রণতুঙ্গার শ্রীলঙ্কাকে হারিয়েছিল ইনিংস ও ৯৫ রানে।

    আরও পড়ুন - Lasith Malinga, Rajasthan Royals : রাজস্থানের জার্সিতে আইপিএলে কামব্যাক মালিঙ্গার! চাপে বাকি ফ্র্যাঞ্চাইজিরা

    ভারত এই স্টেডিয়ামে ১৯৭৪ থেকে এই পর্যন্ত ২৩টি টেস্ট খেলেছে। জয়লাভ করেছে ৮টিতে। ড্র ৯টি টেস্ট। পরাজয় ৬টিতে। শেষ পাঁচটি টেস্টের চারটিতেই জিতেছে ভারত, একটি ড্র। ১৭ বছর ধরে অপরাজেয়। ১৯৭৪ সালে চিন্নাস্বামীতে ভারতের প্রথম টেস্টেই হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ১৯৭৭ সালে এই স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় টেস্টে ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে জেতে ১৪০ রানে।

    ১৯৭৮ থেকে ১৯৮৩ অবধি পাঁচটি টেস্ট টানা ড্র হয় বেঙ্গালুরুতে। ১৯৮৭ সালে পাকিস্তান ভারতকে হারায় মাত্র ১৬ রানে। ১৯৮৮ থেকে ১৯৯৫ অবধি আবার ভারত টানা তিনটি টেস্ট জেতে চিন্নাস্বামীতে। ১৯৯৮ সালে অস্ট্রেলিয়া ভারতকে ৮ উইকেটে হারিয়েছিল। ২০০০ সালে তার পরের টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংস ও ৭১ রানে পরাস্ত হয় ভারত। ২০০৪ ও ২০০৫ সালে যথাক্রমে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের কাছে ফের ভারত হারে চিন্নাস্বামীতে।

    ২০০৫ সালে পাকিস্তানের কাছে ১৬৮ রানে হারার পর থেকে ভারত অপরাজেয়ই থেকেছে বেঙ্গালুরু টেস্টে। ভারতের মাটিতে অনুষ্ঠেয় কলকাতায় বাংলাদেশের বিরুদ্ধে প্রথম দিন-রাতের টেস্টটি গড়িয়েছিল তৃতীয় দিন পর্যন্ত। কিন্তু গত বছর আমেদাবাদে ইংল্যান্ডকে দুই দিনেই চূর্ণ করেছিল ভারত।

    দেশের মাটিতে টানা তৃতীয় দিন-রাতের টেস্ট জয়ের নজির গড়ার হাতছানি রয়েছে ভারতের সামনে। অধিনায়ক রোহিত শর্মাও গড়়তে পারেন অনন্য নজির। শক্তির বিচারে ভারতের অর্ধেক নয় এই শ্রীলঙ্কা দল। তবুও প্রথম টেস্টে জঘন্য পরাজয়ের পর বেঙ্গালুরুতে জবাব দিতে মুখিয়ে থাকবে তারা।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: IND vs SL, Pink Ball Test

    পরবর্তী খবর