• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • ICC T 20 WORLD CUP QUALIFYING ROUND WILL BE IN OMAN SMJ

T-20 World Cup: ওমানে শুধু কোয়ালিফায়ার রাউন্ড! সংযুক্ত আরব আমিরশাহীতেই মূলপর্ব?

১০ দিনের মধ্যেই সম্পূর্ণ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা করা হবে।

১০ দিনের মধ্যেই সম্পূর্ণ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা করা হবে।

  • Share this:

>#নয়াদিল্লি: আয়োজক ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরশাহী ও ওমানে। মঙ্গলবার আইসিসির তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, চলতি বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর কোথায় বসবে এবং কবে থেকে শুরু হবে! ১৭ অক্টোবর থেকে শুরু হওয়া বিশ্বকাপের ফাইনাল হবে ১৪ নভেম্বর। মঙ্গলবার আইসিসির তরফে সরকারি ঘোষণা হলেও নিউজ 18 বাংলার ওয়েবসাইটের পাঠকরা এই খবর বহুদিন আগেই জেনে গিয়েছিলেন। ওমানে যে বিশ্বকাপের ম্যাচ হবে তাও প্রথম নিউজ 18 বাংলার ওয়েবসাইটে প্রকাশিত হয়।

বিশ্বকাপে দিনক্ষণ চূড়ান্ত হলেও এখনও সূচি ঘোষণা হয়নি। তবে আইসিসি তরফের খবর আগামী ১০ দিনের মধ্যেই সম্পূর্ণ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা করা হবে। ওমান বিশ্বকাপ আয়োজক হিসেবে থাকলেও সেখানে মূলত কোয়ালিফায়ার রাউন্ডের ম্যাচগুলি আয়োজিত হবে। ১৭ অক্টোবর থেকে এই কোয়ালিফায়ার রাউন্ড শুরু। ২৪ অক্টোবর থেকে মূল পর্বের ম্যাচ শুরু হবে। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মতো দলকে এবার কোয়ালিফায়ার খেলতে হবে। মোট আটটি টিম কোয়ালিফাই রাউন্ড খেলবে। ওমান কোয়ালিফাইং রাউন্ডে রয়েছে। এই রাউন্ড থেকে দুটি গ্রুপ মিলিয়ে মোট চারটি দল সুপার টুয়েলভ রাউন্ডে উঠবে। মূল পর্বের খেলা গুলি সবই আয়োজিত হবে সংযুক্ত আরব আমিরশাহীতে। আইপিএল যে মাঠে হয় সেই দুবাই, আবুধাবি, শারজাতে বিশ্বকাপের মূলপর্বের সব ম্যাচ হবে। চলতি বছরের করোনার কারণে থমকে থাকা আইপিএলের শেষ পর্ব সংযুক্ত আরব আমিরশাহীতে হবে। আইপিএল ফাইনাল শেষ হবার পরেই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

বোর্ড সূত্রে খবর ১৪ বা ১৫ অক্টোবর আইপিএলের ফাইনাল হবে। যেহেতু গাইডলাইন অনুযায়ী আইসিসির কোনও টুর্নামেন্ট আয়োজনের সময় ১৫ দিন আগেই সমস্ত মাঠ তাদের হাতে চলে যায়। তাই সেই কারণ মানতে গিয়ে ওমানকে এবছর আয়োজক ভেন্যু হিসেবে যুক্ত করা সিদ্ধান্ত নেওয়া হয়। কোয়ালিফায়ার রাউন্ডের ম্যাচগুলো ওমানে হবে। সেখানকার সব মাঠ আইসিসি আগেই তাদের নিজের অধীনে নিয়ে নেবে। ফলে নিয়ম অনুযায়ী আর কোনও সমস্যা থাকছে না। ২৪ অক্টোবর সংযুক্ত আরব আমিরশাহীতে ম্যাচ হবে‌। বোর্ডের তরফে খবর, আইপিএলের নক আউটের বেশ কিছু ম্যাচ একটি মাঠেই হতে পারে। সেক্ষেত্রে আরবের বাকি দুটি ভেন্যু আগে থেকেই নিজেদের অধীনে নিতে পারবে আইসিসি। সুপার টুয়েলভ পর্যায়ে মোট ৩০ টি ম্যাচ হবে। ৬ টি দল করে দুটো গ্রুপ হবে। তারা দুবাই, আবুধাবি এবং শারজায় ম্যাচ খেলবে। এরপর তিনটে প্লে-অফ ম্যাচ খেলা হবে। তারপর দুটো সেমিফাইনাল এবং সবশেষে ফাইনাল ম্যাচ আয়োজিত হবে।

Published by:Suman Majumder
First published: