Home /News /sports /
Howrah News: লক্ষ্য জিব্রাল্টার প্রণালী, পদে পদে বিপদ নিয়ে সাঁতার কাটার চ্যালেঞ্জ তাহরিনার

Howrah News: লক্ষ্য জিব্রাল্টার প্রণালী, পদে পদে বিপদ নিয়ে সাঁতার কাটার চ্যালেঞ্জ তাহরিনার

জিব্রাল্টার প্রণালী পার করতে উলুবেড়িয়ার তাহরিনা নাসরিন কলকাতা থেকে স্পেনে

জিব্রাল্টার প্রণালী পার করতে উলুবেড়িয়ার তাহরিনা নাসরিন কলকাতা থেকে স্পেনে

জিব্রাল্টার পারাপারের স্বপ্ন নিয়ে স্পেনের পথে পাড়ি দিলেন উলুবেড়িয়ার তাহরিনা নাসরিন, সোমবার কলকাতা বিমানবন্দর থেকে মুম্বাই হয়ে স্পেনের উদ্দেশে পাড়ি দেবে।

  • Share this:

    #হাওড়া:  জিব্রাল্টার পারাপারের স্বপ্ন নিয়ে স্পেনের পথে পাড়ি দিলেন উলুবেড়িয়ার তাহরিনা। তাহরিনারমুকুটে রয়েছে ইংলিশ চ্যানেল জয়ের তকমা। তার সঙ্গে রয়েছে দু-দুবার বাংলা চ্যানেল পারাপারের খেতাব। এছাড়াও বহু জাতীয় ও আন্তর্জাতিক খেতাবও রয়েছে তাঁর সাফল্যের ঝুলিতে। এবার জিব্রাল্টার প্রণালী পারাপারের স্বপ্ন নিয়ে স্পেনের উদ্দেশ্যে পাড়ি দিলেন বাংলার অন্যতম কৃতি সাঁতারু উলুবেড়িয়ার তাহরিনা নাসরিনা।

    সোমবার কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে স্পেনের উদ্দেশ্যে পাড়ি দিলেন নিমদীঘির কন্যা তাহরিনা। সোমবার বিকালে কলকাতা বিমানবন্দর থেকে বিকাল ৫.৪০ এর ফ্লাইট ধরে মুম্বই পৌঁছান তাহরিনা। মুম্বই থেকে কুয়েত হয়ে মঙ্গলবার দুপুরে স্পেনের মালাগা এয়ারপোর্টে নামবেন তিনি। সেখান থেকে সড়কপথে জিব্রাল্টার।

    আরও পড়ুন - তৃণমূল নেতাদের সম্পত্তি: ‘‘দল সবটাই নজর রাখছে, দলই সিদ্ধান্ত জানাবে’’- সম্পত্তি বৃদ্ধি নিয়ে বড় বয়ান

    সার্বিক পরিস্থিতির সঙ্গে নিজেকে মানিয়ে নিতে ১০ অগাস্ট থেকেই অনুশীলনে নামবেন। তাহরিনা জানিয়েছেন, ১৪ থেকে ২৩ অগাস্টের মধ্যে তাকে যে কোনও দিন জিব্রাল্টা প্রণালী পারাপারের উদ্দেশ্যে নামানো হবে। তাহরিনার এই সফরে সঙ্গী হয়েছেন তাঁর বাবা আফসার আহমেদ। তাহরিনা জানিয়েছেন, ইউরোপের স্পেন ও আফ্রিকার মরক্কোর মধ্যবর্তী এই চ্যানেলটি খুব বেশি দীর্ঘ না হলেও রয়েছে নানা প্রতিকূলতা।

    আরও পড়ুন -  কীভাবে চিনবেন ভাল পেঁয়াজ, এইভাবে দীর্ঘদিন তাজা রাখবেন দেখে নিন

    চ্যানেল দিয়ে প্রতিনিয়ত যাতায়াত করে বহু মালবাহী জাহাজ। জাহাজের তেল জলে ভেসে মুখে এলেই বমি হয়। তাছাড়া জেলিফিস সহ বিভিন্ন সামুদ্রিক জীবও রয়েছে। ফলে এসব প্রতিবন্ধকতাকে ছিন্ন করেই স্বপ্নপূরণ করতে হবে তাকে। স্বপ্নপথে পাড়ি দেওয়ার আগে তাহরিনার বাড়িতে গিয়ে তাঁকে শুভেচ্ছা জানান হাওড়া জেলার অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন 'স্বপ্ন দেখার উজান গাঙ', উলুবেড়িয়া মেরিনার্স সহ একাধিক সংগঠন। প্রসঙ্গত উল্লেখ্য, ইংলিশ ও বাংলা চ্যানেল জয়ী বাংলার কৃতি সাঁতারু তাহরিনা দীর্ঘদিন ধরেই স্পেনে অবস্থিত জিব্রাল্টার প্রণালী পার করার স্বপ্ন দেখতেন। জিব্রাল্টার চ্যানেল পার করার উদ্দেশ্যে শুরু হয়েছিল কঠোর অনুশীলনও।

    কিন্তু বাধা হয়ে দাঁড়ায় ভিসা। ২০১৮ ও ২০১৯ সালে ভিসা প্রত্যাখ্যানের পর তিনি ফের স্পেনের ভিসার জন্য সম্প্রতি আবেদন জানিয়েছিলেন। কিন্তু হঠাৎই তা বাতিল হয়ে যায়। সেই মর্মে একটি চিঠিও হাতে পেয়েছিলেন কেন্দ্রীয় সরকারের আয়কর বিভাগের কর্মী তাহরিনা। পরপর তিনবার ভিসা বাতিল হওয়ায় জিব্রাল্টার প্রণালী পার না করার সিদ্ধান্ত নিয়েছিলেন তাহরিনা। অবশেষে সমস্ত প্রতিবন্ধকতার বেড়াজালকে ছিন্ন করে স্বপ্নপূরণের পথে পাড়ি দিলেন উলুবেড়িয়ার নিমদীঘির কন্যা তাহরিনা নাসরিন।

     RAKESH MAITY
    Published by:Debalina Datta
    First published:

    Tags: Howrah, Swimming, Uluberia

    পরবর্তী খবর