WTC Final : নিউজিল্যান্ড নয়, ভারতকেই ফেভারিট মানছেন বেঙ্গসরকর

নিউজিল্যান্ডের থেকে কমপ্লিট দল ভারত বলছেন কর্নেল

ক্রিকেট দুনিয়ার অন্য বিশেষজ্ঞরা কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডকে এগিয়ে রেখেছেন। তবে দিলীপ বেঙ্গসরকরের দাবি আসন্ন বিশ্ব টেস্ট ফাইনালে ভারতীয় দল এগিয়ে রয়েছে

  • Share this:

    #মুম্বই: ভারতীয় ক্রিকেট দলের হয়ে ব্যাট হাতে কপিল দেবের মত পাওয়ার অথবা সুনীল গাভাসকরের মত টেকনিক ছিল না তাঁর কাছে। কিন্তু তিনি উইকেটে থাকা মানে লড়াই করবেন গ্যারান্টেড। সহজে উইকেট দিতেন না দিলীপ বেঙ্গসরকর। স্পষ্টবাদী বক্তা হিসেবেও সুনাম রয়েছে তাঁর। ১৯৮৬ ইংল্যান্ড সফরে ভারতীয় দলের ২-০ জয়ের পেছনে তাঁর অবদান ছিল অনস্বিকার্য। লর্ডস এবং লিডস ক্রিকেট গ্রাউন্ডে দুটি শতরান করেছিলেন মুম্বইয়ের এই ব্যাটসম্যান।

    সেই দিলীপ ভারতীয় দলের ব্যাটসম্যানদের প্রতি একটি ছোট্ট উপদেশ দিয়েছেন। পরিষ্কার জানিয়েছেন ইংল্যান্ডের উইকেটে জোরালো ড্রাইভ মারতে না যাওয়াই উচিত। স্লিপে ক্যাচ হওয়ার সম্ভাবনা থাকে। ক্রিকেট দুনিয়ার অন্য বিশেষজ্ঞরা কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডকে এগিয়ে রেখেছেন। তবে দিলীপ বেঙ্গসরকরের দাবি আসন্ন বিশ্ব টেস্ট ফাইনালে ভারতীয় দল এগিয়ে রয়েছে। বিরাট কোহলির ভারতীয় দলের প্রথম একাদশ দেখেই এমন মন্তব্য করেছেন ভারতীয় ক্রিকেটের ‘কর্নেল’। বেঙ্গসরকর বলেন, “কেন উইলিয়ামসনের কাছে ট্রেন্ট বোল্ট, টিম সাউদির মতো বিশ্বমানের জোরে বোলার আছে। কিন্তু একবার ভারতীয় দলের প্রথম একাদশের দিকে তাকিয়ে দেখুন। বিরাটের দলে এক থেকে এগারো, সবাই কিন্তু ম্যাচ জেতানোর ক্ষমতা রাখে। নিউজিল্যান্ডকে মোটেও খাটো করছি না। তবে এই ভারতীয় দলে ভারসাম্য অনেক বেশি। টেস্ট ক্রিকেটের ধারণা এখন বদলে গিয়েছে। এই ভারতের কাছে একাধিক অলরাউন্ডার আছে। জোরে বোলিংয়ে মহম্মদ শামি, ইশান্ত শর্মা, যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজের সঙ্গে স্পিন বিভাগে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা রয়েছে। তাই আমার মতে ভারত এগিয়ে রয়েছে।”

    বোলিংয়ের সঙ্গে টিম ইন্ডিয়া ব্যাটিংয়ের জন্যও এগিয়ে থাকবে। যদিও বেঙ্গসরকর মনে করেন সাউদাম্পটনে রোজ বোলের মাঠে চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানেদের কঠিন পরীক্ষা দিতে হবে। তিনি বলেন, “বিরাট, রোহিতের মতো বিশ্বমানের ব্যাটসম্যান রয়েছে। তবে এই ফাইনাল জিততে হলে শুধু বিরাট ও রোহিতের ওপর ভরসা করে থাকলে চলবে না। বাকিদেরও রান করতে হবে। তবেই ফাইনাল জয় সম্ভব।”

    তবে তিনি মনে করেন টেস্ট ক্রিকেটের আসল ব্যাপার হল প্রতিটা সেশন ধরে খেলা। নিজেদের শক্তি এবং দুর্বলতা যে দল ভাল বুঝতে পারে, তাঁদের সম্ভাবনা অনেকটাই বেড়ে যায় মনে করেন দিলীপ। ভারতীয় দল অতীতে ইংল্যান্ডের মাটিতে একাধিক টেস্ট খেলেছে। তাই পরিস্থিতি খুব একটা অচেনা হবে না।

    কিন্তু তিনি সাবধান করে দিয়েছেন যথেষ্ট পরিমাণে অনুশীলন না হলে বিরাট এবং রোহিতের মতো ব্যাটসম্যান ও কিন্তু ভুল করতে পারেন। পাশাপাশি নিউজিল্যান্ড দলগত পারফরম্যান্স দেওয়ার ক্ষেত্রে দুনিয়ার সেরা দল মনে করেন তিনি। কিন্তু অভিজ্ঞতা এবং যোগ্যতা অনুযায়ী খেলতে পারলে ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপ জয় করার ক্ষেত্রে দাপট দেখাবে বলছেন কর্নেল।

    Published by:Rohan Chowdhury
    First published: