• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • FOOTBALL TOP 5 GOALKEEPERS TO LOOK OUT FOR IN KNOCKOUT STAGES OF EURO 2020 RRC

Euro 2020 : নকআউট পর্বে সেরা পাঁচ দুর্গের শেষ প্রহরী কারা ? জানুন

নক আউটের ভাগ্য গড়ে দেবেন গোলরক্ষকরাই

ব্যক্তিগতভাবে, কোর্তোয়া বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৮ সালে দ্য বেস্ট ফিফা গোলরক্ষক এবং ২০১৮ ফিফা বিশ্বকাপে সেরা গোলরক্ষক হিসেবে গোল্ডেন গ্লাভস জয় অন্যতম

  • Share this:

    #আমস্টারডাম: জুন মাসের ১২ তারিখ থেকে শুরু হওয়া ইউরো ২০২০ তে দর্শকদের প্রধান আকর্ষণ ছিল রোনাল্ডো, এম্ব্যাপে, স্টার্লিং, লুকা মদ্রিচদের ওপর। শুধু স্ট্রাইকার বলে নয়; কন্তে, ভেরাত্তি ইত্যাদি মিডফিল্ডার এমনকি ভারান, ডি লিটদের মত ডিফেন্ডাররাও নজর কেড়ে নিয়েছে ইউরো জ্বরে মেতে থাকা দর্শকদের। কিন্ত গোলরক্ষকদের ভূমিকা ভুলে যায়নি কেউ, একের পর এক অসাধারণ প্রদর্শন দেখা যাচ্ছে নামী থেকে অনামী গোলরক্ষকদের। নক আউট পর্ব শুরু হওয়ার আগে এবার বিরাট ভূমিকা থাকবে দুর্গের শেষ প্রহরীদের। আসুন দেখে নেওয়া যাক কারা হতে চলেছে সেরা পাঁচ গোলরক্ষক।

    জিয়ানলুইজি দোনারুম্মা

    যাদের দুটি হাত ম্যাচের ফল বদলে দিয়েছে বারবার তাদের মধ্যে সবার আগে নাম মাথায় আসে ইতালির গোলকিপার জিয়ানলুইজি দোনারুম্মার। অক্টোবর ২০ এর পর থেকে ইতালি টানা এগারো ম্যাচে, এখনও পর্যন্ত কোনো গোল খায়নি, এবং তার সবথেকে বড় কারিগর ২২ বছর বয়সী এই গোলকিপার। সিরি আ - তে এ সি মিলানের এই গোলকিপার এবার ইউরোতেও সবার নজর কেড়ে নিয়েছে।দোনারুম্মা তুরস্ক, সুইজারল্যান্ড এবং ওয়েলস্ এর বিরুদ্ধে ক্লিন শিট রেখেছেন।

    রুই প্যাট্রিসিও

    পর্তুগালের গোলকিপার রুই প্যাট্রিসিও গত ইউরোর মত এবারও ম্যাচ বাঁচিয়েছেন দলের হয়ে। হাঙ্গেরির বিরুদ্ধে তিনি ৯০ মিনিট অসাধারণ নৈপুণ্যের সঙ্গে গোল বাঁচিয়েছেন। ফ্রান্সের বিরুদ্ধেও একাধিক গোল বাঁচিয়েছেন। পোগ বার দুর্দান্ত শট না বাঁচালে পর্তুগালের টিকে থাকা মুশকিল ছিল। পরবর্তী নক আউট রাউন্ডে তার ভূমিকা সবথেকে গুরুত্বপূর্ন হবে এ ব্যাপারে কোনো সন্দেহ নেই।

    ক্যাসপার স্কিমিচেল

    ডেনমার্কের গোলকিপার ক্যাসপার স্কিমিচেল দুর্বল দলকে গোল ব্যবধানে ছিটকে যাওয়া থেকে বাঁচিয়েছেন। দলের মুখ্য প্লেয়ার এরিকসেন বেরিয়ে যাওয়ার পর দলের মনোবল ভেঙে যায়, তার সঙ্গে ডিফেন্সেরও। কিন্ত বেলজিয়াম এবং রাশিয়ার বিরুদ্ধে তিনি তার সর্বস্ব দিয়ে চেষ্টা করেন। একাধিক গোল হওয়া থেকে আটকেছেন তিনি হ্যাজার্ড, লুকাকুদের পা থেকে।

    রবিন ওলসেন

    তবে সবার মন কেড়ে নিয়েছেন সুইডেন এর গোলকিপার রবিন ওলসেন। স্পেনের বিরুদ্ধে বারবার মোরাতা, সারাবিয়া, কোকে ব্যর্থ হচ্ছিল কারণ গোলের সামনে ওলসেন ছিলেন। দক্ষতার সাথে স্পেনকে সেদিন একবারও গোল দিতে দেননি।

    থিবো কোর্তোয়া

    ২০১১ সালে, কোর্তোয়া বেলজিয়ামের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেন, যেখানে তিনি এপর্যন্ত ৮৫-এর অধিক ম্যাচ খেলেছেন। ব্যক্তিগতভাবে, কোর্তোয়া বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৮ সালে দ্য বেস্ট ফিফা গোলরক্ষক এবং ২০১৮ ফিফা বিশ্বকাপে সেরা গোলরক্ষক হিসেবে গোল্ডেন গ্লাভ জয় অন্যতম। দলগতভাবে, ঘরোয়া ফুটবলে, কোর্তোয়া এপর্যন্ত ১১টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি খেংকের হয়ে, ৪টি আতলেতিকো মাদ্রিদের হয়ে, ৪টি চেলসির হয়ে এবং ২টি রিয়াল মাদ্রিদের হয়ে জয়লাভ করেছেন।

    Published by:Rohan Chowdhury
    First published: