খেলা

corona virus btn
corona virus btn
Loading

৪ বছরে ১৪ কোটির স্পনসরশিপ আইএফএ-তে! রাজ্য ফুটবলে কল্পতরুর হদিশ

৪ বছরে ১৪ কোটির স্পনসরশিপ আইএফএ-তে! রাজ্য ফুটবলে কল্পতরুর হদিশ
নতুন বাণিজ্যিক সঙ্গী পেল আইএফএ৷

ইস্টবেঙ্গল, মোহনবাগান আইএসএলে খেলার ছাড়পত্র পাওয়ায় কলকাতা ফুটবল ভবিষ্যতে তার নিজস্বতা কতটা ধরে রাখতে পারবে, সেই নিয়ে সন্দিহান ময়দান।

  • Share this:

#কলকাতা : ইস্টবেঙ্গল- মোহনবাগানের পথে এবার রাজ্য ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইএফএ। করোনা অতিমারির মধ্যেও আইএফএ জুটিয়ে ফেলল তাদের কমার্শিয়াল পার্টনার। চার বছরে ১৪ কোটি টাকা স্পন্সরশিপের বিনিময়ে চুক্তি চূড়ান্ত হল অ্যাকর্ড স্পোর্টস ভিডিকে-র সঙ্গে। সৌজন্যে শহরের স্পোর্টস ম্যানেজমেন্ট সংস্থা প্যারালাল স্পোর্টস।

দেশের প্রথম রাজ্য ফুটবল সংস্থা হিসেবে এই ধরনের বাণিজ্যিক সঙ্গী পেল আইএফএ। তবে এই চুক্তিতে শুধুই কি প্রাপ্তি?  না কি এই চুক্তির আড়ালে আইএফএ-র ক্ষমতা খর্বের সংকেত রয়েছে? সেটা অবশ্য স্পষ্ট করেনি কোন পক্ষই। সাধারণত এই ধরনের চুক্তিতে অনেকাংশেই বাণিজ্যিক সঙ্গীর হাতে চলে যায় সংস্থার কার্যকলাপের নিয়ন্ত্রণ ক্ষমতা। শতাব্দী পেরোন সংস্থার ক্ষেত্রে নতুন এই বাণিজ্যিক সঙ্গী কতটা দাঁত বসাবে, সেটা সময় বলবে।

বৃহস্পতিবার মধ্য কলকাতার একটি পাঁচতারা হোটেলে দুই পক্ষের চুক্তি চূড়ান্ত করার মধ্যেই আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায় বলেন, "এই পদক্ষেপের ফলে আগামী দিনে রাজ্যের ফুটবল প্রসারে সুবিধা হবে। আর্থিক বাধা কেটে যাওয়ার ফলে আইএফএ ফুটবলের পরিকাঠামো উন্নয়নে নজর দিতে পারবে।" অ্যাকর্ডস স্পোর্টসের পক্ষ থেকে ম‍্যানেজিং ডিরেক্টর সুদীপ গঙ্গোপাধ্যায় যদিও জানান, "বিপণনের সুবিধার ক্ষেত্রে কোনও প্রস্তাব থাকলে সেটা অবশ্যই আইএফএ-কে জানান হবে।" প্রশ্নটা এখানেই!

 ইস্টবেঙ্গল, মোহনবাগান আইএসএলে খেলার ছাড়পত্র পাওয়ায় কলকাতা ফুটবল ভবিষ্যতে তার নিজস্বতা কতটা ধরে রাখতে পারবে, সেই নিয়ে সন্দিহান ময়দান। এই অবস্থায় চার বছরের ১৪ কোটির স্পনসরশিপ তোলা মোটেই সহজ নয়। কলকাতা লিগ, শিল্ড, কন্যাশ্রী কাপ সহ আপাতত পাঁচটি টুর্নামেন্টেই ফোকাস আইএফএ-র নতুন কমার্শিয়াল পার্টনারের। আইএফএ চেয়ারম্যান ও ফেডারেশনের সহ সভাপতি সুব্রত দত্ত এইসব বিতর্কে পাশে সরিয়ে জানালেন, "শুধুমাত্র বাণিজ্যিক সঙ্গী নয়, অ্যাকর্ড স্পোর্টস শতাব্দী পেরোন সংস্থার পথ চলার সঙ্গী।" আইএফএ সভাপতি অজিত বন্দোপাধ্যায়ের দাবিও একই রকম। তবে পথচলার সঙ্গী শেষ পর্যন্ত পথ নির্দেশক হয়ে দাঁড়ায় কি না,  সেটাই এথন দেখার। তবে যে কোনও মূল্যে চলতি মরশুমে কলকাতা লিগ ও আইএফএ শিল্ড আয়োজন করতে মরিয়া আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায়।

PARADIP GHOSH

Published by: Debamoy Ghosh
First published: September 17, 2020, 11:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर