• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Maradona death anniversary : না থেকেও যেন আছেন তিনি! আজ দিয়েগো মারাদোনার প্রথম মৃত্যুবার্ষিকী

Maradona death anniversary : না থেকেও যেন আছেন তিনি! আজ দিয়েগো মারাদোনার প্রথম মৃত্যুবার্ষিকী

ভালোবাসায় এবং ভক্তিতে স্মরণ দিয়েগো মারাদোনাকে

ভালোবাসায় এবং ভক্তিতে স্মরণ দিয়েগো মারাদোনাকে

Argentine legend Diego Maradona first death anniversary. দিয়েগো মারাদোনাকেও কেউ ভুলতে পারবে না। আর্জেন্টাইন এই কিংবদন্তির মৃত্যুর আজ এক বছর পূর্ণ হল।

  • Share this:

    #বুয়েনোস আয়ার্স: তিনি এই পৃথিবীতে আর নেই, এই বাস্তবটা বিশ্বাস করতে চায় না মন। আবেগ, প্রতিভা এবং শিশুসুলভ মনের সংমিশ্রণ পৃথিবী থেকে বিদায় নিয়েছে চিরতরে। সেই অনুভূতির নাম দিয়েগো মারাদোনা। ঘুমিয়ে আছেন শান্তিতে। সময় যেন থেমে গিয়েছে কিছুটা। অনেকের মতেই তিনি সর্বকালের সেরা ফুটবলার। এ নিয়ে তর্ক-বিতর্ক যেমন কখনো শেষ হবে না তেমনি দিয়েগো মারাদোনাকেও কেউ ভুলতে পারবে না। আর্জেন্টাইন এই কিংবদন্তির মৃত্যুর আজ এক বছর পূর্ণ হল। আর্জেন্টিনার ঘরোয়া ফুটবলে আজ ম্যাচ শুরুর আগে এক মিনিট নীরবতা পালন করা হবে।

    আরও পড়ুন - IND vs NZ, Lunch Day 1: কানপুর টেস্টে শুভমন এবং পূজারার ব্যাটে বড় ইনিংস তৈরি করার পথে ভারত

    মাঠে খেলোয়াড়েরা ‘১০’ সংখ্যার আদলে দাঁড়াবেন—তার বিখ্যাত ১০ নম্বর জার্সিকে সম্মান জানিয়ে। বুয়েনস এইরেসের যে বস্তিতে মারাদোনা বেড়ে উঠেছেন সেখানেও বিশেষভাবে স্মরণ করা হবে কিংবদন্তিকে। শুধু আর্জেন্টিনা কেন, ইতালির নেপলস শহরও প্রস্তুত মারাদোনার মৃত্যুর এক বছর পূর্তি স্মরণীয় করে রাখতে। সেখানকার ক্লাব নাপোলিকে বড় দলগুলোর আসনে তুলে এনেছিলেন ম্যারাডোনা। ইউরোপ সেরা করেছিলেন। তাঁর প্রতি নেপলসবাসীর ভালোবাসা সব সময়ই অতুলনীয়। আজ যেমন সেখানে দিয়েগোর দুটি মূর্তি উন্মোচন করা হবে।

    এদিকে আর্জেন্টাইন ফুটবল লিগ এরই মধ্যে শ্রদ্ধা জানিয়েছে ফুটবল রাজপুত্রকেকে। তাঁর জীবন নিয়ে বানানো ভিডিওচিত্র বলা হয়, আমরা বাকি জীবন আপনাকে মিস করব। গত বছর নভেম্বরে আজকের দিনে ৬০ বছর বয়সে মারা যান দিয়েগো মারাদোনা। তাঁর মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয়েছিল। এছাড়াও নানারকম শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি। মাদকাসক্ত হয়ে পড়ায় কিডনি, লিভার নিয়ে জটিলতায় ভুগছিলেন তিনি। আর্জেন্টাইনরা তাঁর মৃত্যুর শোক ভুলতে পারেনি।

    বুয়েনস এইরেসের রাস্তাঘাট থেকে টিভি—কোথায় নেই মারাদোনা! তাঁর দেয়ালচিত্র, মূর্তির অভাব নেই। বুয়েনস এইরেস ছাড়াও আর্জেন্টিনার অন্যান্য শহরেও মনে রাখা হয়েছে তাঁকে। ‘ডিয়েগো চিরকালীন’ কিংবা ‘চিরকালের ১০’—এসব দেয়ালচিত্র প্রায় সব শহরে দেখা যায়। বুয়েনস এইরেসে একটি স্থাপত্যে তাঁর শরীরে ডানাযুক্ত করে ‘দেবতা’র আসন দেওয়া হয়েছে। যেন তিনি পৃথিবীর মাটিতে নেমে এসেছেন এবং বিশ্বকাপে চুমু খাচ্ছেন।

    সামাজিক যোগাযোগমাধ্যমও ছেয়ে গেছে মারাদনার প্রতি শ্রদ্ধাঞ্জলিতে। ফুটবলের বাইরের মানুষও শ্রদ্ধা জানিয়েছেন এই কিংবদন্তিকে। ফুটবল সম্রাট পেলে থেকে বেকেনবাওয়ার, সকলেই স্মরণ করছেন আর্জেন্টিনার বিখ্যাত দশ নম্বর জার্সির প্রাক্তন মালিককে। বিশেষ শোক বার্তা দিয়েছেন বর্তমান আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি।

    Published by:Rohan Chowdhury
    First published: