Copa America : সূচি ঘোষণা, জেনে নিন কবে নামছে নেইমার, মেসিরা

লাতিন আমেরিকার ফুটবল যুদ্ধে প্রস্তুত মেসি, নেইমাররা

১৩ জুন রাতে নেমারের ব্রাজিল খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে। লিও মেসির আর্জেন্টিনা নামছে পরের দিন। তাদের প্রতিপক্ষ চিলি

  • Share this:

    #রিও ডি জেনিরো: আর্জেন্টিনার তারকা স্ট্রাইকার সার্জিও আগুয়েরো প্রশ্ন তুলেছিলেন কোন যুক্তিতে ব্রাজিলের সরানো হল কোপা আমেরিকা ? তিনি নাও যেতে পারেন ব্রাজিলে খেলতে পরিষ্কার জানিয়েছিলেন মেসির সতীর্থ। ব্রাজিলের ওপর রাগ নয়। আয়োজকদের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন। যে দেশে লাতিন আমেরিকার অন্যতম করোনা হটস্পট, সেখানে কোপার মত ঐতিহ্যশালী টুর্নামেন্ট কী করে সরানোর সিদ্ধান্ত হয় ?

    ফুটবলারদের জীবনের কী কোনও মূল্য নেই? অনেক টালবাহানার পর অবশেষে ঘোষণা করা হল এ বারের কোপা আমেরিকার সূচি। ব্রাজিলে আয়োজিত হচ্ছে এই প্রতিযোগিতা। বৃহস্পতিবার এই সূচি প্রকাশ করা হয় দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা কনমেবলের তরফে। তবে সূচি প্রকাশের পরেই দেখা দিয়েছে বিতর্ক। গত বছর এই প্রতিযোগিতা হওয়ার কথা থাকলেও করোনা অতিমারির কারণে পিছিয়ে যায়। এ বছর সেই প্রতিযোগিতা যৌথ ভাবে আয়োজন করার দায়িত্ব ছিল কলম্বিয়া এবং আর্জেন্তিনার। কিন্তু করোনা বেড়ে চলার কারণে প্রথম কলম্বিয়া এবং পরে আর্জেন্তিনাকে আয়োজনের দায়িত্ব থেকে বাদ দেওয়া হয়।

    এরপরেই আয়োজক হিসেবে ঘোষণা করা হয় ব্রাজিলের নাম। এমনিতে সূচিতে খুব একটা বদল আনা হয়নি। প্রথমে আর্জেন্তিনা বনাম চিলির ম্যাচ দিয়ে প্রতিযোগিতা শুরু করার কথা থাকলেও যেহেতু ব্রাজিল এখন আয়োজক দেশ, তাই তাদেরই প্রথম ম্যাচ রাখা হয়েছে। ১৩ জুন রাতে নেমারের ব্রাজিল খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে। লিয়ো মেসির আর্জেন্টিনা নামছে পরের দিন। তাদের প্রতিপক্ষ চিলি। সেমিফাইনাল ৫ এবং ৬ জুলাই সান্তোস এবং গ্যারিঞ্চা স্টেডিয়ামে। ফাইনাল হবে ১০ জুলাই, ব্রাজিলের ঐতিহ্যশালী মারাকানা স্টেডিয়ামে।

    তবে ব্রাজিলে করোনায় আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা কলম্বিয়া, আর্জেন্তিনার থেকে অনেক বেশি। কী করে তাদের দায়িত্ব দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন উঠেছে। তাছাড়া, আয়োজনের দায়িত্ব থেকে বাদ দেওয়া হয়েছে অনেক স্টেডিয়ামকে, যার মধ্যে সাও পাওলো, পোর্তো আলেগ্রে, সালভাদর রয়েছে। বরং সুযোগ পেয়েছে ব্রাজিলিয়া, কুইয়াবা, গোইয়ানিয়া, যাদের নাম খুব কম ফুটবল সমর্থকই চেনেন। শোনা গিয়েছে, এর পিছনে দায়ী ব্রাজিলের দক্ষিণপন্থী নেতা জেয়ার বলসনারো।

    আয়োজকদের শহরগুলির শাসকরা তাঁর ঘনিষ্ঠ বলেই নাকি দায়িত্ব দেওয়া হয়েছে। তবে ২০১৪ সালে এই ব্রাজিলের মাটিতেই বিশ্বকাপ ফুটবলে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ এসেছিল আর্জেন্টিনার। মেসির দেশ ফাইনালে উঠেও অবশ্য হেরে যায় জার্মানির কাছে। এবার সেই ব্রাজিলের মাটিতেই চ্যাম্পিয়নশিপ ধরে রাখবে সেলেকাওরা ? নাকি কেরিয়ারের শেষ কোপা ঘরে তুলবেন মেসি ? এখন থেকেই ভোরে ওঠার পালা গুনতে শুরু করে দিয়েছেন ফুটবলপ্রেমীরা।

    Published by:Rohan Chowdhury
    First published: